২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ব্যথিত স্টোকসের পাশে ক্রীড়াঙ্গন

সমালোচিত ‘মৃত্যু গুলিতে বেনের ভাইবোনের’ প্রতিবেদনও
-

ব্যথিত বেন স্টোকসের পাশে ক্রিকেট অঙ্গন। ইংলিশ অলরাউন্ডারের পারিবারিক জীবনের অজানা ট্র্যাজেডি নিয়ে ব্রিটিশ ট্যাবলয়েড দ্য সানের প্রথম পাতায় প্রকাশিত প্রতিবেদনের কড়া সমালোচনায় ক্রিকেটদুনিয়া। পুরো ইংল্যান্ড ‘হিরো’ স্টোকসের পাশে বলেই এক আনুষ্ঠানিক বিবৃতিতে দাবি করেছে ইংলিশ অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।
গত মঙ্গলবার দ্য সানের ফ্রন্ট পেজে ‘নায়ক বেনের ভাইবোনকে গুলি করে হত্যা করা হয়েছে’ শিরোনামে প্রকাশিত হয় ৩১ বছর পুরনো হৃদয়বিদারক অতীত নিয়ে বিশেষ প্রতিবেদন। বিস্তারিত ঘটনার বর্ণনায় উল্লেখে বলা হয়েছে পারিবারিক ওই ট্র্যাজেডি ঘটেছিল নিউজিল্যান্ডে। স্টোকসের মা ডেবির তৎকালীন স্বামী রিচার্ড ডুন নিজেই গুলি করে হত্যা করেন ৮ বছর বয়সী মেয়ে ট্রেসি ও ৪ বছর বয়সী ছেলে অ্যান্ডুকে। দুই সন্তানের মৃত্যু নিশ্চিত করার পর ডুন নিজেও আত্মহত্যা করেন। ঘটনার তিন বছর পর জন্ম হয় বেন স্টোকসের। ১৯৮৮ সালের এপ্রিলের সালের হৃদয়বিদারক ওই ঘটনার পর বর্ণনায় সান বলেছে, ‘বেকার ডুনের সাথে ডেবির টানাপড়েন চলছিল। রাগবি কোচ জেরার্ড স্টোকসের সাথে ডেবির সম্পর্ক নিয়েও চরম ক্ষুব্ধ ছিলেন ডুন।’
পারিবারিক জীবনের অতীত ট্র্যাজেডি নিয়ে সানে প্রকাশিত প্রতিবেদনকে অনৈতিক ও নি¤œমানের সাংবাদিকতা হিসেবে কঠোর সমালোচনা করেন বেন স্টোকস। এক টুইটার পোস্টে তিনি বলেন, ‘চরম ব্যথিত। ৩১ বছর পুরনো হৃদয়বিদারক ওই ঘটনা আমার পারিবারের অন্যতম ট্র্যাজেডি হিসেবে রয়ে গেছে। শুধু ব্যাণিজিক কারণে মর্মস্পর্শী অতীত নিয়ে সানের প্রতিবেদন পুরোপুরি অনৈতিক ও নিষ্ঠুর সাংবাদিকতার বহিঃপ্রকাশ মাত্র।’ সানের রিপোর্ট নিয়ে বিক্ষুব্ধ প্রতিক্রিয়ার পর ব্যথিত স্টোকস পাশে পেলেন ক্রীড়াজগৎকে। রেড ডেভিলস খ্যাত ম্যানইউর তারকা মার্কস রাশফোর্ডও বলেন, ‘গ্রীম্মের সবচেয়ে বড় তারকা স্টোকস। তার বহু পুরনো পারিবারিক জীবনের ট্র্যাজেডি নিয়ে সানের রিপোর্ট আমাকে প্রচণ্ড হতাশ করেছে।’ রাশফোর্ডের আগে দ্য সানের প্রতিবেদনটি নিয়ে নিজেদের হতাশা ব্যক্ত ইংল্যান্ডের বর্তমান টেস্ট অধিনায়ক জো রুট ও সাবেক দলনায়ক মাইকেল ভনও।
বেন স্টোকসের পারিবারিক জীবনের ১৯৮৮ সালের ট্র্যাজেডি নিউজিল্যান্ডের অন্যতম আলোচিত ঘটনা হিসেবে শিরোনাম দখলে নেয়। হৃদয়বিদারক চিত্রনাট্য জায়গা পেয়েছিল দেশটির গণমাধ্যমের প্রথম পাতায়। তবে তার জন্মের তিন বছর আগের পারিবারিক জীবনের ট্র্যাজেডির বিষয়টি কখনো সামনে আনেনি ইংলিশ অলরাউন্ডার। বেন স্টোকসের জন্ম জেরার্ড স্টোকস-ডেবির ঘরে। তারা দু’জন ১২ বছর বয়সী বেনকে নিয়ে পাড়ি জমান ইংল্যান্ডে।

 


আরো সংবাদ



premium cement
‘ফ্রি ভিসার গল্প’ আর শূন্য হাতে ফেরা লাখো শ্রমিক নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

সকল