৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


হাইকোর্টের আদেশ আপিল বিভাগে বহাল

নির্বাচন করা হচ্ছে না ইলিয়াসপত্নী লুনার

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-২ আসনে বিএনপির মনোনীত প্রার্থী ছিলেন তাহসিনা রুশদীর লুনা - নয়া দিগন্ত

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট-২ আসনে বিএনপির প্রার্থী ও নিখোঁজ বিএনপি নেতা ইলিয়াস আলীর স্ত্রী তাহসিনা রুশদীর লুনার মনোনয়নপত্র স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগ। মঙ্গলবার হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত চেয়ে তাহসিনা রুশদীর লুনার করা আবেদনের শুনানি শেষে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ৭ বিচারপতির আপিল বেঞ্চ ‘নো অর্ডার’ আদেশ দেন। ফলে তিনি আর নির্বাচনে অংশগ্রহণ করতে পারছেন না।

এদিকে, তাহসিনা রুশদীর লুনার প্রার্থিতা স্থগিত করায় হতাশা আর ক্ষোভ বিরাজ করছে বিশ্বনাথ ও ওসমানীনগরের বিএনপি ও অঙ্গ সংগঠনর নেতাকর্মীদের মাঝে। তবে এখনও আইনী লড়াইয়ের মাধ্যমে লুনা প্রার্থিতা ফিরে পাবেন এমনটাই আশা করছেন দলীয় নেতাকর্মীরা।

উল্লেখ্য, তাহসিনা রুশদীর লুনার বিরুদ্ধে তথ্য গোপনের অভিযোগ এনে এই আসনে মহাজোটের প্রার্থী (জাপা) বর্তমান সংসদ সদস্য ইয়াহইয়া চৌধুরী হাইকোর্টে রিট পিটিশন করেন। রিট আবেদনে ইয়াহইয়া চৌধুরী বলেন, আরপিও অনুযায়ী সরকারি চাকরি থেকে অবসর নেয়ার তিনবছর পর সংসদ সদস্য পদে প্রার্থী হওয়ার বিধান থাকলেও তাহসিনা রুশদীর লুনা ৬ মাস আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার পদ থেকে অব্যাহতি নেন। তিনি গণপ্রতিনিধিত্ব আদেশ লঙ্ঘন করে নির্বাচনে অংশ নিচ্ছেন। তাই আরপিও অনুযায়ী, লুনার প্রার্থিতা অবৈধ দাবি করে নির্বাচন কমিশনে আবেদন করেন ইয়াহহিয়া চৌধুরীর আইনজীবী।

নির্বাচন কমিশন লুনার প্রার্থিতা বৈধ ঘোষণা করেন। নির্বাচন কমিশনের এই সিদ্ধান্ত বাতিল করতে হাইকোর্টে রিট করেন ইয়াহইয়া চৌধুরী। এরই প্রেক্ষিতে গত ১৩ ডিসেম্বর বৃহস্পতিবার বিচারপতি জেবিএম হাসান ও মোঃ খায়রুল আলমের নেতৃত্বাধীন হাইকোর্টের দ্বৈত বেঞ্চ তাহসিনা রুশদীর লুনার প্রার্থিতা স্থগিতের আদেশ দেন।

এরপর হাইকোর্টের দেয়া আদেশ স্থগিত চেয়ে গত সোমবার আদালতে আপিল করেন তাহসিনা রুশদীর লুনা। এরপর মঙ্গলবার লুনার আবেদনের শুনানি শেষে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ৭ বিচারপতির আপিল বেঞ্চ ‘নো অর্ডার’ আদেশ দেন। ফলে তিনি আর নির্বাচনে অংশগ্রহণ করতে পারছেন না।

হাইকোর্টে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মফিকুল ইসলাম বাবুল। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

হাইকোর্টের আদেশের পরে মোতাহার হোসেন সাজু বলেন, আদালত তার (লুনা) মনোনয়ন তিন মাসের জন্য স্থগিত করেছেন। ফলে তিনি আর নির্বাচন করতে পারছেন না।

এ ব্যাপারে নিখোঁজ বিএনপি নেতা এম ইলিয়াস আলীর ছোটভাই ও সিলেট জেলা বিএনপির যুগ্ম-সম্পাদক এম আছকির আলী বলেন, ভাবির (লুনা) প্রার্থিতা বাতিল করা হয়নি, স্থগিত করা হয়েছে। তাই দলীয় সিদ্ধান্তের ভিত্তিতে আমরা আইনী লড়াই চালিয়ে যাব। আমরা আশাবাদী তিনি প্রার্থীতা ফিরে পাবেন এবং নির্বাচনে অংশগ্রহণ করবেন।

তিনি আরো বলেন, নির্বাচনে ধানের শীষের প্রার্থীর বিজয় নিশ্চিত। আর তা বুঝতে পেরে ষড়যন্ত্রমূলকভাবে তাহসিনা রুশদীর লুনার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ দিয়ে নির্বাচন থেকে তাকে সরানোর অপচেষ্টা করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement