০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


কুটিনহোর দুই গোলে ব্রাজিলের শুভ সূচনা

-

বলিভিয়াকে ৩-০ গোলে পরাজিত করে কোপা আমেরিকায় শুভ সূচনা করেছে স্বাগতিক ব্রাজিল। নেইমার বিহীন ব্রাজিলের হয়ে দুই গোল করেছেন ফিলিপ কুটিনহো। বাকি গোলটি এসেছে বদলি খেলোয়াড় এভারটনের কাছ থেকে।
দ্বিতীয়ার্ধের শুরুতে পেনাল্টি থেকে দলকে এগিয়ে দেন কুটিনহো। এর তিন মিনিট পর গোলপোস্টের খুব কাছ থেকে ব্যবধান দ্বিগুণ করেন এই বার্সেলোনা তারকা। ম্যাচ শেষের পাঁচ মিনিট আগে এভারটনের গোলে সাও পাওলোতে ব্রাজিলের জয় নিশ্চিত হয়। এই জয়ের মাধ্যমে টুর্নামেন্টের অন্যতম ফেবারিট ব্রাজিলের জন্য স্বাগতিক হিসেবে যাত্রাটাও শুভ হলো।
প্রীতি ম্যাচে গোঁড়ালির ইনজুরির কারণে কোপা থেকে ছিটকে পড়া নেইমারকে নিয়েই টুর্নামেন্টের আগে বেশি আলোচনা ছিল। তার অনুপস্থিতিতে স্বাগতিক হিসেবে ব্রাজিলের ওপর চাপ আরো বেড়ে যায়। বলিভিয়ার বিপক্ষে প্রথমার্ধেও পারফরম্যান্স বিচার করতে গেলে প্যারিস সেইন্ট-জার্মেই তারকা নেইমারের অনুপস্থিতি দারুণভাবে অনুভূত হয়েছে। কিন্তু দ্বিতীয়ার্ধে কুটিনহো অন্তত তার সমালোচকদের মুখ বন্ধ করতে পেরেছেন। ম্যাচ শেষে কুটিনহো বলেছেন, ‘সমর্থকেরা সবসময়ই আমাদের জয়ের আশা করে। আমরা যেন ভালো খেলি সেটাই তারা চায়। আমিও সব সময়ই তাদের সমর্থন নিয়েই খেলতে চাই। তবে আমাদের মূল গুরুত্ব হচ্ছে ম্যাচের প্রতি মনোনিবেশ করা।’
ব্রাজিলের শুরুটা ভালো হলেও আক্রমণভাগের ব্যর্থতায় প্রথমার্ধে গোল পাওয়া হয়নি। কুটিনহোর কর্নার থেকে রবার্তো ফিরমিনো ফ্লিক বলিভিয়ান গোলরক্ষক কার্লোস লাম্পে রুখে দেন। কয়েক মিনিট পর কুটিনহোর আরেকটি পাস থেকে থিয়াগো সিলভা গোলের সুযোগ নষ্ট করেন। সাদা জার্সি ও নীল শর্টস পরিহিত নতুন রূপের ব্রাজিলকে প্রথমার্ধের প্রায় পুরোটাই হতাশ করেছেন লাম্পে। যদিও বলিভিয়ান রক্ষণভাগের ভুলে এভারটন স্ট্রাইকার রিচারলিসন লাম্পেকে একা পেয়েও পরাস্ত করতে পারেননি। প্রথমার্ধে এটাই ছিল ব্রাজিলের সবচেয়ে সহজ সুযোগ।
প্রায় ৬৭ হাজার স্বাগতিক দর্শকের উল্লসিত ধ্বনির মধ্য দিয়ে দ্বিতীয়ার্ধে মাঠে নামে তিতের দল। ৫০ মিনিটে রিচারলিসনের ক্রস বক্সের ভেতর বলিভিয়ান ডিফেন্ডার জুসিনোর হাতে লাগলে ভিএআরের সহায়তায় আর্জেন্টাইন রেফারি নেস্তার পিটানা পেনাল্টির নির্দেশ দেন। স্পট কিক থেকে ব্রাজিলকে এগিয়ে দেন কুটিনহো। তিন মিনিট পর ফিরমিনোর সহায়তায় কুটিনহো নিজের দ্বিতীয় গোলের পাশাপাশি দলের ব্যবধান দ্বিগুণ করেন। ম্যাচ শেষের ১৫ মিনিট আগে কুটিনহোর কর্নার থেকে মারকুইনহোসের হেড সরাসরি লাম্পের হাতে ধরা পড়ে। ম্যাচের গতি যখন অনেকটাই স্থির হয়ে পড়েছে তখন ৮৫ মিনিটে বদলি খেলোয়াড় এভারটন লেফট উইং থেকে অনেকটা জোড়ালো শটে লাম্পেকে পরাস্ত করেন।


আরো সংবাদ



premium cement
গ্রিড লাইনের ত্রুটিতে সিলেট বিভাগে বিদ্যুৎ সরবরাহে বিঘ্ন ভুক্তভোগী নারী ও তার পাশে দাঁড়ানো ব্যক্তিদের হয়রানির প্রতিবাদ বাড্ডায় নারীর অর্ধগলিত লাশ উদ্ধার কথিত স্বামী পলাতক গ্রেফতারকৃতদের পরিবারের সাথে সাক্ষাৎ করবে খতমে নবুওয়ত ঝিনাইদহ-১ আসনে উপ-নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী নায়েব আলী জাতীয় গ্রিডে ত্রু‌টি, সিলেট বিভাগে বিদ্যুৎ বিপর্যয় ফিলিস্তিনি শিক্ষার্থীদের জন্য ঢাবিতে নিয়মিত ২০ আসন বরাদ্দ রেকর্ড গড়ে সাদিক খান আবারো লন্ডনের মেয়র আগামী ২ মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে : জিল্লুল হাকিম ফতুল্লায় ব্যবসায়ী অপহরণ, গ্রেফতার ৭ তাপদাহের কারণে গোসল করতে গিয়ে কলেজছাত্রের মৃত্যু

সকল