৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


'সস্তা চীনা পণ্য দিয়ে দেশ ভরবেন না'

'সস্তা চীনা পণ্য দিয়ে দেশ ভরবেন না' - ফাইল ছবি

সস্তা চীনা পণ্য দিয়ে দেশ না ভরার পরামর্শ দিয়েছেন প্রবাসী তিব্বতি সরকারের প্রেসিডেন্ট সিকিয়ং পেনপা সেরিং। চীন এখন বৈশ্বিক দক্ষিণে কৃত্রিমভাবে সস্তা পণ্য বেশি রফতানি করতে উল্লেখ করে সংশ্লিষ্ট দেশগুলোকে বেইজিংয়ের সাথে ব্যবসা করতে সতর্কতা অবলম্বন করার আহ্বান জানিয়েছেন।

এএনআইকে সেরিং বলেন, চীন এখন বৈশ্বিক দক্ষিণে অনেক বেশি রফতানি করছে। আরা আমি সংশ্লিষ্ট দেশগুলোতে বলছি যে তারা যেন তাদের দেশ সস্তা চীনা পণ্য দিয়ে ভরে না ফেলে। কারণ এগুলো আপনার দেশের শিল্পকে ধ্বংস করবে। চীন থেকে কিছুই বিনা পয়সায় আসে নিা। এগুলোর পেছনে কৌশল থাকে।

তিনি বলেন, চীনের অতিরিক্ত বিনিয়োগ এবং অতিরিক্ত সক্ষমতার কারণে তারা বিশ্ববাজার সস্তা পণ্য দিয়ে ভরে ফেলে পারে। এতে করে স্থানীয় শিল্প ও নিয়োগকে প্রভাবিত করছে।

তিনি বলেন, বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) মাধ্যমে তারা বিশ্বজুড়ে মৃত অর্থনীতি সৃষ্টি করছে।

উল্লেখ্য, চীনের বিআরআইয়ের লক্ষ্য হলো এশিয়া, আফ্রিকা ও ইউরোপকে সংযুক্ত করা। এর লক্ষ্য হলো ব্যবসা বাড়ানো, আঞ্চলিক একীভূত বৃদ্ধি করা এবং অর্থনৈতিক প্রবৃদ্ধিকে চাঙ্গা করা।

তবে সেরিং বলেন, এর মাধ্যমে সংশ্লিষ্ট দেশগুলোতে নেতিবাচক প্রভাব সৃষ্টি হচ্ছে। তিনি আঞ্চলিক পানি সম্পদের উৎসগুলোর ওপর চীনা নিয়ন্ত্রণ নিয়েও উদ্বেগ প্রকাশ করেন।

তিনি বলেন, তিব্বত থেকে ১০টি প্রধান নদী ১০টি ভিন্ন ভিন্ন দেশে গেছে। আর চীন থেকে ৫টি নদী দক্ষিণ-পূর্ব এশিয়ায় গেছে। মিয়ানমার, কম্বোডিয়া, থাইল্যান্ড, নেপাল, পাকিস্তান ও বাংলাদেশে পানি এখন দুষ্প্রাপ্য পণ্যে পরিণত হয়েছে।

সূত্র : এএনআই


আরো সংবাদ



premium cement
ধরপাকড়ের মধ্যেই ফিলিস্তিনিদের সমর্থনে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ অব্যাহত যুক্তরাষ্ট্রে গুলিতে ৩ আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা নিহত ফিলিপাইনের তাপমাত্রা ৫০ ডিগ্রি, বাড়তে পারে আরো শিখ নেতা পান্নুনকে খুন করতে ‘হিটম্যান’ পাঠিয়েছিলেন ‘র অফিসার’ : ওয়াশিংটন পোস্ট দিল্লিকে উড়িয়ে দ্বিতীয় স্থানে কেকেআর করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার অ্যাস্ট্রাজেনেকার বাইডেনকে পিছনে ফেলে দিলেন ট্রাম্প ইউরোপের ‘গাজা’ যুদ্ধ আসছে শয়তানবাদ! পার্বত্য চট্টগ্রামে কেএনএফের উত্থান ও করণীয় রোকেয়া বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতির কর্মীকে বেদম প্রহার সাধারণ সম্পাদক গ্রুপের

সকল