০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


তাইওয়ান-সংলগ্ন প্রদেশে চীনা ছাত্রদের উপস্থিতির তদন্ত করবে ফিলিপাইন

তাইওয়ান-সংলগ্ন প্রদেশে চীনা ছাত্রদের উপস্থিতির তদন্ত করবে ফিলিপাইন - ছবি : সংগৃহীত

ফিলিপাইন তাদের ক্যাগান প্রদেশে চীনা ছাত্রদের ব্যাপক উপস্থিতি নিয়ে তদন্ত করার কথা ঘোষণা করেছে। এই প্রদেশটি তাইওয়ান-সংলগ্ন উপকূলীয় এলাকায় অবস্থিত।

ক্যাগানে চীনা নাগকিদের ক্রমবর্ধমান উপস্থিতি নিয়ে নিরাপত্তাগত উদ্বেগ প্রকাশ করেছে ফিলিপাইনের সামরিক বাহিনী। এই প্রদেশে দুটি সামরিক ঘাঁটি রয়েছে, যেগুলো দ্বিপক্ষীয় চুক্তির অংশ হিসেবে যুক্তরাষ্ট্র ব্যবহার করে। দুই দেশের মধ্যকার পারস্পরিক প্রতিরক্ষা চুক্তির আওতায় প্যাসিফিক এলাকায় কোনো দেশ আক্রান্ত হলে তারা সম্মিলিতভাবে তা মোকাবেলা করার কথা।

অবশ্য এক নিরাপত্তা বিশেষজ্ঞ এ ধরনের উদ্বেগ বাতিল করে দিয়ে বলেছেন, চীনা নাগরিকদের বৃদ্ধির কারণ রাজনীতিবিদদের দুর্নীতি। এখানে নিরাপত্তাগত কোনো উদ্বেগ নেই।

চীনের সামরিক বাহিনীর বিরুদ্ধে ফিলিপাইন ও তাইওয়ান উভয়ে সোচ্চার হওয়ার প্রেক্ষাপটে চীনা ছাত্রদের উপস্থিতি নিয়ে এই অভিযোগ আনা হলো।

তবে ফিলিপাইনের সামরিক বাহিনী জানিয়েছে, তারা চীনা নাগকিরদের উপস্থিতি বৃদ্ধির বিষয়টি গুরুতরভাবে গ্রহণ করেছে এবং এ নিয়ে তদন্তে পুলিশের সাথে সমন্বয় করবে।

সাউথ চায়না মর্নিং পোস্ট জানিয়েছে, ওই প্রদেশে প্রায় ৪,৬০০ চীনা নাগরিক অবস্থঅন করছে। তারা তুগুইগারাও নগরীর বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হয়েছেন।

সূত্র : সাউথ চায়না মর্নিং পোস্ট


আরো সংবাদ



premium cement

সকল