২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


স্বর্ণমুদ্রা চালু করেছে জিম্বাবুয়ে

জিম্বাবুয়ের রিজার্ভ ব্যাংকের গভর্নর জন মুশায়াভানহু হাতে চালু হওয়া নতুন নোট। - ছবি : এএফপি

মুদ্রার মন্দায় বাড়তে থাকা মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে স্বর্ণমুদ্রা চালু করেছে জিম্বাবুয়ে। নতুন এ মুদ্রাব্যবস্থা আজ থেকে কার্যকর হবে। ব্যাংকগুলো জিম্বাবুয়ে ডলারকে নতুন এ মুদ্রার সাথে বিনিময়ের মাধ্যমে পরিবর্তন করে নিবে। নতুন এ মুদ্রার সাথে নিজেদের কাছে থাকা মুদ্রাগুলোকে বিনিময়ের জন্য জিম্বাবুয়ের নাগরিকরা ২১ দিন সময় পাবেন বলে জানিয়েছেন জিম্বাবুয়ের রিজার্ভ ব্যাংকের গভর্নর জন মুশায়াভানহু।

শুক্রবার (৫ এপ্রিল) এ বিষয়ে সংবাদ সম্মেলন করেন জিম্বাবুয়ের রিজার্ভ ব্যাংকের গভর্নর।

তিনি বলেন, নতুন করে প্রবর্তন করা এ মুদ্রার নাম হবে জিম গোল্ড (জিগ)। এটি বিদেশী মুদ্রা, স্বর্ণ এবং মূল্যবান খনিজ দিয়ে সমর্থিত হবে।

তিনি জানান, জিগ অন্য মুদ্রাগুলোর সাথে বিনিময় করা যাবে। কেন্দ্রীয় ব্যাংক এটির বিনিময় হার নির্ধারণ করে দেবে বলেও জানান তিনি।

তিনি আরো জানান, নতুন এ মুদ্রাব্যবস্থা আজ থেকে কার্যকর। ব্যাংকগুলো জিম্বাবুয়ে ডলারকে নতুন এ মুদ্রার সাথে বিনিময়ের মাধ্যমে পরিবর্তন করে নিবে।

গভর্নর বলেন,নতুন এ মুদ্রার সাথে নিজেদের কাছে থাকা মুদ্রাগুলোকে বিনিময়ের জন্য জিম্বাবুয়ের নাগরিকরা ২১ দিন সময় পাবেন।

তিনি বলেন, নতুন করে এ ব্যবস্থা প্রবর্তনের মূল লক্ষ্য হলে জিম্বাবুয়ের আর্থিক ব্যবস্থাপনাকে সরল, নিশ্চিত ও পূর্বাভাসের একটি পর্যায়ে নিয়ে যাওয়া। এটি মোট ৮টি আকারে পাওয়া যাবে। যা এক থেকে ২০০ জিগ এ বাজারে আসছে।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ডাকাত-র‍্যাব গোলাগুলি, কৃষক নিহত টুকুর সাজার প্রতিবাদে ফেনীতে যুবদলের বিক্ষোভ জামালপুরের ইসলামপুর পৌরসভার মেয়র সাময়িক বরখাস্ত পেকুয়ায় হিট স্ট্রোকে একজনেরর মৃত্যু স্কটল্যান্ডের প্রধানমন্ত্রী হুমজা ইউসুফের পদত্যাগ মঙ্গলবারও বাড়বে তাপমাত্রা, অসহনীয় হবে গরম ইতিহাসের উষ্ণতম এপ্রিল দেখল মিয়ানমার আইসিসির সম্ভাব্য গ্রেফতারি পরোয়ানা নিয়ে উদ্বিগ্ন ইসরাইলি কর্মকর্তারা নোয়াখালীতে হিট স্ট্রোকে দ্বিতীয় শ্রেণির ছাত্রের মৃত্যু ভূমি সেক্টরে রাজস্ব আদায় বাড়ানোর ক্ষেত্র চিহ্নিত করতে ভূমিমন্ত্রীর নির্দেশ বাইপাস সার্জারির জন্য কৃত্রিম রক্তনালী তৈরির চেষ্টা

সকল