২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


বইমেলায় এলো রাহিতুল ইসলামের ‘তথ্যপ্রযুক্তির নায়ক এস এম কামাল’

বইমেলায় এলো রাহিতুল ইসলামের ‘তথ্যপ্রযুক্তির নায়ক এস এম কামাল’ - ছবি : সংগৃহীত

বাংলাদেশে যাদের হাত ধরে তথ্যপ্রযুক্তি খাতের উত্থান হয়েছে তাদের নিয়ে ‘তথ্যপ্রযুক্তির নায়ক’ সিরিজের প্রথম বই বাজারে এসেছে। সিরিজের প্রথম খণ্ডে এস এম কামালের গল্প উঠে এসেছে। এই গল্প তুলে ধরছেন তথ্যপ্রযুক্তি সাংবাদিক ও লেখক রাহিতুল ইসলাম।

বেশ কয়েক বছর ধরে এটা নিয়ে কাজ করছিলেন লেখক। অবশেষে এই সিরিজের প্রথম বই আলোর মুখ দেখতে পেল অমর একুশে বইমেলাতে। তথ্যপ্রযুক্তি খাতে অবদান রেখেছেন, এমন ১০ জনকে নিয়ে বেরোবে ১০টি বই। শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এস এম কামালের মতো মানুষগুলোর হাত ধরেই একটু একটু করে তৈরি হয়েছে আজকের ডিজিটাল বাংলাদেশ। তথ্যপ্রযুক্তি খাতে আরো বহু মানুষের অবদান আছে। কিন্তু এ খাতে যারা ভিত মজবুত করেছেন, ক্রমশ মলিন হয়ে যাচ্ছে তাদের গল্পগুলো। বইটি প্রকাশ করেছে স্বপ্ন ৭১ প্রকাশনী।

বইটি প্রসঙ্গে তথ্যপ্রযুক্তি সাংবাদিক ও লেখক রাহিতুল ইসলাম বলেন, ‘দেশের তথ্যপ্রযুক্তিতে অবদান রেখেছেন এমন ১০ জনকে নিয়ে লেখা হচ্ছে “তথ্যপ্রযুক্তির নায়ক” সিরিজ। এই দশ ব্যক্তি হচ্ছেন তারাই, যাদের হাত ধরে আজকের ডিজিটাল বাংলাদেশ। আজকের এই ডিজিটাল বাংলাদেশের অগ্রগতির হাল ধরেছিলেন তারাই। তাদের অবদানে এগিয়ে যাচ্ছে ভবিষ্যতের স্মার্ট বাংলাদেশ। তাদের গল্পগুলো দিন দিন যেন বিস্মৃত হয়ে যাচ্ছে।’ তিনি আরও বলেন, ‘এই বইটি পড়ে তরুণ প্রজন্ম জানতে পারবে, কীভাবে এই খাত এত দূর এগিয়েছে, কীভাবে আমরা পেয়েছি আজকের স্মার্ট বাংলাদেশ। এই সিরিজটি হবে তথ্যপ্রযুক্তি খাতের একটি ঐতিহাসিক দলিল।’

স্বপ্ন ৭১ প্রকাশনীর প্রকাশক আবু সাঈদ জানিয়েছেন, ধারাবাহিকভাবে ‘তথ্যপ্রযুক্তির নায়ক’ সিরিজটি প্রকাশ হতে থাকবে। পরবর্তী সিরিজে রয়েছে আবদুল্লাহ এইচ কাফি, বাংলাদেশের প্রথম নারী প্রোগ্রামার শাহেদা মুস্তাফিজ, জামিলুর রেজা চৌধুরীসহ আরও ছয়জন তথ্যপ্রযুক্তি খাতের নায়কের গল্প। তথ্যপ্রযুক্তির নায়ক এস এম কামাল বইটির মুদ্রিত মূল্য ২৫০ টাকা। ২৫% ছাড়ে ঘরে বসে বইটি অর্ডার করতে পারেন প্রথমা ডটকম http://tinyurl.com/ykr8y44p থেকে।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement