৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


শীর্ষ থাই আদালতে সংস্কারপন্থী দল ভেঙে দেয়ার মামলা গ্রহণ

- ছবি : বাসস

থাইল্যান্ডের সাংবিধানিক আদালত বুধবার রাজ্যের কঠোর রাজকীয় মানহানি আইন সংস্কারের প্রচারাভিযানের প্রতিশ্রুতির বিষয়ে সংস্কারবাদী ‘মুভ ফরওয়ার্ড পার্টিকে’ ভেঙে দেয়ার জন্য একটি মামলার শুনানি করতে সম্মত হয়েছে।

সেনাবাহিনী, ব্যবসায়িক একচেটিয়া সংস্কার এবং লেস-ম্যাজেস্ট আইন সংশোধনের প্রতিশ্রুতি দিয়ে একটি প্রচারণার পরে গত বছরের মে’র নির্বাচনে সর্বাধিক ভোট পেয়ে রাজ্যের রাজনৈতিক শৃঙ্খলাকে উত্থাপন করেছিল দলটি। কিন্তু তাদের সাহসী দল থাই সংস্থাকে হতবাক করেছিল এবং কয়েক মাস রাজনৈতিক ও আইনি লড়াইয়ের পর জোট সরকার থেকে বের হয়ে গিয়েছিল।

গত মাসে নির্বাচন কমিশন (ইসি) রাজ্যের কঠোর রাজকীয় অপমান আইন সংস্কার করার জন্য পার্টির প্রচারাভিযানের প্রতিশ্রুতিতে মুভ ফরোয়ার্ড পার্টিকে বিলুপ্ত করার জন্য সাংবিধানিক আদালতে আবেদন করতে ‘সর্বসম্মতভাবে’ সম্মত হয়েছিল।

এক বিবৃতিতে সাংবিধানিক আদালত বুধবার বলেছে, এটি ‘শাসনের জন্য এই অনুরোধটি গ্রহণ করে।’

এতে আরো বলা হয়, দলটির কাছে প্রমাণ জমা দেয়ার জন্য ১৫ দিন সময় রয়েছে।

থাইল্যান্ডের একটি ইতিহাস রয়েছে, রাজনৈতিক দলগুলো বিচারিক হস্তক্ষেপের দ্বারা ক্ষতিগ্রস্ত হয়েছে। যার মধ্যে রয়েছে মুভ ফরোয়ার্ড পার্টির অগ্রদূত দ্য ফিউচার ফরওয়ার্ড পার্টি, যা ২০২০ সালে আর্থিক সমস্যাগুলোর জন্য বিলুপ্ত হয়ে গিয়েছিল।

বেশিরভাগ আসনে জয়ী হওয়া সত্ত্বেও সরকার গঠনকারী জোট থেকে এমএফপি’কে বাদ দেয়া হয়েছিল এবং তৎকালীন নেতা পিটা লিমজারোয়েনরাতকে প্রধানমন্ত্রী হতে বাধা দেয়া হয়েছিল। সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
ধরপাকড়ের মধ্যেই ফিলিস্তিনিদের সমর্থনে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ অব্যাহত যুক্তরাষ্ট্রে গুলিতে ৩ আইন-শৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা নিহত ফিলিপাইনের তাপমাত্রা ৫০ ডিগ্রি, বাড়তে পারে আরো শিখ নেতা পান্নুনকে খুন করতে ‘হিটম্যান’ পাঠিয়েছিলেন ‘র অফিসার’ : ওয়াশিংটন পোস্ট দিল্লিকে উড়িয়ে দ্বিতীয় স্থানে কেকেআর করোনা টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার কথা স্বীকার অ্যাস্ট্রাজেনেকার বাইডেনকে পিছনে ফেলে দিলেন ট্রাম্প ইউরোপের ‘গাজা’ যুদ্ধ আসছে শয়তানবাদ! পার্বত্য চট্টগ্রামে কেএনএফের উত্থান ও করণীয় রোকেয়া বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতির কর্মীকে বেদম প্রহার সাধারণ সম্পাদক গ্রুপের

সকল