২২ মে ২০২৪, ০৮ জৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলকদ ১৪৪৫
`

ফিলিস্তিনিদের ন্যায়বিচারে দৃঢ় থাকার আহ্বান মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম - ছবি : সংগৃহীত

আরব ও মুসলিম দেশগুলোকে ফিলিস্তিনি জনগণের জন্য ন্যায়বিচারের দাবিতে ‘ঐক্য ও দৃঢ়’ থাকার আহ্বান জানিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম।

মঙ্গলবার তিনি এ আহ্বান জানান। বুধবার মধ্যপ্রাচ্যভিত্তিক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

‘ফিলিস্তিনের বিরুদ্ধে সংঘটিত সমস্ত অপরাধ ও নৃশংসতার জন্য ন্যায়বিচার’ করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়ে আনোয়ার বলেন, ‘সব দেশকে ইসরাইলের অবৈধ আগ্রাসন এবং ফিলিস্তিনি ভূমি দখলের বিরুদ্ধে আপত্তি জানানো দরকার, যা এই দীর্ঘস্থায়ী সংঘাতের প্রধান কারণ।’

রিয়াদে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের বৈঠকের ফাঁকে সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সাথে দেখা করার পর আনোয়ারের এই বিবৃতি প্রকাশ করা হয়েছে।

এদিকে হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আন্তর্জাতিক আদালতের একটি অস্থায়ী রায়কে লঙ্ঘন করে ইসরাইল গাজা উপত্যকায় হামলা অব্যাহত রেখেছে। ৭ অক্টোবর থেকে শুরু হওয়া এ হামলায় কমপক্ষে ৩৪ হাজার ৫৩৫ ফিলিস্তিনি নিহত হয়েছে, যাদের বেশিরভাগই নারী ও শিশু। আহত হয়েছে আরো প্রায় ৭৭ হাজার ৫৭৫ জন।

গাজার উপর ইসরাইলি এ আগ্রাসনের কারণে খাদ্য, বিশুদ্ধ পানি এবং ওষুধের তীব্র সঙ্কটের মধ্যে ভূখণ্ডের প্রায় ৮৫ শতাংশ জনসংখ্যাকে অভ্যন্তরীণ বাস্তুচ্যুতির দিকে ঠেলে দিয়েছে। জাতিসঙ্ঘের মতে, এ হামলায় ছিটমহলের ৬০ শতাংশ অবকাঠামো ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।
সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement