২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

কাঁঠালিয়ায় রূপচাঁদা বলে বিষাক্ত পিরানহা বিক্রি

বাজারে বিক্রির জন্য রাখা বিষাক্ত পিরানহা মাছ : নয়া দিগন্ত -

ঝালকাঠির কাঁঠালিয়া উপজেলার আমুয়া বন্দর, কৈখালী বাজারসহ বিভিন্নি হাটবাজারে কিছু অসাধু ব্যবসায়ী রূপচাঁদা মাছ বলে প্রতিনিয়ত বিক্রি করছে নিষিদ্ধ ও বিষাক্ত পিরানহা মাছ। গতকাল বুধবার সকালে উপজেলার কৈখালী বাজারে রেড বেলি পিরানহা বিক্রির সময় স্থানীয়রা বাধা দিলে মাছ রেখে পালিয়ে যায় ওই মাছ বিক্রেতা। তবে দামে কম হওয়ায় এবং মাছটি বিষাক্ত কি না তা চিনতে না পেরে অনেকেই রূপচাঁদা ভেবে পিরানহা কিনে নিয়েছেন। স্থানীয় মৎস্য ব্যবসায়ীরা পিরানহা মাছকে সামুদ্রিক রূপচাঁদা মাছ হিসেবেই বিক্রি করে থাকেন।
এ পিরানহা মাছ সাধারণত দুই প্রকার। ব্ল্যাক বেলি পিরানহা (কালো পেটওয়ালা) ও রেড বেলি পিরানহা (লাল পেটওয়ালা)। এ মাছের প্রধান আবাসস্থল দক্ষিণ আমেরিকা, ব্রাজিলসহ ওই অঞ্চলের আরো কয়েকটি দেশের নদী। পিরানহা একটি হিংস্র এবং রাক্ষুসে মাছ। সারা বিশ্বে মানুষখেকো মাছ হিসেবে পরিচিত পিরানহা মানুষ পেলে প্রথমেই তার পায়ের আঙ্গুলে আঘাত করে। তিন ধরনের শব্দ উৎপন্ন করার মাধ্যমে এদের নিজস্ব একটা ভাষা আছে। এই মাছ জলাশয় বা নদীর অন্য মাছগুলোকে সমূলে ধ্বংস করে। ক্ষুধার্ত থাকার সময় এক পিরানহা আরেক পিরানহা মাছকেও খেয়ে ফেলে। এদের ধারালো দাঁত দেখতে প্রায় মানুষের দাঁতের মতো। এদের মুখে জিহ্বা থাকার কারণে লক্ষ্যবস্তুকে শরীরের ১০ গুণ বেশি শক্তিতে কামড় দিতে সক্ষম।
জানা গেছে, ৩০টি পিরানহা একটি হরিণকে খেতে সময় নেয় মাত্র এক ঘণ্টা। এ মাছের এমন কিছু বিষক্রিয়া আছে যা আমাদের পাকস্থলি বিনষ্ট করে দিতে পারে। এক বোতল অ্যালকোহলের চেয়ে পিরানহার ৫০ গ্রামের এক টুকরা মাছ বেশি ক্ষতিকর। আরো জানা গেছে, পিরানহা মাছের চর্বি আমাদের শ্বাস-প্রশ্বাসের স্বাভাবিক কার্যক্রম ব্যাহত করে। এ মাছে থাকা ফসফেট আমাদের মূত্রনালীতে প্রদাহ সৃষ্টি করে এবং প্রস্রাবের সাথে শরীর থেকে অতিরিক্ত মাত্রায় ক্যালসিয়াম ও রক্ত বের করে দেয়। পিরানহা খেলে মানসিক সমস্যাসহ মানুষের দেহে নানা ধরনের রোগের সৃষ্টি হয়।
আমাদের অঞ্চলে মূলত রেড বেলি পিরানহা মাছ বেশি পাওয়া যায়। একটি অসাধু চক্র এই মাছ আমাদের এলাকায় আনার পেছনে দায়ী। বাংলাদেশ সরকার এ মাছকে ২০০৮ সালে নিষিদ্ধ ঘোষণা করেছে।
কাঁঠালিয়া উপজেলা মৎস্য কর্মকর্তা রুহুল আমীন বলেন, এ বিষয়ে আমরা তৎপর রয়েছি। মঙ্গলবার আমুয়া বাজারে অভিযান চালিয়ে নিষিদ্ধ পিরানহা উদ্ধার ও বিনষ্ট করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
হামাস ও ফিলিস্তিনি গ্রুপগুলোর মধ্যে ঐক্য আলোচনার আয়োজন করছে চীন গফরগাঁওয়ে রাজিব হত্যা মামলার আসামি গ্রেফতার ও বিচার দাবি লক্ষ্মীপুর জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক ইমতিয়াজ আটক টিভিতে বিব্রতকর সাক্ষাৎকারের পর অবস্থান পাল্টালেন বিএনপি নেতা শ্বশুরের ঘর থেকে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪৩ ডিগ্রির কাছে আচরণবিধি লঙ্ঘন ও উসকানিমূলক বক্তব্য প্রদানে অধ্যক্ষ-চেয়ারম্যান গ্রেফতার আবারো পিএমএল-এনের সভাপতি হচ্ছেন নওয়াজ শরিফ বিষখালী নদী থেকে ২২ ঘণ্টা পর নিখোঁজ জেলের লাশ উদ্ধার ৩ জেলায় বয়ে যাচ্ছে অতি তীব্র তাপপ্রবাহ ছত্তিশগড়ে ২৯ জন মাওবাদী নিহত হওয়ার পর এলাকায় যে ভয়ের পরিবেশ

সকল