০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


নিউজিল্যান্ডে ঝড়ের আঘাতে হাজারো মানুষ বিদ্যুতবিহীন

নিউজিল্যান্ডে ঝড়ের আঘাতে হাজারো মানুষ বিদ্যুতবিহীন - ছবি : সংগৃহীত

নিউজিল্যান্ডের উত্তরাঞ্চলে গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ের আঘাতে হাজার হাজার মানুষ বিদ্যুৎ বিহীন হয়ে পড়েছে। সোমবার বন্ধ করে দেয়া হয়েছে বিমান চলাচল।

দেশটির জরুরি ব্যবস্থাপনামন্ত্রী কিয়েরান ম্যাকঅ্যানাল্টি বলেন, প্রচন্ড বাতাস ও ভারী বর্ষণের কারণে ওইখানে ‘অনেক খারাপ পরিস্থিতি’ সৃষ্টি হয়েছে। ঝড়ের আঘাতে অনেক গাছপালা উপড়ে গেছে। রাস্তা-ঘাটের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং বিদ্যুতের লাইন ভেঙ্গে পড়েছে। যদিও ঘূর্ণিঝড়টি তার আগের অবস্থা থেকে অনেকটা দুর্বল হয়ে পড়েছে।

এমন দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে নিউজিল্যান্ডের অকল্যান্ডসহ উত্তরাঞ্চলের পাঁচটি এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। নিউজিল্যান্ডের উত্তর দ্বীপের প্রায় ৫৮ হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে।

কর্মকর্তারা সতর্ক করে বলেছেন, নেটওয়ার্ক পুনরুদ্ধার করতে কয়েকদিন সময় লাগতে পারে।

ম্যাকঅ্যানাল্টি বলেন, আবহাওয়া তীব্র হতে থাকলে, নেটওয়ার্কের কাজ করা আসলেই অনিরাপদ।

গত মাসে আকস্মিক বন্যার কারণে নিউজিল্যান্ডের বৃহত্তম শহরে এখনো পুনরুদ্ধারের কাজ অব্যাহত রয়েছে। ওই বন্যায় চারজন প্রাণ হারায় এবং হাজার হাজার মানুষ তাদের ঘরবাড়ি ছেড়ে চলে যেতে বাধ্য হয়।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
গণহত্যা বন্ধ করে ফিলিস্তিনকে পূর্ণাঙ্গ স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে হবে : ছাত্রশিবির দোয়ারাবাজারে মইন হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে এলাকাবাসীর বিক্ষোভ উপজেলা নির্বাচন : দ্বিতীয় ধাপে ৬১ জনকে বহিষ্কার করলো বিএনপি গাজায় ইসরাইলি গণহত্যার প্রতিবাদে সিলেটে শিবিরের বিক্ষোভ মিছিল ঝালকাঠিতে পারিবারিক দ্বন্দ্বে হত্যা, বাবা ও ভাই গ্রেফতার বন্যাবিধ্বস্ত কেনিয়া ও তানজানিয়ায় ঘূর্ণিঝড় সতর্কতা জারি রাজধানীতে লেকে গোসলে নেমে ২ কিশোরের মৃত্যু ইসরাইলের ওপর কঠোর হতে বাইডেনের প্রতি ডেমোক্রেট কংগ্রেস সদস্যদের আহ্বান আশুলিয়ায় ঝুট ব্যবসা দখল নিতে ৬ জনকে কুপিয়ে জখম মুক্ত গণমাধ্যম সূচকে বাংলাদেশের অবনতি হচ্ছে কেন সোনাতলায় ২ আ’লীগ নেতা বিনাভোটে ভাইস চেয়ারম্যান

সকল