৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


পর্যটকের পদচারণায় মুখরিত কুয়াকাটা

পর্যটকদের পদচারণায় মুখরিত কুয়াকাটা সমুদ্রসৈকত : নয়া দিগন্ত -

ঈদ ও পয়লা বৈশাখ উদযাপন উপলক্ষে ভ্রমণপিপাসু পর্যটকদের পদচারণায় এখন মুখরিত কুয়াকাটা সমুদ্রসৈকত। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত আগত পর্যটকদের আনন্দ উল্লাসে ভরে আছে সৈকত। আগত দর্শনার্থী ও পর্যটকরা সমুদ্রের নীল পানিতে সাঁতার কাটাসহ প্রিয়জনদের সাথে ছবি তুলে দিনটি উপভোগ করছেন। অনেকে সৈকতের বেঞ্চে বসে উপভোগ করছেন সমুদ্রের ঢেউ ও স্রোতের আন্দোলন। এ ছাড়া সৈকতে হই-হুল্লোড়, ছোটাছুটি, ফুটবল খেলা ও নানা কিসিমের আনন্দের যেন কমতি নেই।
কুয়াকাটার কুয়া, সৈকতের লেম্বুরবন, তিন নদীর মোহনা, গঙ্গামতির লেক, লাল কাঁকড়ার চর, মিশ্রিপাড়া বৌদ্ধবিহার, শ্রী মঙ্গল বৌদ্ধবিহার, ট্যুরিস্ট বোটের মাধ্যমে সমুদ্রপথে বিভিন্ন দর্শনীয় স্থান ভ্রমণ, রাখাইন পল্লীসহ বিভিন্ন দর্শনীয় স্পট ঘুরে বেড়াচ্ছেন আগত দর্শনার্থী ও পর্যটকরা।
ঈদ ও পয়লা বৈশাখ উদযাপনে আবাসিক হোটেল-মোটেল ও রিসোর্টগুলো সবই বুকিং হয়ে আছে বলে জানান হোটেল-মোটেলের কর্তৃপক্ষ। দুই সপ্তাহ আগে থেকেই পর্যটকরা বুকিং দিয়ে রেখেছেন। ঈদের ছুটির সাথে পয়লা বৈশাখের ছুটির কারণে অসংখ্য পর্যটক ও দর্শনার্থীর আগমন ঘটে এবার এখানে। খাবার হোটেলগুলোতে রীতিমতো ভিড় লেগে আছে। রাখাইন মহিলা মার্কেট, ঝিনুক মাকের্ট, মিশ্রিপাড়া তঁাঁতপল্লী- সবখানেই যেন কেনাকাটায় ভিড়। ফিস ফ্রাইয়ের দোকানেও সিরিয়াল দিয়ে কাঁকড়া, চিংড়িসহ নানা ধরনের সামুদ্রিক মাছ খাচ্ছেন তারা। আগত পর্যটকদের সার্বিক নিরাপত্তায় ট্যুরিস্ট পুলিশের সতর্ক অবস্থানও ছিল চোখে পড়ার মতো।
কুয়াকাটার বার্মিজ আচার ব্যবসায়ী জহির জানান, ঈদের ছুটির সাথে পয়লা বৈশাখের ছুটি যোগ হওয়াতে কুয়াকাটায় এত ভিড়। আমাদের বেচাকেনা ভালো। পদ্মা সেতু উদ্বোধন হওয়ার কারণে ঢাকা থেকে ট্যুরিস্টরা সহজেই আসতে পারেন। কুয়াকাটা হোটেল-মোটেল ওনার্স অ্যাসোসিয়শনের সাধারণ সম্পাদক এম এ মোতালেব শরীফ জানান, এবারের লম্বা ছুটিতে কুয়াকাটায় অসংখ্য পর্যটকের আগমন ঘটেছে। ইতোমধ্যে প্রথম শ্রেণীর হোটেল-মোটেল ও রিসোর্টগুলোর প্রায় ৮০ ভাগ রুম বুকিং হয়ে গেছে। তবে ঈদের দিন স্থানীয় পর্যটকদের ভিড় বেশি ছিল। পয়লা বৈশাখ উপলক্ষে ঢাকাসহ বিভিন্ন জেলা থেকে আসা পর্যটকদের ভিড় লেগে যায়।
ট্যুরিস্ট পুলিশের কুয়াকাটা অঞ্চলের পুলিশ সুপার আনছার উদ্দিন বলেন, আগত পর্যটকদের জন্য কয়েক স্তরের নিরাপত্তা বলয় তৈরি করা হয়েছে। অতিরিক্ত পুলিশসহ সাদা পোশাকেও পুলিশি নজরদারি রয়েছে। ট্যুরিস্ট পুলিশের পাশাপাশি থানা পুলিশ মহাসড়কে আগত পর্যটকদের নিরাপদ যাতায়াত নিশ্চিত করতে টহল দিচ্ছে। এখন পর্যন্ত কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি বলে জানান ওই পুলিশ কর্মকর্তা।


আরো সংবাদ



premium cement