০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


ফ্রান্সে এম সি ইনস্টিটিউটের স্থায়ী ভবন উদ্বোধন

ফ্রান্সে এম সি ইনস্টিটিউটের স্থায়ী ভবন উদ্বোধন - ছবি : নয়া দিগন্ত

ফ্রান্সের রাজধানী প্যারিসের পার্শ্ববর্তী শহর সাখসেলে আদর্শ মানুষ গড়ার প্রতিষ্ঠান ‘এম সি ইনস্টিটিউট ফ্রান্স’-এর স্থায়ী ভবন উদ্বোধন করা হয়েছে।

শনিবার (১৩ জানুয়ারি) স্থানীয় সময় দুপুর দেড়টায় প্রতিষ্ঠানটির স্থায়ী ক্যাম্পাসে উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফালাহ দারাইন মসজিদের খতিব ও ইমাম শায়েখ ওমর।

এম সি ইনস্টিটিউট ফ্রান্সের প্রিন্সিপাল মাওলানা বদরুল ইসলাম বিন হারুনের সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পন্তা বড় মসজিদের সভাপতি ও ইমাম আব্দুর রহমান, ফালাহ দারাইন মসজিদের সভাপতি চৌধুরী সাঈদ, কমিউনিটি ব্যক্তিত্ব ও এম সি ইনস্টিটিউট ফ্রান্সের প্রধান উপদেষ্টা শরীফ আল মোমীন, প্রকৌশলী আতাউল হক, কমিউনিটি ব্যক্তিত্ব আশরাফুল ইসলাম, কমিউনিটি ব্যক্তিত্ব ও এম সি ইনস্টিটিউট ফ্রান্সের কোষাধ্যক্ষ লুৎফর রহমান, সাংবাদিক আব্দুল মান্নান আজাদ, আমি ভয়াজের স্বত্বাধিকারী ও এম সি ইনস্টিটিউট ফ্রান্সের উপদেষ্টা তানজিম হায়দার, শামীম মোল্লা, ওভারভিলা মসজিদের সভাপতি সালেহ আহমেদ, এম সি ইনস্টিটিউটের এক্সপার্ট কন্তাবল হুসাইন ও ব্যবসায়ী ফারুক মিয়া প্রমুখ।

এতে আরো উপস্থিত ছিলেন ব্যবসায়ী ও এম সি ইনস্টিটিউট ফ্রান্সের সদস্য আব্দুস সালাম মামুন, মিজানুর রহমান, সাংবাদিক ও মানবাধিকারকর্মী মোহামদ মাহবুব হোসাইন, সাংবাদিক ও মানবাধিকারকর্মী আরিফ উল্লাহ, অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের সভাপতি ফয়সাল আহমেদ দ্বীপ, মানবাধিকারকর্মী মোহাম্মদ আল আমিন, ব্যবসায়ী আরিফুজ্জামান ইমন, সাংবাদিক কামারুজ্জামান কাজল, ফ্রান্সের মাখসাই শহরের কমিউনিটি নেতা সাংবাদিক সোহাইল আহমেদ, নও মুসলিম বিশিষ্ট ব্যাংকার লুইক, এনটিভি ফ্রান্স প্রতিনিধি আবুল কালাম মামুন, সাংবাদিক বদরুল বিন আফরুজ, সাংবাদিক ওমর ফারুক, সাংবাদিক এম সি রোমেল, ওবায়দুল হক, মো: হেলাল আহমেদ, সাংবাদিক আব্দুল মুনিম জুনায়েদ, মাসুম রিকাবদার, তোফায়েল আহমেদ জয়নুল, দেলোয়ার হোসেন মেজবাহ ও হাসান হক প্রমুখ।

সভায় বক্তারা বলেন, ফ্রান্সে বাংলাদেশীদের পূর্ণাঙ্গ দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান নেই। প্রবাসী ছেলে-মেয়েদের দ্বীনি শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলার জন্য এমন একটি প্রতিষ্ঠানের বিশেষ প্রয়োজন ছিল, যা আজ পূরণ হলো। ব্যক্তি, সমাজ, দেশকে উন্নয়ন করতে হলে শিক্ষার পরিবেশ তৈরি করতে হবে। শিক্ষাই পারে সমাজ ও ব্যক্তিকে অন্ধকার থেকে আলোর মুখ দেখাতে। আর সেই শিক্ষা হতে হবে মহান আল্লাহর সন্তুষ্টি লাভের মাধ্যমে।

বক্তারা পুরুষদের শিক্ষার পাশাপাশি নারীদের বেশি করে শিক্ষিত করে গড়ে তোলার গুরুত্বারোপ করেন। তারা দ্বীনি প্রতিষ্ঠানে মেয়েদের ভর্তি করে দিতে অভিভাবকদের প্রতি আহ্বান জানান।

ছাত্রছাত্রী, অভিভাবক ও ফ্রান্স প্রবাসী বাংলাদেশীদের পাশাপাশি অন্য কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিদের সরব উপস্থিতিতে মুখরিত ছিল অনুষ্ঠান প্রাঙ্গন।

বেলা সাড়ে ৪টায় মোনাজাত ও অতিথি আপ্যায়নের মধ্য দিয়ে এ উদ্বোধনী অনুষ্ঠান শেষ হয়।

ফ্রান্সে প্রবাসী বাংলাদেশীদের আগামী দিনের ভবিষ্যৎ শিশু-কিশোর ও বয়স্ক নারী-পুরুষদের মাঝে ইসলামের নৈতিক ও সাংস্কৃতিক শিক্ষা জাগ্রত রাখার মহৎ উদ্দেশ্য নিয়ে ২০১৬ সালের ১০ মার্চ ফ্রান্সে বসবাসরত একদল নিবেদিত ও সাহসী মানুষের প্রচেষ্টায় যাত্রা শুরু করে এম সি ইনস্টিটিউট ফ্রান্স। এই প্রতিষ্ঠান ইতোমধ্যে সাখসেল প্রিফেকচারের মাধ্যমে রেজিস্ট্রেশন লাভ করেছে।


আরো সংবাদ



premium cement