২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

শিবগঞ্জে জনপ্রিয় হচ্ছে স্ট্রবেরি চাষ

শিবগঞ্জে স্টবেরি ক্ষেতে ব্যস্ত চাষিরা : নয়া দিগন্ত -

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলায় স্ট্রবেরি চাষ জনপ্রিয় হয়ে উঠেছে। এ উপজেলার চাষিরা স্ট্রবেরি চাষ করে লাভবান হওয়ায় আবাদ বৃদ্ধি পেয়েছে। উপজেলা কৃষি বিভাগ সূত্রে জানা গেছে, গত বছর শিবগঞ্জ উপজেলায় মাত্র ২০ হেক্টর জমিতে স্ট্রবেরির আবাদ করা হয়। আর এ বছর ১০০ হেক্টর জমিতে স্ট্রবেরির আবাদ হয়েছে।
জানা গেছে, অক্টোবর মাসেই স্ট্রবেরি চারা রোপণ করা হয়। নিয়মিত গাছের যতœ নিলে এবং আবহাওয়া বৈরী না হলে প্রতিটা গাছ থেকে ৪৫০ গ্রাম থেকে ৫০০ গ্রাম পর্যন্ত স্ট্রবেরি সংগ্রহ করা যায়। এবারে স্ট্রবেরি ফলন অন্যান্য বছরের চেয়ে ভালো হয়েছে।
এ ব্যাপারে কমলাকান্তপুর গ্রামের স্ট্রবেরি চাষি আব্দুল মান্নান জানান, তিনি বহালাবাড়ি এলাকায় চার বিঘা জমিতে স্ট্রবেরি আবাদ করেছেন। ভালো ফলন হয়েছে। প্রতি গাছ থেকে ৪৫০-৫০০ গ্রাম ফল সংগ্রহ করা যাচ্ছে। ডিসেম্বর মাসের ১৫ তারিখ থেকে ফল তোলা আরম্ভ হয়েছে। কিছু দিনের মধ্যেই তোলা শেষ হবে। জমিতে ফল লাগানো থেকে শুরু করে ফল ধরা শুরু পর্যন্ত প্রায় দেড় লাখ টাকা করে খরচ হয়েছে। এবার যে ফল ধরেছে তাতে খরচ বাদে প্রতি বিঘায় ১ লাখ ৫০ হাজার টাকা লাভ হবে বলে আশা করছেন।
নয়ালাভাঙ্গা গ্রামের আরেক চাষি আনজারুল হক জিকেন জানান, সরকারের মোড় এলাকায় দুই বিঘায় স্ট্রবেরি আবাদ করেছেন। তিনি আমাদের প্রতিনিধিকে জানান, তার বাগানে প্রচুর স্ট্রবেরি ধরেছে। এবারে সব খরচ বাদ দিয়ে তিন লাখ টাকা নেট লাভ হবে। তাদের বাগানের স্ট্রবেরি বাজারজাত করতে কোনো টেনশন নেই। ঢাকা থেকে পাইকাররা এসে এখান থেকেই কিনে নিয়ে যায়। নিজের বিক্রির জন্য কোথাও যেতে হয় না।
এ ব্যাপারে কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম জানান, স্ট্রবেরি একটি পুষ্টিগুণ সমৃদ্ধ ফল এবং অত্যন্ত লোভনীয়। গত বছর শিবগঞ্জ উপজেলায় মাত্র ২০ হেক্টর জমিতে আবাদ করা হয়েছিল। চাষিরা লাভবান হওয়ায় এ বছর উপজেলায় ১০০ হেক্টর জমিতে স্ট্রবেরি আবাদ করা হয়েছে। আমরা কৃষকদের বিভিন্ন এলাকায় সমাবেশ করে স্ট্রবেরিসহ বিভিন্ন ফসলের আবাদ সম্পর্কে তাদের অবহিতকরণসহ প্রয়োজনীয় পরামর্শ দিচ্ছি। কৃষিখাত লাভজনক হওয়ায় আগামীতে শিবগঞ্জ উপজেলায় স্ট্রবেরিসহ বিভিন্ন ফসলের আবাদ বৃদ্ধি পাবে। আমরা আশা করছি আগামীতে শিবগঞ্জ উপজেলায় কোনো অনাবাদি জমি থাকবে না।


আরো সংবাদ



premium cement