২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

এবার বাধা ফিলিস্তিন

-

বাহরাইনকে রুখতে পারেনি বাংলাদেশ। গত শুক্রবার রাতে লড়াই করে ১-০ গোলে স্বাগতিকদের কাছে হেরেছে বাংলাদেশ অলিম্পিক দল। যে হারে গ্রুপ পর্ব টপকানোর সম্ভাবনা উবে গেছে লাল-সবুজ জার্সিধারীদের। গ্রুপের অন্য দুই দল ফিলিস্তিন ও শ্রীলঙ্কা। আজ দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ফিলিস্তিন। এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বের ‘বি’ গ্রুপের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায়।
চার দলের গ্রুপে দুই ফেবারিটের একটি ফিলিস্তিন। গত শুক্রবার রাতে শ্রীলঙ্কার জালে ৯ গোল দিয়ে তাদের শ্রেষ্ঠত্ব প্রমাণ করেছে। ফিফা র্যাংঙ্কিয়ে বাংলাদেশের (১৯২) চেয়ে ৯২ ধাপ এগিয়ে থাকা ফিলিস্তিনের (১০০) সাথে কুলিয়ে ওঠা কঠিনই হবে। গত বছর ১০ অক্টোবর কক্সবাজারে বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনালে ফিলিস্তিন ২-০ গোলে বাংলাদেশকে হারিয়ে ঢাকা থেকে ট্রফিও নিয়ে গেছে।
জাতীয় দলের লড়াইয়ে আগেও তিনটি ম্যাচে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ ও ফিলিস্তিন। ২০০৬ সালে ঢাকায় এএফসি চ্যালেঞ্জ কাপে ১-১ গোলে ড্র হয়েছিল। ২০১১ সালে ফিফা ফ্রেন্ডলি ম্যাচে বাংলাদেশকে ২-০ গোলে হারিয়েছিল ফিলিস্তিন এবং ২০১৩ সালে এএফসি এশিয়ান কাপের বাছাইয়ে মধ্যপ্রাচ্যের দেশটি জিতেছিল ১-০ গোলে। দুই দেশের অলিম্পিক ফুটবল দল আগে একবারই মুখোমুখি হয়েছিল। ২০১৭ সালে ফিলিস্তিনের হেবরনে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের গ্রুপ ম্যাচে বাংলাদেশকে হারিয়েছিল ৩-০ গোলে। এতেই প্রতীয়মান হয় যে, দুই দেশের লড়াইয়ে ফিলিস্তিনই ফেবারিট। তবে প্রথম ম্যাচে বাহরাইনের সাথে দুর্দান্ত লড়াইটা জেমি ডের শিষ্যদের মনোবল বাড়িয়ে দিয়েছে। ফিলিস্তিনের কাছে ড্র করাটাও হবে বাংলাদেশের অন্যতম সাফল্য।
গত শুক্রবার রাতে বাহরাইনের ইসা টাউনের খলিফা স্পোর্টস সিটি স্টেডিয়ামে বাংলাদেশ প্রথম ম্যাচ খেলেছে স্বাগতিকদের বিরুদ্ধে। মধ্য প্রাচ্যের দেশটির সাথে লড়াই করে হেরে গেছে লাল-সবুজ জার্সিধারীরা। ২০ মিনিটের করা গোলটি ধরে রেখে ১-০ ব্যবধানে জিতে মাঠ ছেড়েছে স্বাগতিক বাহরাইন।
এবার গ্রুপে শ্রীলঙ্কা থাকায় এই প্রথম জয় পাওয়ার সম্ভাবনা আছে বাংলাদেশের। এশিয়ার ৪৭ দেশের মধ্যে পাকিস্তান, ভুটান, গুয়াম ও নর্দান মারিয়ানা ছাড়া সবাই অংশ নিচ্ছে অলিম্পিক ফুটবলের বাছাইয়ে। ১১ গ্রুপে ভাগ হয়ে বাছাই পর্ব খেলার পর প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন, সেরা ৪ রানার্সআপ ও আয়োজক থাইল্যান্ড খেলবে চূড়ান্ত পর্বে। আগামী বছর ৮-২৬ জানুয়ারি থাইল্যান্ডে হবে চূড়ান্ত পর্ব। সেখান থেকে শীর্ষ ৩ দল পাবে টোকিও অলিম্পিকের টিকিট।
এএফসির এই যুব টুর্নামেন্ট ২০১২ সাল থেকে হচ্ছে। বাংলাদেশ কখনোই গ্রুপ পর্ব টপকাতে পারেনি। এমনকি এ পর্যন্ত ১১ ম্যাচ খেলে জয়েরও মুখ দেখেনি। ২০১৫ সালে ঢাকায় ভারতের সাথে গোলশূন্য ড্রটিই এখন পর্যন্ত সেরা ফলাফল।

 


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

সকল