২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


ভেনিজুয়েলায় প্রেসিডেন্টকে হত্যার পরিকল্পনার অভিযোগে গ্রেফতার ৩২ জন

প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো - সংগৃহীত

ভেনেজুয়েলার কর্তৃপক্ষ প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে হত্যার মার্কিন-সমর্থিত ষড়যন্ত্রে জড়িত থাকার অভিযোগে এক মাস দীর্ঘ তদন্তের পর ৩২ জন বেসামরিক ও সেনা সদস্যকে গ্রেফতার করেছে।

সোমবার দেশটির প্রসিকিউটর অফিস এ কথা জানায়।

অ্যাটর্নি জেনারেল তারেক উইলিয়াম সাব কারাকাসে সাংবাদিকদের বলেন, সমস্ত সন্দেহভাজন ব্যক্তি পরিকল্পনা সম্পর্কে তথ্য প্রকাশ করে তাদের দোষ স্বীকার করেছে। তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ এনে দোষী সাব্যস্ত করা হয়েছে।

মাদুরোর অনুগত সাব বলেছেন, কর্মকর্তা, সাংবাদিক ও নির্বাসিত সেনা সদস্যসহ অপর ১১ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। কথিত চক্রান্তের জন্য প্রতিরক্ষা মন্ত্রী ভ্লাদিমির পাদ্রিনোকেও সন্দেহের আওতায় রাখা হচ্ছে।

মাদুরো গ্রেফতার ব্যক্তিদের সর্বোচ্চ শাস্তির আহ্বান জানান এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়কে চক্রান্তের সাথে জড়িত সামরিক বাহিনীর সদস্যদের বরখাস্ত ও বহিষ্কারের নির্দেশ দিয়েছেন।

মাদুরো এক টেলিভিশন অনুষ্ঠানে বলেন, ‘সন্ত্রাস, ষড়যন্ত্র ও রাষ্ট্রদ্রোহিতার দায়ে তাদের বিরুদ্ধে সর্বোচ্চ সাজা প্রয়োগ করা উচিত।’

মাদুরো ১৫ জানুয়ারিকে তার বিরুদ্ধে চক্রান্তের একটি দিন বলে নিন্দা করেন।

পাদ্রিনো এক সংবাদ সম্মেলনে বলেন, কথিত ষড়যন্ত্রের বিবরণ উদঘাটনের জন্য গত বছর শুরু হওয়া একটি অপারেশনের কথা গোপন রাখা হয়েছে।

মাদুরো সরকারবিরোধীদের ইউএস সেন্ট্রাল ইন্টেলিজেন্স অ্যাজেন্সি (সিআইএ) ও ড্রাগ এনফোর্সমেন্ট অ্যাডমিনিস্ট্রেশনের (ডিইএ) সমর্থনের উল্লেখ করে ষড়যন্ত্রের জন্য বিরোধী ‘অতি ডানপন্থীদের’ দায়ী করেছেন।

কর্মকর্তারা কথিত বিরোধী নেতা মারিয়া কোরিনা মাচাদোকে ষড়যন্ত্রে জড়িত করে একটি ভিডিও প্রকাশ করেছে এবং নাম প্রকাশ না করে আরো অনেককে গ্রেফতার করা হবে বলে সাব প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন।

মাদুরো ২০১৮ সালে দ্বিতীয়বারের মতো নির্বাচিত হন, তবে বেশকয়েকটি দেশ তাকে স্বীকৃতি দেয়নি এবং তিনি বিভিন্ন নিষেধাজ্ঞার সম্মুখীন হন। তবে তার সরকার উপস্থিত পর্যবেক্ষকদের সাথে ২০২৪ সালে অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে সম্মত হলে নিষেধাজ্ঞাগুলো সহজ করা হয়।

গত অক্টোবরে প্রাথমিক ভোটে অপ্রতিরোধ্য সমর্থন জিতেও মাচাদোকে সরকারি পদ গ্রহণে বাধা দেয়া হয়েছে। দুর্নীতির অভিযোগে এবং কারাকাসের বিরুদ্ধে নিষেধাজ্ঞা সমর্থন করার জন্য কর্তৃপক্ষ তাকে অযোগ্য ঘোষণা করে।

গত বছর জাতিসঙ্ঘের মানবাধিকার কমিটির এক প্রতিবেদনে ভেনিজুয়েলায় ‘বিরোধীদের ওপর নিপীড়নের পাশাপাশি সাংবাদিক, মানবাধিকারকর্মী, রাজনৈতিক-কর্মীদের ভয়ভীতি, নিপীড়ন, নির্বিচারে গ্রেফতার ও কারাবরণ নিয়ে উদ্বেগ প্রকাশ করে।

মাদুরো অন্য মেয়াদ চাইবেন কি-না তা নিশ্চিত নন। তিনি প্রায়ই যুক্তরাষ্ট্র, বিরোধী দল ও কলম্বিয়ার মাদক পাচারকারীদের তাকে উৎখাত করার পরিকল্পনার নিন্দা করেন।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement