০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


বয়স ১১ বছর, খেলনা বিক্রি করেই মাসে দেড় কোটি টাকা!

বয়স ১১ বছর, খেলনা বিক্রি করেই মাসে দেড় কোটি টাকা! - ছবি : সংগৃহীত

উপার্জনের কি কোনো বয়স হয়? সাধারণভাবে ধরে নেয়া হয় যে পড়াশোনা করে তারপর কেউ উপার্জন করা শুরু করবে। তবে ওই ধারণা যে একেবারে নিত্যসত্য কোনো ব্যাপার নয়, তাই-ই প্রমাণ করে দিয়েছে ১১ বছরের শিশু। খেলনা বিক্রি করে শিশুটির আয় মাসে বাংলাদেশী মুদ্রায় এক কোটি ৪১ লাখ টাকার বেশি। আসুন শুনে নিই এই খুদে ব্যবসায়ীর কথা।

১১ বছরের বাচ্চা মেয়ের উপার্জনের অঙ্ক শুনে সকলেরই চোখ কপালে উঠেছিল। শুধুমাত্র খেলনা বিক্রি করে মাসে নাকি প্রায় দেড় কোটি টাকা রোজগার তার। শুনতে অবাক লাগলেও অস্ট্রেলিয়ার শিশুর এই রোজগার নজর কেড়ে নিয়েছিল সকলেরই।

শিশুটি এই কন্যার নাম পিক্সি কুর্টিস। শোনা যায়, লকডাউনের সময় মাকে সাহায্য করার জন্যই সে একটা খেলনার দোকান দেয়ার ভাবনা ভাবে। অবশ্যই পাশে ছিলেন বড়রা। তাদের সহায়তাতেই পিক্সি একটা অনলাইন স্টোর চালু করে। দোকান শুরু সাথে সাথেই ৪৮ ঘণ্টার মধ্যে তার খেলনা সব বিক্রি হয়ে যায়। সেই শুরু। দেখতে দেখতে ব্যবসা বেশ ভালোই জমে ওঠে পিক্সির। একসময় মাসে কোটি টাকারও বেশি রোজগার করতে শুরু করে সে। এই খবরই ছড়িয়ে পড়েছিল বিভিন্ন সংবাদমাধ্যমে।

উপার্জনের যেকোনো নির্দিষ্ট বয়স হয় না, শিশু পিক্সির সাফল্য যেন সকলকে সে কথাই বুঝিয়ে দিচ্ছিল। পিক্সির মা মজা করে বলতেন, উপার্জনের জন্য তাদের এক শ' বছর কাজ করতে হবে। আর পিক্সি যে হারে রোজগার করছে তাতে ১৫ বছরেই সে অবসর নিতে পারবে। বাস্তবিকই ব্যবসাপাতি ছেড়ে এবার অবসর নিতে চলেছে এই শিশু ব্যবসায়ী। বয়স বেড়েছে পিক্সির, পড়াশোনার চাপও বেড়েছে। ব্যবসায়ী এবার তাই নিজের সিলেবাসেই মন দিতে চায় বেশি। অতএব দোকানের ঝাঁপ বন্ধ।

মেয়ের এই সিদ্ধান্তে পূর্ণ সহমত পিক্সির মা। তিনি বলেছেন, তারা কখনোই চান না যে ইচ্ছের বিরুদ্ধে কিছু করুক পিক্সি। জোর করে ব্যবসা করা তো মোটেও নয়। যা করতে তার ভালো লাগে, সে শুধু সেটাই করুক। তবে পিক্সির এই সাফল্য অনেককেই প্রেরণা দিয়েছে। উপার্জন জীবনে গুরুত্বপূর্ণ, আর তা যে যেকোনো বয়স থেকে শুরু করা যায়, সে কথাই দিনের আলোর মতো স্পষ্ট পিক্সির এই শিশু জীবনের গল্পে।
সূত্র : সংবাদ প্রতিদিন

 


আরো সংবাদ



premium cement