২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


চিলির দাবানলে ১১২ জনের মৃত্যু, জরুরি অবস্থা জারি

চিলির দাবানলে ১১২ জনের মৃত্যু, জরুরি অবস্থা জারি - সংগৃহীত

চিলিতে ভয়াবহ দাবানলে মৃতের সংখ্যা বেড়ে অন্তত ১১২ জনে পৌঁছেছে। আরো শতাধিক নিখোঁজ রয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া জারি করা হয়েছে জরুরি অবস্থা।

দেশটির প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক রোববার সতর্ক করেছেন, ভালপারাইসোর কেন্দ্রীয় অঞ্চলে বনের দাবানল অব্যাহত থাকায় হতাহতের সংখ্যা ‘উল্লেখযোগ্যভাবে’ বৃদ্ধি পাবে।

গ্যাব্রিয়েল বোরিক এক টেলিভিশনে দেয়া বক্তব্যে বলেন, ‘আমরা খুব বড় মাত্রার একটি ট্র্যাজেডির সম্মুখীন হচ্ছি।’

কর্তৃপক্ষ জানিয়েছে, ভিনা ডেল মার শহর এবং এর আশপাশে ২০০ জন নিখোঁজ রয়েছে। একটি জনপ্রিয় সৈকত-সংলগ্ন রিসোর্টে সবচেয়ে তীব্র দাবানল ছড়িয়ে পড়েছে।

বার্ষিক আন্তর্জাতিক সঙ্গীত উৎসবের জন্য পরিচিত শহরের পূর্ব দিকের বেশ কয়েকটি এলাকা আগুনে পুড়ে গেছে। বাসিন্দারা তাদের পোড়া ঘরের অবশিষ্টাংশ খুঁজে পেয়েছে।

শুক্রবার প্রেসিডেন্ট বোরিক জরুরি অবস্থা ঘোষণা করেন। তিনি দুর্যোগ থেকে পুনরুদ্ধার করার চেষ্টা করা লোকদের সমর্থনের প্রতিশ্রুতি দেন।

তিনি বলেন, ‘আমরা একসাথে আছি, আমরা সবাই জরুরি অবস্থার সাথে লড়াই করছি। প্রাধান্য হলো জীবন বাঁচানো।’

ন্যাশনাল ডিজাস্টার সার্ভিস অনুযায়ী, রোববার পর্যন্ত দেশটির মধ্য ও দক্ষিণাঞ্চলে প্রায় ২৬ হাজার হেক্টর জমি পুড়ে গেছে।

কর্তৃপক্ষ জানায়, প্রায় এক হাজার ৪০০ ফায়ার ফাইটার, এক হাজার ৩০০ সামরিক সদস্য, ৩১ অগ্নিনির্বাপক হেলিকপ্টার ও বিমান দাবানল মোকাবেলায় মোতায়েন করা হয়েছে।

গ্রীষ্মে চিলিতে দাবানল অস্বাভাবিক নয় এবং গত বছর দেশটির দক্ষিণ-মধ্য অঞ্চলে দাবানলে প্রায় ২৭ জনের মৃত্যু হয়েছি।
সূত্র : আল জাজিরা


আরো সংবাদ



premium cement
ইউক্রেনের ১৭টি ড্রোন ভূপাতিত করেছে রাশিয়া গ্রেফতারের আতঙ্কে নেতানিয়াহু, প্রতিরোধের চেষ্টায় যুক্তরাষ্ট্রও চলছে মেসি ঝলক, আবারো জোড়া গোল উল্লাপাড়ায় গাড়িচাপায় অটোভ্যানচালক নিহত থাইল্যান্ড সফর শেষে সোমবার দেশে ফিরবেন প্রধানমন্ত্রী বিপরীত উচ্চারণের ঈদ পুনর্মিলনী ফরিদপুরে ২ ভাইকে পিটিয়ে হত্যায় জড়িতরা অচিরেই গ্রেফতার করা হবে : র‌্যাব মুখোপাত্র ধর্মঘটে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পরিবহন বন্ধ, দুর্ভোগে মানুষ আমাদের মূল লক্ষ্য মানুষকে জাগিয়ে তোলা : গাজা ইস্যুতে আন্দোলনরত শিক্ষার্থীরা গণতন্ত্রকে চিরস্থায়ীভাবে বাকশালে পরিণত করতেই খালেদা জিয়াকে বন্দী রেখেছে সরকার : রিজভী বন্যার আশঙ্কায় সুনামগঞ্জের হাওর এলাকার কৃষকরা

সকল