০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


কলাপাড়ায় বেহাল সড়ক

-

পটুয়াখালীর কলাপাড়া উপজেলায় ৩৭ কিলোমিটার গ্রামীণসড়ক সংস্কারের অভাবে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এ কারণে উপজেলা সদরের সাথে যোগাযোগে মানুষ চরম দুর্ভোগের শিকার হচ্ছেন। বিশেষ করে গর্ভবতী মা, শিশু, বয়স্ক মানুষ ও রোগীদের জন্য চলাচল খুবই কষ্টকর হয়ে দাঁড়িয়েছে। খানাখন্দে ভরা সড়কগুলো। দীর্ঘ দিন ধরে রাস্তা সংস্কার না হওয়ায় এলাকাবাসী এখন ক্ষুব্ধ।
রাস্তার নাজুক অবস্থার কারণে এসব সড়কে অহরহ দুর্ঘটনা ঘটছে। এ দিকে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের (এলজিইড) তথ্য মতে, উপজেলা পাটুয়াহাটÑধানখালী কলেজ ২.২৩০ কিলোমিটার, মহিপুরÑনিজামপুর তালতলী খেয়াঘাট ৪.৫০০ কিলেমিটার, চাপলীবাজারÑআলীপুরবাজার ১১.৯৫ কিলোমিটার, বানাতীবাজারÑউত্তর লালুয়া লোন্দাঘাট ৫.৫৫০ কিলোমিটার, লালুয়াÑধানখালী উত্তর লালুয়ার বাজার ২.৫০০ কিলোমিটার তারিকাটাÑনিশানবাড়িয়া গামরবুনিয়া ৬.৫০০ কিলোমিটার মধ্য টিয়াখালীর বাজার ৪.২০০ কিলোমিটার সড়কের অবস্থা খুবই নাজুক। এছাড়া ড্রেনেজ সমস্যার কারণে পানি জমে কিছু কিছু সড়কেও একই অবস্থা সৃষ্টি হয়েছে। সরেজমিন এলজিইডির অভ্যন্তরীণ কয়েকটি রাস্তার মাটি দেখা যাচ্ছে বিভিন্ন স্থানে। উপজেলার চাপলীবাজার-আলীপুর সড়কের অবস্থা বেহাল থাকায় ভোগান্তি শিকার হন কুয়াকাটায় বেড়াতে আসা পর্যটকসহ হাজার হাজার পথচারী। গাড়ির চাকা পাঙ্কচার হয়ে বিপাকে পড়তে হচ্ছে অনেক পর্যটককে। এই ভাঙা সড়ক দিয়ে পর্যটন এলাকা গঙ্গামতি, মিশ্রিপাড়া, কুয়াকাটা এলাকাগুলো ঘুরতে গিয়ে তারা বিড়ম্বনায় পড়েন। এছাড়া মহিপুরÑআলীপুর মৎস্য আড়তে গঙ্গামতির জেলেবহর থেকে চলে আসে সামুদ্রিক মাছের বড় চালান। এসব সড়কে কার্পেটিং উঠে গিয়ে বড় বড় খানাখন্দের সৃষ্টি হয়েছে। চাপলীবাজার থেকে আলীপুর পর্যন্ত ১১.৯৫ কিলোমিটার রাস্তার চারটি স্লুইস করার কারণে পর্যটক ও সাধারণ মানুষ চরম দুর্ভোগে পড়েছেন। পাটুয়াহাট-ধানখালী কলেজ পর্যন্ত ২.২৩০ কিলোমিটার রাস্তার অবস্থা একেবারেই বেহাল। বানাতি বাজার থেকে উত্তর লালুয়া পর্যন্ত ৫.৫৫০ কিলোমিটার রাস্তার একই অবস্থা। এ রাস্তার ইট ও খোয়া উঠে গিয়ে এটি মাটির রাস্তায় পরিণত হয়েছে। কাদামাটির ওপর দিয়ে যানবাহন চলাচল করে। এটি যে পাকা রাস্তা ছিল তার চেনার উপায় নেই। ওই রাস্তাটি এলাকার লোকজনকে বাজারে আসতে কষ্টের শেষ থাকে না। কৃষিপণ্য বাজারে আনতে না পেরে উৎপাদিত পণ্য কমদামে গ্রামে বিক্রি করতে হয়।
মহিপুরÑনিজামপুর তালতলী খেয়াঘাট ৪.৫০০ কিলেমিটার রাস্তায় দীর্ঘ দিন সংস্কারের অভাবে ইটের খোয়া অনেক জায়গা নেই। ওই রাস্তায় যাওয়া আসা জন্য নৌবাহিনী কোস্টগার্ড অফিস থাকার কারণে বর্ষার দিনে কাদামাটি পানি একাকার হয়ে যায় এজন্য ইট বিছিয়ে চলাচল করে।
লালুয়ার বাজার ঔষধ ব্যবসায়ী রেদওয়ান জানান, মূল রাস্তার পাকা অংশ ভেঙে গিয়ে মাটি বেরিয়ে পড়েছে। রাস্তা সংস্কারের অভাবে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। লক্ষ্মীবাজার স্থানীয় ফয়সাল জানান, চাপলীবাজার থেকে আলীপুর বাজার পর্যন্ত রাস্তাটি দীর্ঘ দিন মেরামতের অভাবে আমাদের কয়েকটি গ্রামে লোকদের আলীপুর বাজারের সাথে চলাচলা করতে যেন দুর্ভোগের শেষ নেই। কর্তৃপক্ষের কাছে অনুরোধ যাতায়াতের রাস্তাটি দ্রুতগতিতে সংস্কার করে।
কলাপাড়া স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের নির্বাহী প্রকৌশলী মহর আলী জানান, যে রাস্তাগুলো চলাচলের জন্য অনুপযোগী ওই রাস্তাগুলো সংস্কারের জন্য কর্তৃপক্ষের কাছে তালিকা পাঠানো হয়েছে। তালিকা অনুমোদন হয়ে এলে টেন্ডারের মাধ্যমে কাজ শুরু করা হবে।

 


আরো সংবাদ



premium cement