২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


তাইওয়ানের সাবেক প্রেসিডেন্টের সাথে শি জিনপিংয়ের বৈঠক

- ছবি : সংগৃহীত

তাইওয়ানের সাবেক প্রেসিডেন্ট মা ইং-জিউর সঙ্গে বৈঠক করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। বুধবার (১০ এপ্রিল) বেইজিংয়ে তাদের এই বৈঠক অনুষ্ঠিত হয়। চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, দুই নেতার এটি দ্বিতীয় বৈঠক। এমন সময় তারা এই বৈঠকে বসলেন যখন তাইপে ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

চীনা সংবাদমাধ্যমে উভয়ের বৈঠকের বিশদ জানানো হয়নি। শুধু বলা হয়েছে, তারা দুজন বৈঠক করেছেন।

১৯৪৯ সালে গৃহযুদ্ধে মাও জে দংয়ের কমিউনিস্ট পার্টির কাছে হারের পর পরাজিত চীন সরকার তাইওয়ানে আশ্রয় নেয়। এরপর থেকে কোনও ক্ষমতাসীন তাইওয়ানি নেতা চীন সফর করেননি।

২০০৮ থেকে ২০১৬ সাল পর্যন্ত তাইওয়ানের প্রেসিডেন্ট ছিলেন মা। গত বছর তিনি প্রথম সাবেক তাইওয়ানি নেতা হিসেবে চীন সফর করেছিলেন। এবার তিনি দেশটিতে দ্বিতীয় সফরে রয়েছেন। সফরে তিনি শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন বলে আগে থেকেই ধারণা করা হচ্ছিল।

২০১৫ সালের শেষ দিকে সিঙ্গাপুরে শি জিনপিংয়ের সঙ্গে প্রথমবার বৈঠক করেছিলেন মা। বর্তমান প্রেসিডেন্ট সাই ইং-ওয়েন নির্বাচনে জয়ী হওয়ার কয়েক দিন আগে ওই বৈঠক অনুষ্ঠিত হয়েছিল।

মা এখনও তাইওয়ানের প্রধান বিরোধী দল কওমিনটাং পার্টির সিনিয়র সদস্য। জানুয়ারিতে টানা তৃতীয়বারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে হেরেছে দলটি। তবে দলে তার কোনও আনুষ্ঠানিক পদ নেই।

কওমিনটাং পার্টি চীনের সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক ও সংলাপের সমর্থক। কিন্তু বেইজিংপন্থি হওয়ার অভিযোগ দৃঢ়ভাব প্রত্যাখ্যান করে দলটি।

তাইওয়ানকে নিজস্ব ভূখণ্ড বলে মনে করে চীন। তবে বরাবরের মতো চীনের এমন দাবি প্রত্যাখ্যান করে আসছে দ্বীপরাষ্ট্র তাইওয়ান।

সূত্র : রয়টার্স


আরো সংবাদ



premium cement
মঙ্গলবারও বাড়বে তাপমাত্রা, অসহনীয় হবে গরম ইতিহাসের উষ্ণতম এপ্রিল দেখল মিয়ানমার আইসিসির সম্ভাব্য গ্রেফতারি পরোয়ানা নিয়ে উদ্বিগ্ন ইসরাইলি কর্মকর্তারা নোয়াখালীতে হিট স্ট্রোকে দ্বিতীয় শ্রেণির ছাত্রের মৃত্যু ভূমি সেক্টরে রাজস্ব আদায় বাড়ানোর ক্ষেত্র চিহ্নিত করতে ভূমিমন্ত্রীর নির্দেশ বাইপাস সার্জারির জন্য কৃত্রিম রক্তনালী তৈরির চেষ্টা হামাসকে যুদ্ধবিরতি নিয়ে ইসরাইলি প্রস্তাব বিবেচনার আহ্বান যুক্তরাজ্যের প্রথমবারের মতো সিরি-এ ম্যাচে ছিলেন সব নারী রেফারি ফেনীতে তাপদাহে তৃষ্ণা মেটাতে শিবিরের পানি-স্যালাইন বিতরণ ২৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা বাংলাদেশে যাদের ইলমে দীন অর্জনের সৌভাগ্য হয়েছে, তারাই প্রকৃত ধনী

সকল