০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ন ১৪২৮, ২৯ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

মালয়েশিয়ায় বাংলাদেশী সবজি-মাছ চাষে বাড়ছে কর্মসংস্থান

মালয়েশিয়ায় বাংলাদেশী সবজি-মাছ চাষে বাড়ছে কর্মসংস্থান - ছবি : নয়া দিগন্ত

মালয়েশিয়ার মাটিতে বাংলাদেশী শাক সবজি ও দেশীয় মাছ চাষ দিন দিন বেড়েই চলেছে। দেশটিতে বৈধ ও অবৈধ মিলিয়ে প্রায় ১ মিলিয়নেরও বেশি বাংলাদেশী প্রবাসী রয়েছেন। যাদের দৈনিক চাহিদা রয়েছে দেশীয় শাক সবজি ও মাছের। প্রথম দিকে চাহিদা থাকলে ও যোগান কম ছিল। সরাসরি বাংলাদেশ থেকে কার্গো যোগে সবজি ও মাছ সরবরাহ করা হতো তাই দাম একটু বেশি ছিল। এখন দেশটির কিছু কিছু অঞ্চলের হাজার হাজার একর জমিতে বাংলাদেশী প্রবাসীদের উদ্যাগে চাষ হচ্ছে দেশীয় সব ধরনের শাক সবজি, মাছ ও মুরগী। এতে করে এক দিকে যেমন বিদেশের মাটিতে বাঙ্গালির পাতে পড়ছে দেশীয় চির স্বাদের সবজি ও মাছ মুরগী। অন্য দিকে এই খাতে নতুন কর্মসংস্থান হচ্ছে বাংলাদেশী প্রবাসীদের। অর্জিত আয় দেশে পাঠাচ্ছে বিপুল পরিমাণ রেমিট্যান্স।

এদিকে সবজি চাষ, জমি তৈরি, ফসল রক্ষণাবেক্ষণ, কীটনাশক প্রয়োগ, সবজি ও মাছ সারাদেশে বিপণন ও প্রবাসী গ্রাহকের হাতে পর্যন্ত পৌঁছে দেয়া পর্যন্ত শুধু বাংলাদেশী প্রবাসীরাই কাজগুলো করে থাকেন। অনুকূল আবহাওয়া, খরচ কম, সহজলভ্য নিরাপদ জমি,পরিবহন সুবিধা, উর্বর মাটি এবং লাভজনক ও ঝুকি নেই বলে তারা এই খাতে বিনিয়োগে আকৃষ্ট হচ্ছেন। আলু, লাউ, সীম, চাল কুমড়া, মিষ্টি কুমড়া, টমেটো, বেগুন, ঢেড়স, ঝিঙ্গা, চিচিঙ্গা, বরবটি, ধনেপাতা, ফুলকপি, বাঁধাকপি আমাদের বাংলাদেশে এগুলো শীতকালীন সবজি হিসেবে পরিচিত। গ্রীষ্মকালে তেমন পাওয়া যায় না। কিন্তু মালয়েশিয়ার কুয়ালালামপুরসহ আশপাশের অঞ্চলগুলোতে সারা বছরেই বাংলাদেশের গ্রীষ্মকালের মতোই আবহাওয়া থাকে। সারা বছর প্রচুর বৃষ্টিপাত হয়।

05 (3)

মাছ চাষের মধ্যে রয়েছে- রুই, কাতলা, মৃগেল, চিতল, ব্রিগেড, কানলা, সরপুটি, শোল, টেংরা, কৈ ও বাইম মাছসহ হরেক রকম দেশীয় মাছ সারাবছরই উৎপাদন হচ্ছে। মালয়েশিয়ায় মাত্র তিন কোটি জনসংখ্যার দেশে দেশটির আয়তন ৩ লাখ ২৯ হাজারেও কিছু বেশি। এতো বিশাল ভূমির বিরাট একটা অংশ অব্যবহৃত থেকে যাচ্ছে। জনসংখ্যা কম কিন্তু দেশটিতে প্রাকৃতিক ও খনিজ সম্পদে ভরপুর।

07 (2)

মালয়েশিয়ার মাটিতে বাংলাদেশের সবজি ও মাছ চাষ হচ্ছে আর বাগান থেকে এই পণ্য ভোরে পৌঁছে যাচ্ছে চেইন সুপারশপগুলোতে।



আরো সংবাদ


ভারতের সাথে সীমান্ত বন্ধ করার পরিকল্পনা নেই : জাহিদ মালেক রোমানিয়া-সার্বিয়া কি অবৈধভাবে ইউরোপে ঢোকার নতুন রুট? নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের ফরম কিনলেন বিএনপির ২ শীর্ষ নেতা লেবাননের সাথে বিরোধ মীমাংসায় সৌদিকে সহায়তা করবে ফ্রান্স সাংবাদিকের ওপর হামলা ও হুমকিতে বিএফইউজের নিন্দা বিদেশে খালেদা জিয়ার চিকিৎসার সুযোগ আছে কিনা খতিয়ে দেখছি : আইনমন্ত্রী সুপ্রিম কোর্টে আইনজীবীদের বিক্ষোভ বিএফইউজে’র ৮ দফা কর্মসূচি উদ্বোধন নিরাপদ সড়ক চেয়ে শাহবাগে কফিন মিছিল করলেন শিক্ষার্থীরা স্বামীর সাথে সম্পর্ক! গৃহকর্মীকে খুন করে লাশ ঝাউবনে ফেললেন গৃহকর্ত্রী সোনারগাঁওয়ে তরুণীর লাশ উদ্ধার

সকল

ইসরাইলকে ইরানে গোয়েন্দা অভিযান চালাতে নিষেধ করল যুক্তরাষ্ট্র (১৪২০৫)‘ওমিক্রন’ থেকে বাঁচাতে স্ত্রী ও দুই সন্তানকে হত্যা করলেন চিকিৎসক (১০৭০২)ইরান ইস্যুতে আমেরিকা একঘরে হয়ে পড়েছে : ব্লিঙ্কেনের স্বীকারোক্তি (৯৯৯১)বাংলাদেশ ভারতের পক্ষে যাবে না (৮০৩৩)রুশ অস্ত্র কিনলে নিষেধাজ্ঞা, ভারতকে বার্তা যুক্তরাষ্ট্রের (৭৯২৯)পাকিস্তানের বিরুদ্ধে হেরেও খুশি পাপন (৭২২৬)এরদোগানকে হত্যার চেষ্টা! (৭০৫৬)যুক্তরাষ্ট্রকে রাশিয়ার হুঁশিয়ারি : প্রতিবেশীর ঘরে অস্ত্র ঢোকালে যুদ্ধ বাধবে (৬৩৮৯)‘বুথে নয়, নৌকার ভোট হবে টেবিলের উপরে, পুলিশ প্রশাসনকে সেভাবেই দেখবো’ (৫৮৩৫)জ্বর নেই, স্বাদ-গন্ধও ঠিক আছে! ওমিক্রন চেনার সহজ উপায় (৫৮৩১)