০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


কমলনগরে প্রাচীন খাল ভরাট দুর্ভোগে ৩ শতাধিক পরিবার

-

লক্ষ্মীপুরের কমলনগরের চরকালকিনির চরসামছুদ্দিন এলাকার এক প্রভাবশালীর বিরুদ্ধে ৫০ বছরের পুরনো প্রাচীন একটি খাল ভরাট করার অভিযোগ পাওয়া গেছে। ইসমাইল হোসেন নামে ওই প্রভাবশালী অবৈধ ড্রেজার মেশিনের মাধ্যমে উত্তোলন করা বালু দিয়ে শাখা খালটির প্রায় ২০০ ফুট অংশ ভরাট করে নিজের দখলে নিয়েছেন বলে অভিযোগ উঠেছে। এতে করে পানি নিষ্কাশনের পথ বন্ধ হয়ে জলাবদ্ধতা সৃষ্টি হওয়ায় প্রায় ২৫০ একর ফসলি জমি নষ্ট হওয়াসহ এলাকার তিন শতাধিক পরিবারকে সীমাহীন দুর্ভোগে পড়েছেন। প্রতিকার চেয়ে ভুক্তভোগী এলাকাবাসী বৃহস্পতিবার উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছেন বলে স্থানীয় সূত্র জানিয়েছে।
অভিযোগ সূত্রে জানা যায়, বর্ষা মৌসুমে চরকালকিনি ইউনিয়নের দুই ও তিন নম্বর ওয়ার্ডের সীমানা নির্ধারণী জয় বাংলা শাখা খাল দিয়ে চরসামছুদ্দিন এলাকার পানি স্থানীয় জয় বাংলা খাল হয়ে মেঘনা নদীতে নিষ্কাশিত হতো। দীর্ঘ ৫০ বছর ধরে এভাবে পানি নিষ্কাশন হয়ে এলেও গত তিন মাস আগে স্থানীয় বাসিন্দা ইসমাইল হোসেন শাখা খালটি ভরাট করে ফেলে। খালের জমি নিজের দাবি করে ওই প্রভাবশালী অবৈধ ড্রেজার মেশিনে বালু উত্তোলনের মাধ্যমে ওই খালটি ভরাট করায় এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে বলে দাবি করেছে স্থানীয়রা।
সরেজমিন দেখা যায়, শাখা খালটির পূর্ব ও পশ্চিম মুখে বস্তার বাঁধ দিয়ে প্রায় ২০০ ফুট অংশ বালু দিয়ে ভরাট করায় পানি প্রবাহ বন্ধ রয়েছে। এতে টানাবৃষ্টি ও মেঘনার জোয়ারের পানি জমে খালটির আশপাশ এলাকা জলমগ্ন অবস্থায় রয়েছে। দীর্ঘ এক মাস ধরে চলতে থাকা এ জলাবদ্ধতার কারণে কৃষকদের চাষ করা প্রায় ৩০০ একর ফসলি জমির আউশ, আমন ও ২৫০ একর শাকসবজির আবাদ নষ্ট হয়ে গেছে। বাড়ির আঙিনা ও চলাচলের রাস্তায় পানি জমে থাকায় স্থানীয় বাসিন্দাদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছেন।
জানতে চাইলে অভিযুক্ত ইসমাইল হোসেন জানান, শাখা খালটি সরকারি জায়গা নয়। তার ব্যক্তি মালিকানাধীন জমির ওপর দিয়ে প্রবাহিত হয়েছে। যে কারণে তিনি স্থানীয় গণ্যমান্য ব্যক্তিসহ জনপ্রতিনিধিদের জানিয়ে তিন মাস আগে বালু দিয়ে সেটি ভরাট করেছেন। ওই সময় কেউ বাধা না দিলেও এখন অনেকেই তার বিরুদ্ধে বিভিন্ন ষড়যন্ত্র করছেন। এলাকার জলাবদ্ধতা নিরসনে এখন ড্রেন নির্মাণের উদ্যোগ নেয়া হলে তিনি জায়গা দিতে সম্মত রয়েছেন বলে জানান।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোবারক হোসেন অভিযোগ পাওয়া সত্যতা নিশ্চিত করে জানান, সমস্যাটি সমাধানের জন্য স্থানীয় চরকালকিনি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে দায়িত্ব দেওয়া হয়েছে। অতিদ্রুত এর সমাধান হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

 


আরো সংবাদ



premium cement