২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ইসরাইল ও মরক্কোর মধ্যে শুরু বাণিজ্যিক ফ্লাইট

ইসরএয়ারের একটি বিমান - ছবি : সংগৃহীত

উত্তর আফ্রিকার আরব দেশ মরক্কোর সাথে ইসরাইলের বাণিজ্যিক ভিত্তিতে বিমান চলাচল শুরু হয়েছে। রোববার প্রায় এক শ' যাত্রী নিয়ে ইসরাইলের বেসরকারি বিমান সংস্থা ইসরএয়ারের একটি বিমান তেলআবিব থেকে মারাক্কাশের দিকে যাত্রার মাধ্যমে দুই দেশের মধ্যে বাণিজ্যিক ফ্লাইটের সূচনা হলো।

ইসরএয়ারের মুখপাত্র তালি লেইবোভিৎজ জানান, তারা প্রতি সপ্তাহে এই রুটে দুই থেকে তিনটি ফ্লাইট পরিচালনা করবেন।

গত সপ্তাহে ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইয়ায়ির লাপিদ মরক্কো সফর করে আসার পর পরই দুই দেশের মধ্যে এই বিমান চলাচল শুরু হলো।

গত বছর যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যস্থতায় পারস্য উপসাগরীয় দুই আরব দেশ সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন জায়নবাদী ইসরাইলের সাথে কথিত 'ইবরাহীমি চুক্তির' মাধ্যমে স্বাভাবিক সম্পর্ক স্থাপন করে। পরে আফ্রিকার দুই আরব দেশ মরক্কো ও সুদান এই চুক্তিতে অংশ নেয়।

মরক্কোর দক্ষিণে পশ্চিম সাহারা ভূখণ্ডের ওপর দেশটির দাবিকে ট্রাম্পের স্বীকৃতির পর রাবাত 'ইবরাহীমি চুক্তিতে' যুক্ত হতে সম্মত হয়।

উত্তর আফ্রিকার বসবাসকারী বিপুল ইহুদি মরক্কোতে বাস করে। দেশটিতে বর্তমানে প্রায় তিন হাজার ইহুদি বাস করছে। অপরদিকে ইসরাইলে বসবাসকারী প্রায় সাত লাখ ইহুদি মরক্কোর বংশদ্ভুত।

২০০০ সালের আগে রাবাতে তেলআবিবের একটি কূটনীতিক 'লেইজন' অফিস থাকলেও ফিলিস্তিনে দ্বিতীয় ইন্তেফাদা চলার সময় তা বন্ধ হয়ে যায়।

রাবাতে ইসরাইলের লেইজন অফিস ২০ বছর বন্ধ থাকার পর গত জানুয়ারিতে আবার খোলা হয়। তবে দুই দেশের মধ্যে এখনো আনুষ্ঠানিকভাবে রাষ্ট্রদূত বিনিময় এবং উভয় দেশে পরস্পরের দূতাবাস প্রতিষ্ঠিত হয়নি।

সূত্র : টিআরটি ওয়ার্ল্ড


আরো সংবাদ



premium cement