০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


ছুটিতে আটকেপড়া প্রবাসীদের মালয়েশিয়ায় প্রবেশে শর্ত শিথিল

ছুটিতে আটকেপড়া প্রবাসীদের মালয়েশিয়ায় প্রবেশে শর্ত শিথিল করা হয়েছে। - ছবি : সংগৃহীত

দেশে ছুটিতে গিয়ে আটকেপড়া প্রবাসীরা মালয়েশিয়ায় প্রবেশে শর্তালিতে শিথিলতা আনা হয়েছে। এখন থেকে লাগবে না করোনা অপারেশন (ইন্স্যুরেন্স) ২ হাজার ৬০০ রিংগিত ফি। শুক্রবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক নোটিশে এমনটি জানানো হয়েছে।

আগামী ১৫ নভেম্বর থেকে শুধুমাত্র সাত দিনের হোটেল ভাড়া ১ হাজার ৫০ রিংগিত এবং করোনার দুইবার পিসিআর টেস্টের ৫০০ রিংগিত খরচের সাথে যুক্ত হবে এয়ার টিকেটের খরচ।

এর আগে, গত ২৮ অক্টোবর মালয়েশিয়া ইমিগ্রেশন বিভাগের ফেসবুক পেজে দেয়া এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়েছিল, ১ নভেম্বর থেকে ইমিগ্রেশনের পূর্বানুমতি বা মাই ট্রাভেল পাস (এমটিপি) ছাড়াই মালয়েশিয়ায় প্রবেশ করতে পারবেন অভিবাসীরা। এক্ষেত্রে যাদের ভিসার মেয়াদ আছে তারা কিছু শর্ত মেনে অনুমতি ছাড়াই দেশটিতে সরাসরি প্রবেশ করতে পারবেন।

আর যাদের ভিসার মেয়াদ উত্তীর্ণ হয়ে গেছে তারা এমটিপির মাধ্যমে আবেদন করে দেশটিতে প্রবেশ করতে পারবেন। এ ক্ষেত্রে বিদেশীরা মালয়েশিয়ায় প্রবেশ করতে চাইলে দুই ডোজ টিকা সম্পন্নের প্রমাণপত্র, করোনা নেগেটিভ রিপোর্টসহ আসতে হবে। এরপর বিমানবন্দরে স্থাপিত কোয়ারেন্টাইন সেন্টারে সাত দিন অবস্থান করতে হবে। এই সাত দিন কোয়ারেন্টাইন সেন্টারের খরচ অভিবাসী কর্মী অথবা তার নিয়োগকর্তাকে বহন করতে হবে।

যেসব ক্যাটাগরির ভিসা বা পারমিটধারীদের প্রবেশের ক্ষেত্রে অনুমতি দেয়া হয়েছে সেগুলো হচ্ছে- কূটনীতিক ভিসাধারী, পিআর পাস, পেরোল পাস, রেসিডেন্ট পাস, স্থায়ী বাসিন্দা ও তাদের পোষ্য, দীর্ঘমেয়াদী পাস (স্বামী/স্ত্রী/সন্তান), সিনিয়র সিটিজেন পাস, পাস বালু, শিক্ষার্থী ভিসা, মাই সেকেন্ড হোম, বিদেশী গৃহকর্মী, রেসিডেন্ট পাস, দীর্ঘমেয়াদী অস্থায়ী জব পাস (পিএলকেএস), গৃহপরিচারিকা ও ট্যুরিস্ট।

২০২০ সালের ১৮ মার্চ লকডাউন ঘোষণার পর অনেক মালয়েশিয়া প্রবাসী ছুটিতে কিংবা জরুরি প্রয়োজনে নিজ দেশে গিয়ে আটকা পড়েন। তখন মালয়েশিয়া সরকার বিদেশীদের ফেরার পথ বন্ধ রাখায় তারা বিপাকে পড়েন। সে সময় মালয়েশিয়ার ইমিগ্রেশন বিভাগের অনুমতির জন্য এমটিপি আবেদন করতে হতো। তবে এই প্রক্রিয়ায় প্রবাসীদের অনুমতি পাওয়া ছিল দুঃসাধ্য ব্যাপার। এখন করোনা পরিস্থিতির উন্নতি হওয়ায় দেশটির সরকার পর্যায়ক্রমে বিধিনিষেধ শিথিল করা শুরু করেছে।


আরো সংবাদ



premium cement
যেসব পরামর্শ দিয়ে বাংলাদেশকে ১.১৫ বিলিয়ন ডলার ঋণ দিলো আইএমএফ পিরোজপুরের ৩ উপজেলায় চেয়ারম্যান পদে বিজয়ীরা হলেন যারা গাজীপুরে কলেজছাত্র খুনের ঘটনায় মূল হোতাসহ গ্রেফতার ২ এভারকেয়ার হসপিটাল ঢাকায় ওয়ার্ল্ড হ্যান্ড হাইজিন ডে পালিত সম্ভাব্য নিষেধাজ্ঞা ঠেকাতে মার্কিন সরকারের বিরুদ্ধে টিকটকের মামলা ফোনে লাদেনের ছবি, আইএসআইএসের পতাকা থাকা মানেই উগ্রবাদী নয় : দিল্লির হাইকোর্ট কুমিল্লার ৩ উপজেলায় আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীরা বিজয়ী ‘কাচ্চি ভাই’ রেস্টুরেন্টের মালিক সোহেল গ্রেফতার কাউখালীতে চেয়ারম্যান সামশু, ভাইস চেয়ারম্যান নিংবাইউ বান্দরবান সদরে বিএনপি ঘরানার আব্দুল কুদ্দুস চেয়ারম্যান নির্বাচিত বাংলাদেশের সাথে দ্বিপক্ষীয় বাণিজ্য বাড়াতে চায় তুরস্ক

সকল