০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে না সুদান, হতাশ পম্পেও

- ছবি : সংগৃহীত

আমেরিকার আশার গুড়ে বালি দিয়ে সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদুক বলেছেন, ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার কোনো পরিকল্পনা তার সরকারের নেই।
তিনি বলেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠা করার কোনো ম্যান্ডেট সরকারের নেই। এ ধরনের নিদ্ধান্ত নিতে হলে অন্তর্বর্তী সময় পেরিয়ে দেশে স্বাভাবিক পরিস্থিতি আসতে হবে।

গতকাল মঙ্গলবার রাজধানীর খার্তুমে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর সঙ্গে এক বৈঠকে সুদানি প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

হামদুক সুস্পষ্ট করে বলেন, সুদানে বর্তমানে বহু মতের জোট সরকার রয়েছে এবং সুনির্দিষ্ট এজেন্ডা নিয়ে তারা কাজ করছে। এর মধ্যে দেশের শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা এবং সাধারণ নির্বাচন অনুষ্ঠান বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার সিদ্ধান্ত নেয়ার ম্যান্ডেট নেই এই সরকারের নেই।

প্রচণ্ড গণবিক্ষোভের মুখে সুদানে সামরিক বাহিনীর হস্তক্ষেপের প্রেক্ষাপট দীর্ঘদিনের শাসক ওমর আল-বশির ক্ষমতাচ্যুত হন এবং একটি অন্তর্বর্তী সরকার সুদানের শাসনকাজ পরিচালনা করছে। ফলে ইহুদিবাদী ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা তাদের পক্ষে কঠিন কাজ। পার্সটুডে


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল