২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
৪ ফেরি দিয়ে প্রতিদিন ১০ ঘণ্টা চলে পারাপার

বাংলাবাজার-শিমুলিয়া রুটে ফেরি চলাচলের নামে প্রহসন

বাংলাবাজার ঘাটে পদ্মা পারাপারের অপেক্ষমাণ গাড়ির দীর্ঘ লাইন : নয়া দিগন্ত -

যাত্রীদের অভিযোগ বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচলের নামে চলছে শুধু প্রহসন। মাত্র চারটি ফেরি দিয়ে ১০ ঘণ্টা ফেরি সার্ভিস চালু রাখায় প্রতিদিন শত শত গাড়ি পদ্মা পার হতে না পেরে ফিরে যাচ্ছে। দূরবর্তী জেলা থেকে আসা ছোট যানবাহনগুলো ঘণ্টার পর ঘণ্টা ঘাটে অপেক্ষা করে বিকেলে যখন শেষ ফেরিতে উঠতে ব্যর্থ হয় তখন বিকল্প নৌরুটে যাওয়াও সম্ভব হয় না। রাতে ঘাটের টার্মিনালে থাকতে হচ্ছে অনেক যানবাহনকে। ভোগান্তি পোহাতে হয় গাড়ির চালক ও যাত্রীদের। গাড়ির চাপ বৃদ্ধি পাওয়ায় রোগীবাহী অ্যাম্বুলেন্সও ফেরিতে উঠতে পারে না। জরুরি অবস্থায় দীর্ঘপথ পাড়ি দিয়ে পাটুরিয়া- দৌলতদিয়া নৌরুটে ছোটা ছাড়া কোনো বিকল্প থাকে না। ভুক্তভোগীদের দাবি, ফেরি সার্ভিসে সময় ও ফেরির সংখ্যা বাড়ানো হোক, নয়তো পুরোপুরি বন্ধ রাখা হোক ফেরি চলাচল।
এদিকে আবার ট্রাফিক পুলিশের দায়িত্বরত কোনো কোনো সদস্য উৎকোচ নিয়ে কিছু যানবাহনকে ফেরিতে ওঠার সুযোগ করে দেয় বলেও অভিযোগ করছে পদ্মা পার হতে আসা যানবাহন চালকরা। সে ক্ষেত্রে সিরিয়াল ভেঙে পেছনের গাড়িও ফেরিতে ওঠে বলে অভিযোগ তাদের।
তবে এই অভিযোগের বিষয়টি গুরুত্বের সাথে খতিয়ে দেখার আশ্বাস দিয়ে বাংলাবাজার ট্রাফিক পুলিশের পরিদর্শক (টিআই) জামাল উদ্দিন বলেন, নৌরুটে ফেরির সংখ্যা এবং সময় বাড়ানো না হলে দুর্ভোগ শেষ হবে না। সকাল থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত সময়ে যাত্রীদের সেবা দেয়া সম্ভব হয় না। মাইক্রোবাস, প্রাইভেট কার, অ্যাম্বুলেন্স প্রতিদিন যত সংখ্যায় ঘাটে আসে তাতে শতাধিক যানবাহন ফেরিতে উঠতে ব্যর্থ হয়। ভোর থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত শত শত গাড়ির ভিড় থাকে ঘাটে। ফেরিতে ওঠার রাস্তা গাড়িতে ব্লক হয়ে যায়। জরুরি অ্যাম্বুলেন্সেরও তখন ফেরিতে ওঠানোর সুযোগ থাকে না। ফেরির সংখ্যা বৃদ্ধি এবং রাতে চলাচল শুরু না হলে এই দুর্ভোগ আরো প্রকট আকার ধারণ করবে।
বাংলাবাজার ঘাট সূত্রে জানা গেছে, চলতি বছর বর্ষা মৌসুমে স্রোতের তীব্রতার কারণে পদ্মা সেতুর পিলারে একাধিকবার ফেরির ধাক্কা লাগে। এরপর থেকেই ফেরি চলাচল ব্যাহত হতে থাকে। দুর্ঘটনা এড়াতে গত ১৮ আগস্ট ফেরি চলাচল বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এরপর টানা ৪৭ দিন বন্ধ থাকার পর গত ৫ অক্টোবর সীমিত আকারে ফেরি চালু হয়। মাত্র ছয় দিন চলার পর স্রোত বৃদ্ধির কারণ দেখিয়ে আবারো ফেরি বন্ধ রাখে কর্তৃপক্ষ। টানা ২৮ দিন বন্ধ থাকার পর গত ৮ নভেম্বর থেকে আবার ফেরি চালু হয়। তবে সকাল ৬টা থেকে বিকেল ৪টা পর্যন্ত মাত্র চারটি ফেরি চালু রাখার সিদ্ধান্ত নেয়া হয়। ভারী যানবাহন পারাপার বন্ধ রেখে শুধু হালকা যানবাহন পার করা হচ্ছে। ফেরি চালুর পর এই নৌরুট ব্যবহারকারীদের মনে আশার সঞ্চার হলেও কিছুদিন যেতেই দুর্ভোগের শিকার হতে শুরু করেন যাত্রীরা। প্রতিদিন অসংখ্য ছোট যানবাহন ঘাটে এলেও ফেরি স্বল্পতার কারণে নদী পার হতে না পেরে ফিরে যাচ্ছে ঘাট থেকে।
বরিশাল, গোপালগঞ্জ, পটুয়াখালী, পিরোজপুরসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা থেকে আসা প্রাইভেটকার, মাইক্রোবাস, পিকআপ ও অ্যাম্বুলেন্স চালকদের সাথে কথা বলে জানা গেছে, এই নৌরুটে ফেরি স্বল্পতার কারণে ঘাটে দুর্ভোগ বেড়েছে। ঘাটে সিরিয়ালে থেকেও বিকেল সাড়ে ৪টায় সর্বশেষ ফেরিতে উঠতে পারছে না অসংখ্য গাড়ি। তখন তারা দৌলতদিয়া-পাটুরিয়া রুট দিয়ে পার হতে বাংলাবাজার ঘাট ত্যাগ করেছে। আবার অসংখ্য গাড়ি ঘাটের টার্মিনালেই অপেক্ষায় থাকছে পরের দিন সকালে পার হওয়ার জন্য।
চালকরা জানায়, বাংলাবাজার ঘাটে এসে পার হতে না পেরে বিকল্প রুটে ফিরে যেতে জ্বালানি খরচ দ্বিগুণ হয়ে যায়। অনেকে পরিবার-পরিজন নিয়ে ঘাটে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও পার হতে না পেরে চরম ভোগান্তি আর কষ্ট নিয়ে ফিরে যায়।
গোপালগঞ্জের মুকসুদপুর থেকে আসা এক অ্যাম্বুলেন্স চালক বলেন, জরুরি রোগী নিয়ে ঘাটে এসে অপেক্ষা করেও ফেরিতে উঠতে পারিনি। এদিকে অনেকে ‘ম্যানেজ’ করে ফেরিতে উঠে যাচ্ছে। কিভাবে উঠছে তা কেউ বলেও না। তবে গাড়ির সংখ্যা প্রচুর এই ঘাটে। সে তুলনায় ফেরি নেই। একটি ফেরি ছেড়ে গেলে আরেকটি আসতে অনেক সময় লাগে। এদিকে বিকেল সাড়ে ৪টায় ফেরি বন্ধ। সব মিলিয়ে দুর্ভোগের শেষ নাই। রাতে ফেরি চললে এই সমস্যা থাকত না।
জাকির হোসেন নামের এক প্রাইভেটকার চালক বলেন, ঘাটে ভোগান্তির শেষ নেই। দীর্ঘসময় অপেক্ষায় থেকেও ফেরিতে উঠতে পারলাম না। আবার পুলিশকে ম্যানেজ করে কেউ কেউ উঠেও যাচ্ছে। যাত্রীদের ভোগান্তি দূর করতে সময় ও ফেরির সংখ্যা দ্রুত বাড়ানো উচিত।
বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন করপোরেশনের (আইডব্লিউটিসি) বাংলাবাজার ঘাটের ব্যবস্থাপক সালাহউদ্দিন আহমেদ বলেন, ফেরি চলাচলে সময় এবং সংখ্যা বাড়ানোর কোনো সিদ্ধান্ত এখনো হয়নি। হবে কি না তাও জানা নেই। তবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে বিষয়টি জানানো হয়েছে।

 


আরো সংবাদ



premium cement
শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে

সকল