২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ফিলিপাইনের সরবরাহ নৌকায় চীনাদের জলকামান ব্যবহার

ফিলিপাইনের সরবরাহ নৌকায় চীনাদের জলকামান ব্যবহার - ফাইল ছবি

ফিলিপাইন অভিযোগ করেছে যে দক্ষিণ চীন সাগরে তাদের একটি সরবরাহ নৌকার ওপর চীনা উপকূলীয় রক্ষীরা জলকামান ব্যবহার করেছে। তবে ফিলিপাইনের নৌকাটি শেষ পর্যন্ত তার গন্তব্যে পৌঁছাতে পেরেছে। আল জাজিরা এ খবর প্রকাশ করেছে।

ফিলিপাইনের সামরিক বাহিনী জানায়, সঙ্ঘাতটি প্রায় এক ঘণ্টা স্থায়ী হয়। এসময় সেকেন্ড টমাস শোলের কাছাকাছি সিয়েরা মান্দ্রেতে থাকা নাবিকদের কাছে সরবরাহ পৌঁছানোর কাজ করছিল নৌকাটি।

ফিলিপাইনের সামরিক বাহিনী হামলার প্রমাণ হিসেবে চীনা উপকূলীয় রক্ষী বাহিনীর নাম লেখা একটি সাদা জাহাজের উপস্থিতির ভিডিও প্রকাশ করেছে।

ফিলিপাইনের সামরিক বাহিনী তাদের বিবৃতিতে জানায়, ইউএম৪ সরবরাহ নৌকাটি স্থানীয় সময় ৮:৫২-এর দিকে হওয়া সংঘর্ষে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। চীনা জাহাজটি থেকে ব্যাপকভাবে জলকামান ব্যবহার করা হয়।

এদিকে চীনা উপকূলীয় রক্ষী বাহিনীর মুখপাত্র জান ইয়ু দাবি করেছেন, ফিলিপাইনি বহরটি চীনা হুঁশিয়ারি উপেক্ষা করে বিরোধপূর্ণ এলাকায় বলপূর্বক প্রবেশ করেছিল। তারা আরো জানায়, চীনারা আইন অনুযায়ী নিয়ন্ত্রিত অভিযান পরিচালনা করে।

দক্ষিণ চীন সাগরে এটা হলো চীন ও ফিলিপাইনের মধ্যে সঙ্ঘাতের সর্বশেষ উদাহরণ। চীন প্রায় পুরো দক্ষিণ চীন সাগরকে নিজেদের বলে দাবি করছে। কিন্তু ফিলিপাইন, ভিয়েতনাম, ব্রুনেই ও মালয়েশিয়া তা মানছে না। তাইওয়ানও সাগরের নিজেদের অংশ দাবি করছে।

ফিলিপাইন বর্তমানে যুক্তরাষ্ট্রের সাথে সামরিক সম্পর্ক জোরদার করেছ। এই কৌশল সমুদ্র এলাকার ওপর যুক্তরাষ্ট্রের কোনো দাবি নেই। তবে 'নৌচলাচলের স্বাধীনতার' যুক্তিতে তারা এখান দিয়ে তাদের নৌবাহিনীর জাহাজগুলো পরিচালনা করে থাকে। যুক্তরাষ্ট্রের এ ধরনের আচরণের নিন্দা করে চীন।

সূত্র : এএনআই


আরো সংবাদ



premium cement