২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ক্যারিয়ার সেরা সাফল্য

বাংলাদেশ ও অস্ট্রেলিয়া ম্যাচে বল দখলের লড়াই হ বাফুফে -

অন্য দুই ম্যাচের মতো কাল আর ম্যাচ-উত্তর সংবাদ সম্মেলনে চাপের মধ্যে ছিলেন না কোচ গোলাম রাব্বানী ছোটন। বরং চোখে মুখে ও কথায় তৃপ্তির ছাপ। তা অস্ট্রেলিয়ার মতো বিশ্বকাপে খেলা দলের বিপক্ষে দারুণ খেলে ২-২ গোলে ড্র করে। এ জন্য তিনি ধন্যবাদ দিলেন ফুটবলারদের। মহিলা দলের কোচ হিসেবে বাংলাদেশের প্রতিটি সাফল্যের সাক্ষী ছোটন। তার অধীনে আছে দু’টি সাফ শিরোপা, এএফসি রিজিওনাল ফুটবলে দুই ট্রফি, দু’বার এএফসি অনূর্ধ্ব-১৬ ফুটবলের প্রথম পর্বে গ্রুপ চ্যাম্পিয়ন এবং একবার গ্রুপ রানার্সআপ হওয়ার কৃতিত্ব। তবে কাল ছাড়িয়ে গেল অন্য সব অর্জন। জানান, ‘আমার কোচিং ক্যারিয়ারে এটাই সবচেয়ে বড় সাফল্য; তা অস্ট্রেলিয়ার মতো দলের বিপক্ষে ড্র করায়। সে সাথে থাইল্যান্ডের কাছে হার এবং জাপানের কাছে ৯ গোলে হারের পর দারুণভাবে ঘুরে দাঁড়ানোয়।’ কোচের মতো স্ট্রাইকার তহুরা খাতুনও জানালেন, আমার আগের ৩৮ গোলের চেয়ে অস্ট্রেলিয়ার বিপক্ষে করা জোড়া গোলই বেশি স্মরণীয় এবং ক্যারিয়ার সেরা। কারণ আমার দুই গোল বিশ্বকাপের দল এবং ফিফা র্যাংকিংয়ে ৮ নম্বরে থাকা দলের বিপক্ষে।
আগের ম্যাচে জাপানের কাছে ৯-০ গোলে হারের পর ঘুরে দাঁড়ানো অস্ট্রেলিয়ার বিপক্ষে। যেখানে সকারুজ কোচের পরিকল্পনা ছিল লাল-সবুজদের বিপক্ষে বড় জয়। ছোটনের মতে, আমরা গত দুই দিনে ফুটবলারদের জাপানের কাছে হারের কষ্টটা ভুলে নতুনভাবে তৈরি হতে চেষ্টা করেছি। তারা আসলেই ভালো খেলেছিল থাইল্যােেন্ডর বিপক্ষে। কিন্তু সেই ম্যাচে হেরেছি। সে খেলায় জানান দিয়েছিল বাংলাদেশ দল ভালো করতে পারে। আর আমাদের ফুটবলের যে উন্নতি হয়েছে সেটির প্রমাণ দিয়েছি এই ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে। যেখানে তারা ড্র করেছিল জাপানের সাথে। আর ৬-১ গোলে হারায় থাইল্যান্ডকে।
কোচ হতাশ কণ্ঠে বলেন, তবে আমরা যদি থাইল্যান্ডের বিপক্ষে জিততে পারতাম এবং দুই দফা লিড নেয়ার পরও ড্র না করতাম অস্ট্রেলিয়ার সাথে, তা হলে হয়তো সেমিতে যেতে পারতাম। আসলে মেয়েরা চেষ্টা করেছে। তবে তারা যে মানসিকভাবে শক্ত, বিপর্যয় দ্রুত কাটিয়ে উঠতে পারে, তা গতবারের মতো এবারো প্রমাণ করেছে। সেবার দুই ম্যাচে ১২ গোল হজমের পর অস্ট্রেলিয়ার বিপক্ষে ২-৩ গোলে হার।
তহুরা খাতুনের পরবর্তী লক্ষ্য এএফসি অনূর্ধ্ব-১৯ ফুটবলে ভালো করা। তিনিও হতাশ বাংলাদেশ এবার সেমিতে যেতে না পারায়। জানালেন, চেষ্টা করেছিল সবাই। কিন্তু হয়নি। কাল নিজের দুই গোল সম্পর্কে বলেন, থাইল্যান্ডের বিপক্ষে গোল মিস করার পর পণ করেছিলাম অস্ট্রেলিয়ার বিপক্ষে মিস করা যাবে না।’
এ দিকে অস্ট্রেলিয়ার কোচ ডওয়ের বলেন, বাংলাদেশের ১০ নম্বর জার্সিধারী দু’টি চমৎকার গোল করেছে। তবে তা ছিল আমাদের রক্ষণকর্মীদের ভুলে।

 


আরো সংবাদ



premium cement
গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না মিয়ানমারে ফিরল সেনাসহ আশ্রিত ২৮৮ জন বিএনপি ক্ষমতায় যেতে মরিয়া হয়ে উঠেছে : কাদের

সকল