২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

সিসিক নির্বাচনে সুষ্ঠু পরিবেশ চায় সুজন

-

আগামী ৩০ জুলাই অনুষ্ঠিতব্য সিলেট সিটি কর্পোরেশন নির্বাচনে সুষ্ঠু পরিবেশ চায় সুশাসনের জন্য নাগরিক (সুজন)। পাশাপাশি কারাগারে কারাগারে আটক ভোটারদের ভোটাধিকার নিশ্চিতেরও দাবি তাদের।
সোমবার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে সিলেট সিটি করপোরেশন নির্বাচন রিটার্নিং অফিসার মো. আলীমুজ্জামানের কাছে প্রদানকৃত স্মারকলিপিতে এসব দাবি জানায় সুশীল সমাজের প্রতিনিধিত্বকারী এ সংগঠনটি। এছাড়া সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে নির্বাচন কমিশনের হস্তক্ষেপও চায় তারা।
স্মারকলিপিতে বলা হয়, সিলেট সিটি করপোরেশন নির্বাচন অবাধ, নিরপেক্ষ করতে আগামী ২৯ জুন সিলেটে একটি গোলটেবিল বৈঠক, ১১ জুলাই থেকে ২৮ জুলাইয়ের মধ্যে মেয়র ও কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীগণকে এক মঞ্চে এনে ‘জনগনের মুখোমুখি অনুষ্ঠান’ আয়োজন, ১১ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত মেয়র ও কাউন্সিলর পদে প্রতিদ্বন্দ্বিতাকারী প্রার্থীগণ কর্তৃক হলফনামায় প্রদত্ত তথ্যসমূহের ভিত্তিতে তথ্যচিত্র তৈরি করে তাঁদের সম্পর্কে জেনে-শুনে-বুঝে সৎ, যোগ্য ও জনকল্যাণে নিবেদিত প্রার্থীদের নির্বাচিত করার আহ্বানসহ তা প্রকাশ, অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ন তথা সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান এবং সৎ, যোগ্য ও জনকল্যাণে নিবেদিত প্রার্থীদের নির্বাচিত করার আহ্বানে সাংস্কৃতিক কর্মকান্ডের মধ্য দিয়ে প্রচারণা চালানো, মানববন্ধন ও পদযাত্রা করবে সুজন।
স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন, সুজন সিলেটর সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, সহসভাপতি অ্যাডভোকেট ইরফানুজ্জামান চৌধুরী, সম্পাদক অ্যাডভোকেট শাহ সাহেদা আক্তার, সদস্য ফাহমিদা বেগম, ছালেহ আহমদ চৌধুরী, ইউসুফ আলী, আঞ্চলিক সমন্বয়কারী মো. আব্দুল হালিম প্রমুখ।
এসময় স্টাফ অফিসার উত্তম কুমার রায়, সহকারি রিটার্নিং অফিসার মো. মোখলেছুর রহমান উপস্থিত ছিলেন।
স্মারকলিপিতে প্রত্যাশিত ভূমিকার বিষয়টি বিবেচনায় রেখে নির্বাচন কমিশন তথা রিটার্নিং অফিসারের প্রতি বিভিন্ন বিষয়ে আহ্বান জানানো হয়েছে।
সেগুলোর মধ্যে রয়েছে, অতীতে অনুষ্ঠিত নির্বাচনসমূহে ঘটে যাওয়া ঘটনাপ্রবাহ থেকে সীমাবদ্ধতাগুলো চিহ্নিত করে তা থেকে উত্তরণের জন্য পদক্ষেপ গ্রহণ, সফল নির্বাচন অনুষ্ঠানের ভালো দৃষ্টান্ত সমূহ অনুসরণ করা, মনোনয়নপত্রের সাথে প্রার্থী প্রদত্ত হলফনামা ও আয়কর বিবরণীসমূহ দাখিলের সাথে সাথেই আবেদনকারীদের সরবরাহ করা এবং দ্রুততার সথে ওয়েবসাইটে আপলোড করা, প্রার্থীসহ সংশ্লিষ্ট সকলেই যাতে নির্বাচনী আচরণবিধি যথাযথভাবে মেনে চলেন, সে ব্যাপারে কঠোরতা প্রদর্শন, কালোটাকা ও পেশিশক্তির প্রভাবমুক্ত নির্বাচন অনুষ্ঠানে প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণ, নিরপেক্ষ ব্যক্তিদের প্রিসাইডিং অফিসার, সহকারী প্রিসাইডিং অফিসার ও পোলিং অফিসার নিয়োগ করা, কোনো রাজনৈতিক দলের সমর্থক বা কোনো প্রার্থীর আত্মীয়-স্বজনকে এসকল পদে নিয়োগদান থেকে বিরত থাকা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ নির্বাচনী দায়িত্বে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীদের নিরপেক্ষতা নিশ্চিত করা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নিয়ন্ত্রণে রাখা, যাতে তারা তালিকাভুক্ত সন্ত্রাসীদের গ্রেফতার এবং সকল অবৈধ অস্ত্র উদ্ধারের ক্ষেত্রে পক্ষপাতমূলক আচরণ না করেন সে ব্যাপারে সতর্ক দৃষ্টি রাখা, ওয়ার্ড ভিত্তিক সকল প্রার্থীকে এক মঞ্চে এনে প্রার্থী পরিচিতি (জনগণের মুখোমুখি) অনুষ্ঠানের আয়োজন ইত্যাদি।


আরো সংবাদ



premium cement