০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


আর্জেন্টিনার 'ডোনাল্ড ট্রাম্প' প্রেসিডেন্ট নির্বাচিত

হাভিয়ের মিলেই - ফাইল ছবি

আর্জেন্টিনার প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেছেন অতি ডানপন্থী রাজনীতিবিদ হিসেবে পরিচিত হাভিয়ের মিলেই। দ্বিতীয় দফার নির্বাচনে তিনি তার প্রতিদ্বন্দ্বী অর্থমন্ত্রীকে পরাজিত করেছেন। তিনি আর্জেন্টিনার 'ডোনাল্ড ট্রাম্প' হিসেবে পরিচিত। তার জয়ের পর সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পও তাকে অভিনন্দন জানিয়েছেন।

লিওনেল মেসির দেশের অর্থনীতির হাল বর্তমানে খুবই খারাপ। সেখানে মুদ্রাস্ফীতির হার ১০০-র গণ্ডি ছাড়িয়েছে। এহেন পরিস্থিতিতে দেশের অর্থ ব্যবস্থায় আমূল পরিবর্তন আনার প্রতিশ্রুতি দিয়ে নির্বাচনী লড়াইয়ে নেমেছিলেন হাভিয়ের। নিজেকে রাজনীতির ক্ষেত্রে 'বহিরাগত' হিসেবে আখ্যা দিতেন হাভিয়ের। তাঁর নির্বাচনী প্রচারের স্লোগানই ছিল 'সবাইকে (প্রতিষ্ঠিত রাজনীতিবিদ) বাইরে পাঠাও'। এই আবহে নির্বাচনে নিজের প্রতিদ্বন্দ্বী তথা অর্থমন্ত্রী সের্জিও মাসাকে ১২ শতাংশের ব্যবধানে হারিয়েছেন হাভিয়ের। যদিও অক্টোবরে প্রাথমিক রাউন্ডে হাভিয়েরের থেকে অনেকটা এগিয়ে ছিলেন মাসা। তবে রানঅফে মাসা পান ৪৪ শতাংশ ভোট। ৫৬ শতাংশ ভোট পান হাভিয়ের।

ইতিহাস ঘেঁটে দেখা যাচ্ছে, ১৯৮৩ সালে অর্জেন্টিনায় গণতন্ত্র প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এত ভোটের ব্যবধানে কোনো নির্বাচন জেতেননি কোনো প্রার্থী। এদিকে হাভিয়েরের বিশাল জয় নিশ্চিত হতেই রাজধানী বুয়েনোস আইরেসের রাস্তায় নামে তার সমর্থকদের ঢল। দক্ষিণ বুয়েনোস আইরেসের একটি হোটেলে নিজের দলীয় কার্যালয় খুলেছিলেন হাভিয়ের। সেই হোটেলের সামনে তার সমর্থকরা গাড়ি করে এসে অনবরত হর্ন বাজিয়ে যান উল্লাসে। নিজের সমর্থকদের উদ্দেশে বক্তৃতা রাখেন হাভিয়ের। উল্লেখ্য, লাতিন আমেরিকার রাজনীতিতে হাভিয়েরকে 'আর্জেন্টিনার ডোনাল্ড ট্রাম্প' বলে আখ্যা দেয়া হয়।

এদিকে ভোটের চূড়ান্ত ফল ঘোষণার আগেই হার স্বীকার করে হাভিয়েরকে শুভেচ্ছা জানান প্রতিদ্বন্দ্বী মাসা। তিনি বলেন, 'আর্জেন্টিনা আমার দেখানো পথে হাঁটতে চায়নি। তারা অন্য পথ বেছে নিয়েছে। এই আবহে আগামীকাল থেকে দেশে রাজনৈতিক, সামাজিক এবং অর্থনৈতিক ক্ষেত্রের যাবতীয় দায়িত্ব নয়া প্রেসিডেন্টের কাঁধে। আমি আশা করছি তিনি ভালোভাবে কাজ করবেন।'

উল্লেখ্য, বর্তমানে আর্জেন্টিনায় মূল্যস্ফীতির হার ১৪০ শতাংশ। মাসা অর্থমন্ত্রী থাকাকালীন এই অবস্থার আরও অবনতি ঘটেছে। এই আবহে আর্জেন্টিনার স্থানীয় রাজনৈতিক পরামর্শদাতা লুকাস রোমেরোর মত, এই নির্বাচনে হাভিয়ের নিজের কৃতিত্বে যত না ভোট পেয়েছেন, তার থেকে বেশি ভোট পেয়েছেন মানুষের পরিবর্তনের ইচ্ছের জন্যে।
সূত্র : হিন্দুস্তান টাইমস


আরো সংবাদ



premium cement
পাকিস্তানে বাস খাদে পড়ে নিহত ২০ যুক্তরাষ্ট্রে গৃহযুদ্ধের আশঙ্কা করছে মার্কিন ভোটারদের ৪১ শতাংশ কালিয়াকৈরে ট্রাকের পেছনে পিকআপভ্যানের ধাক্কায় নিহত ২ স্বপ্ন জয়ের লক্ষ্যে জবিতে পরীক্ষা দিলেন বিশেষ চাহিদাসম্পন্ন ৯ শিক্ষার্থী ইউরোপ ‘ত্রিমুখী ঝুঁকির’ সম্মুখীন : ইমানুয়েল ম্যাক্রোঁ সরকারকে চাপে ফেলতে বিএনপি নিজেরাই চাপে আছে : ওবায়দুল কাদের রাজবাড়ীতে বাস-ট্রাকের মুখোমুখি সংঘর্ষে আহত ১০ ডুয়েট শিক্ষার্থী-পরিবহন শ্রমিক সংঘর্ষ, ঢাকা-গাজীপুর বাস চলাচল বন্ধ রাঙ্গামাটির বাঘাইছড়িতে পাহাড় ধসে বন্ধ সড়ক যোগাযোগ বিকেএসপিতে সাকিব ঝড়, অবসান ৫ বছরের অপেক্ষা গলাচিপায় একই পরিবারের ৪ জনের দাফন সম্পন্ন

সকল