০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


শ্রীমঙ্গলে অজগর দম্পতির ৩০ ডিম

- ছবি : নয়া দিগন্ত

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে খাঁচার ভিতর ৪র্থ বারের মতো বংশ বিস্তারের জন্য ৩০টি ডিম পেড়েছে একটি অজগর দম্পতি।

শনিবার রাতে শ্রীমঙ্গললস্থ বাংলাদেশ বণ্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের খাঁচার ভিতর এ ডিম পাড়ে অজগর। ডিম পাড়ার পর শরীরের ফাঁক দিয়ে দুই/তিনটি ডিমের প্রায় পুরোটাই দেখা যাচ্ছিল।

অজগরটি মাঝে মধ্যে একটু নড়াচড়া করলে ধবধবে সাদা ডিমের কয়েকটা দেখা যায়। আবিকল রাজহাঁসের ডিমের মতো দেখতে অজগরের এ ডিমগুলো। নারী অজগরটি ডিমগুলোকে তা দিচ্ছে আর খাঁচার ভেতরে সঙ্গী পুরুষ অজগরটি পাশে থেকে সতর্ক পাহারা দিচ্ছে।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব শুক্রবার দুপুরে জানান, শনিবার রাত থেকে অজগরটি ডিম দেওয়া শুরু করে। ডিম পাড়ার সঙ্গে সঙ্গে অজগরটি নিজেকে বৃত্তাকারে গুটিয়ে নেয়।

তিনি জানান, এর আগে ওই অজগর দম্পতি ২০১১ সালের মে মাসে ৩০টি ডিম দেয়। তার আগে ২০০৪ সালের ১৩ মে ৩৮টি ডিম দেয়, সেসময় টানা দুই মাস তা দেবার পর ৩২টি ফুটফুটে বাচ্চা ফুটেছিল। আর সর্বপ্রথম ২০০২ সালের মে মাসে ৩২টি ডিম পেড়েছিল, প্রথমবার ডিম পাড়ার ৫৯ দিন পর ২৮টি বাচ্চা ফুটেছিল।

সজল আরো জানান, এই অজগর জুটিকে পার্শ্ববর্তি হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার সীমান্তবর্তী দিনারপুর পাহাড়ের একটি লেবুর বাগান থেকে উদ্ধার করা হয়েছিল ১৯৯৯ সালে। সে সময় থেকেই এই অজগর দম্পতি তাদের তত্ত্বাবধানে রয়েছে। অজগরটি যাতে নির্বিঘ্নে ডিম থেকে ছানা ফুটাতে পারে সেজন্য বিশেষ পরিচর্যা ও দেখভাল করা হচ্ছে।

তিনি জানান, বিপর্যস্থ, আহত এবং লোকালয়ে ধরাপড়া বন্য পশু, পাখি বা সরীসৃপসহ বিভিন্ন প্রাণীকে রক্ষা, সেবা, চিকিৎসা এবং আহার জোটানো নিয়ে কাজ করা সম্পূর্ণ অলাভজনক একটি সংস্থা- বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনে এর আগে যে অজগর বাচ্ছা ফুটিয়েছিল সেগুলোকে লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
সিরিজে এগিয়ে যাবার লক্ষ্যে আজ মাঠে নামছে বাংলাদেশ গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭

সকল