১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


মাটির বিশেষ পাত্রে দীর্ঘদিন আঙ্গুর সংরক্ষণ করার অবাককরা পদ্ধতি (ভিডিও)

মাটির বিশেষ পাত্রে দীর্ঘদিন আঙ্গুর সংরক্ষণ করার অবাককরা পদ্ধতি। - ছবি : সংগৃহীত

আধুনিক যুগে খাবার-দাবার, ফলমূল, শাক-সবজি ইত্যাদি দীর্ঘ সময় সংরক্ষণে সাধারণত ফ্রিজ কিংবা কেমিক্যাল ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু আফগানিস্তানে মাটির এমন এক বিশেষ পাত্র আছে, যাতে কোনো বরফ কিংবা কেমিক্যাল ছাড়াই অন্তত ছয় মাস আঙ্গুর সংরক্ষণ করা যায়।

সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যমে আঙ্গুর সংরক্ষণের অবককরা সেই পদ্ধতির একটি ভিডিও ভাইরাল হয়েছে।

ভিডিওতে দেখা যাচ্ছে, একটি গাড়িতে অনেকগুলো মাটির শুকনো পাত্র। এক লোক সেখান থেকে একেকটি পাত্র নামাচ্ছেন এবং লাঠির আঘাতে পাত্র খুলে তা থেকে তরতজা আঙ্গুর বের করছেন।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, এই পদ্ধতিতে আঙ্গুর সংরক্ষণ আফগানদের প্রাচীন রীতি। তাদের মধ্যে এই পদ্ধতি ‘কিনগিনাহ’ নামে পরিচিত।

সূত্র থেকে আরো জানা যায়, কিনগিনাহর মাধ্যমে আঙ্গুর ও অন্যান্য খাদ্যসামগ্রী অন্তত ছয়মাস সংরক্ষণ করা যায়। বিশেষ এই পাত্র তৈরি করা হয় মাটি দিয়ে।

ভিডিওটি দেখুন

সূত্র : জিও নিউজ


আরো সংবাদ



premium cement
প্রতিটি মানুষকে অর্থনৈতিকভাবে স্বচ্ছল করতে সরকার কাজ করছে : প্রধানমন্ত্রী দুমকীতে হত্যা মামলার আসামি বাবা-ছেলে গ্রেফতার ১২ সপ্তাহের যুদ্ধবিরতি : যেখানে আপত্তি ইসরাইলের পথশিশুদের জন্য ছায়াতলের স্বাস্থ্যসেবা ক্যাম্পেইন অনুষ্ঠিত মিরসরাইয়ে বাসের ধাক্কায় মোটরসাইকেলের আরোহী নিহত মালয়েশিয়ায় বিএমইটি কার্ডের নামে ফাঁদ! সতর্ক করল দূতাবাস ভোলায় বার্জের সাথে মাছ ধরার ট্রলারের ধাক্কা, জেলে নিহত সিদ্ধিরগঞ্জে অবৈধ গ্যাস সংযোগে দালাল চক্র, ৪৮টি বাড়ির সংযোগ বিচ্ছিন্ন সব বিভাগেই বৃষ্টি হতে পারে মানিকগঞ্জে পৌঁছেছে পাইলট আসিম জাওয়াদের লাশ ‘বল এখন সম্পূর্ণভাবে’ ইসরাইলের কোর্টে : যুদ্ধবিরতি আলোচনায় হামাস

সকল