২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ঢাকায় সপ্তাহব্যাপী চীনের চিত্র প্রদর্শনী শুরু

ঢাকায় সপ্তাহব্যাপী চীনের চিত্র প্রদর্শনী শুরু - ছবি : সংগৃহীত

চাইনিজ রোড অ্যান্ড বেল্ট ইনিসিয়েটিভের (বিআরআই) ১০ম পূর্তি উপলক্ষে সপ্তাহব্যাপী চীনের চিত্র প্রদর্শনী শুরু হয়েছে।

সোমবার রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির ন্যাশনাল আর্ট গ্যালারিতে শুরু হওয়া এই প্রদর্শনী উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

ঢাকার চীন দূতাবাস এবং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-চীন অ্যালামনাই (অ্যাবকা) যৌথভাবে এই প্রদর্শনীর আয়োজন করেছে।

বাংলাদেশ-চীনের বিদ্যমান সম্পর্ককে আরো জোরদার করার লক্ষ্যে আয়োজিত এই প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন প্রফেসর নিসার হোসেন এবং সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত মুন্সি ফয়েজ আহমেদ।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলি লাখি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কনফুসিয়াস ইনস্টিটিউটের পরিচালক ইয়াং হুই এবং অ্যাবকার সাধারণ সম্পাদক ড. মো: সাহাবুল হক।

চীনের রাষ্ট্রদূত বলেন, ‘বিআরআই প্রকল্পের মধ্য দিয়ে বাংলাদেশ ও চীনের জনগণের মাঝে ‍ব্যক্তিগত যোগাযোগ আরো শক্তিশালী হবে। বিআরআই প্রকল্প বাংলাদেশের যোগাযোগ ক্ষেত্রে ব্যাপক উন্নয়ন সাধনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে যা দেশের সার্বিক অর্থনৈতিক উন্নয়ন ও শিল্পায়নে সহায়ক হচ্ছে।’

রাষ্ট্রদূত বলেন, ‘বিআরআই প্রকল্পের ওপর আয়োজিত এই প্রদর্শনীর মাধ্যমে বাংলাদেশের জনগণ আরো ভালোভাবে জানতে পারবে এদেশে কিভাবে চীন কাজ করছে এবং বন্ধুপ্রতীম বাংলাদেশের উন্নয়নে ভূমিকা রাখছে।’

তিনি আশ্বস্ত করেন, বাংলাদেশ ও চীনের মধ্যে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো জোরদার হবে এবং চীন সবসময় বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে পাশে থাকবে।

মুন্সি ফয়েজ আহমেদ বিআরআই প্রকল্পকে বাংলাদেশ-চীনের মধ্যে পিপল টু পিপল কানেকটিভির ক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ পিলার হিসেবে আখ্যায়িত করে বলেন, প্রদর্শনীতে যেসব চিত্র ও ফটো রাখা হয়েছে তার অনেকগুলো বাংলাদেশ-চীনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককেও চিহ্নিত করে।

প্রফেসর নিসার হোসেন বাংলাদেশের শিক্ষার্থীদের উচ্চ শিক্ষার জন্য চীন ভ্রমণের আহ্বান জানিয়ে বলেন, প্রথম সারির অনেক বিশ্ববিদ্যালয় চীনে অবস্থিত।

অধ্যাপক হুই বলেন, এই প্রদর্শনীর মাধ্যমে মানুষ বাংলাদেশ ও চীনের মধ্যে যে গভীর বন্ধুত্ব রয়েছে এবং দু’দেশ যৌথভাবে যে অনেক কাজ করছে তা মানুষের সামনে তুলে ধরা হয়েছে।

আগামী ২ ডিসেম্বর পর্যন্ত এই প্রদর্শনী চলবে। এখানে মোট ১০২টি চিত্র ও ফটো প্রদর্শন করা হচ্ছে। দক্ষিণ এশিয়ার প্রথম দেশ হিসেবে বাংলাদেশ ২০১৬ সালে বিআরআই প্রকল্পে যুক্ত হয়।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
আটক জাহাজের ক্রুদের ছেড়ে দেবে ইরান ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের বগুড়ার শেরপুর প্রেসক্লাবের পুন: সভাপতি নিমাই-সম্পাদক মান্নান

সকল