৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


চীনের বিরুদ্ধে কঠোর হচ্ছে ইইউ

চীনের বিরুদ্ধে কঠোর হচ্ছে ইইউ - ফাইল ছবি

অর্থনীতি খুলে দেয়া এবং নিজেদের প্রতিষ্ঠানগুলোর প্রতি অন্যায় সমর্থন বন্ধ করার জন্য চীনকে করা অনুরোধ অগ্রাহ্য করার প্রেক্ষাপটে ইইউ এবং বেইজিং বাণিজ্যযুদ্ধের দিকে হাঁটছে বলে মনে হচ্ছে। ক্লিন প্রযুক্তি হলো এ ব্যাপারে সবচেয়ে ভালো উদাহরণ। এছাড়া বৈদ্যুতিক গাড়ি এবং উইন্ড পার্কের মতো বিষয়গুলোও ইউরোপিয়ান ইউনিয়নের বিবেচনায় রয়েছে।

এছাড়া মেডিক্যাল ডিভাইজ কেনার চীনা উদ্যোগ নিয়েও তদন্ত করবে ব্রাসেলস। চলতি সপ্তাহেই এই উদ্যোগ শুরু হতে পারে।

এসব ঘটনা যখন ঘটছে, তখন জার্মান চ্যান্সেলর ওলাফ স্কুলজ চীন সফর করেছেন। তিনি চীনে বলে এসেছেন, আমরা চাই না যে আমাদের কোম্পানিগুলোর ওপর কোনো বিধিনিষেধ থাকুক। তিনি বলেন যে ডাম্পিং, অতিরিক্ত উৎপাদন, মেধাসত্ত্ব লঙ্ঘনের মতো বিষয়গুলো রয়েছে।

সূত্র ; ব্লুমবার্গ


আরো সংবাদ



premium cement
দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : পররাষ্ট্রমন্ত্রী রেকর্ড বিদ্যুৎ উৎপাদন, তারপরও লোডশেডিং বড় চমক ছাড়াই প্রস্তুত বাংলাদেশের বিশ্বকাপ দল দোয়ারাবাজারে কলেজছাত্রীকে ধর্ষণ করে হত্যা, আটক ১ বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের বাধাহীন প্রবেশের দাবি সম্পাদক পরিষদ ও নোয়াবের পেকুয়া উপজেলা নির্বাচন থেকে সরে দাঁড়ালেন বিএনপির ২ প্রার্থী নতুন কারিকুলাম বাস্তবায়নের জন্য প্রয়োজন ১৮৫ দিন : শিক্ষামন্ত্রী মঙ্গলবার ২ হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ কুমিল্লা বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা বাড়ল জ্বালানি তেলের দাম, কার্যকর বুধবার বাংলাদেশ উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে : প্রধানমন্ত্রী

সকল