২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


আফ্রিকায় চীনা শ্রমিকের সংখ্যা এখন সর্বনিম্ন পর্যায়ে

আফ্রিকায় চীনা শ্রমিকের সংখ্যা এখন সর্বনিম্ন পর্যায়ে - ছবি : সংগৃহীত

আফ্রিকাজুড়ে চীনা শ্রমিকের সংখ্যা ব্যাপকভাবে কমে গেছে। বর্তমানে প্রায় এক যুগের মধ্যে মহাদেশটিতে চীনা শ্রমিকের সংখ্যা সর্বনিম্ন পর্যায়ে রয়েছে বলে চীনের ন্যাশনাল ব্যুরো অব স্ট্যাটিসটিক্সের উদ্ধৃতি দিয়ে ভয়েস অব আমেরিকা জানিয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালে আফ্রিকায় চীনা শ্রমিকের সংখ্যা ছিল ২,৬৩,৬৯৬ জন। আর ২০২২ সালে তা কমে হয়েছে ৮৮,৩৭১ জন।

জন্স হপকিন্স ইউনিভার্সিটির চায়না আফ্রিকা রিসার্চ ইনিশিয়েটিভের বিশ্লেষণে বলা হয়েছে, এর একটি কারণ হলো করোনা মহামারী। মহামারীর কারণে আফ্রিকা থেকে চীনা শ্রমিকরা দেশে ফিরে গিয়েছিল। এরপর সেখানে ফেরা আবার শুরু হয় ২০২৩ সালের প্রথম দিকে।

বিশেষজ্ঞরা আরো যেসব কারণের কথা বলছেন সেগুলোর মধ্যে রয়েছে তেলের দাম, চীনা নেতা শি জিনপিংয়ের বৈশ্বিক বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের ব্যাপকতা কমে যাওয়া। উল্লেখ্য, এই প্রকল্পের আওতায় আফ্রিকাজুড়ে ব্যাপক নির্মাণকাজ চলছিল।

প্রকল্পগুলো চালু হলে আবার শ্রমিকের সংখ্যা পূর্বের অবস্থায় ফিরবে কিনা এমন প্রশ্রে জবাবে চায়না আফ্রিকা রিসার্চ ইনিশিয়েটিভের দেবোরাহ ব্রাউটিগাম বলেন, এটা বলা যাচ্ছে না। তবে আগের অবস্থায় ফেরার সম্ভাবনা খুবই কম।

এক হিসাবে দেখা যায়, ২০২২ সালে আফ্রিকার ৫টি দেশে চীনা শ্রমিক ছিল সবচেয়ে বেশি। এই ৫ দেশ হলো আলজেরিয়া, অ্যাঙ্গোলা, মিসর, নাইজেরিয়া ও গণপ্রজাতান্ত্রিক কঙ্গো।

আলজেরিয়া এবং অ্যাঙ্গোলা থেকে সবচেয়ে বেশি শ্রমিক কমেছে। আবার ২০১৬ সালে এই দুই দেশেই সবচেয়ে বেশি শ্রমিক ছিল। ২০১১৬ সালে আলজেরিয়ায় ৯১ হাজার এবং অ্যাঙ্গোলায় ৫০ হাজার শ্রমিক ছিল। ২০২২ সালে দেশ দুটিতে শ্রমিক ছিল মাত্র ৭ হাজার করে।
সূত্র : এএনআই


আরো সংবাদ



premium cement
নির্বাচনের আগে ‘সিএএ’ চালু করে ভোট টানার কৌশল ব্যর্থ বিজেপির ‘আন্তর্জাতিক শ্রমিক দিবস’ পালনের আহ্বান কানাডায় বেকারত্ব বিদেশী শিক্ষার্থীদের ওপর প্রবল চাপ সৃষ্টি করছে রাফাতে ইসরাইলি হামলায় এক পরিবারের ৯ সদস্য নিহত আজ ব্যাংকক থেকে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী গ্রেফতারের মধ্যেই মার্কিন বিশ্ববিদ্যালয়গুলোতে ইসরাইলবিরোধী বিক্ষোভ অব্যাহত হলান্ডের প্রত্যাবর্তনের ম্যাচে ম্যানসিটির জয় হাম্বানতোতা বিমানবন্দরের ‘দখল’ ভারত ও রাশিয়ার! ফ্ল্যাট থেকে উদ্ধার অভিনেত্রীর লাশ, পাওয়া গেছে রহস্যজনক হোয়াটসঅ্যাপ নোট ফিরলেন মোস্তাফিজ, জিতল চেন্নাই ব্লিংকেনের রিয়াদ সফরে সৌদি-ইসরাইল স্বাভাবিকীকরণের সম্ভাবনা!

সকল