২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

জুভেন্টাসের হাতে মওসুমের প্রথম শিরোপা

-

১০ জনের এসি মিলানকে ক্রিস্টিয়ানো রোনালদোর একমাত্র গোলে পরাজিত করে ইতালিয়ান সুপার কাপের শিরোপা জিতেছে জুভেন্টাস। এর মাধ্যমে মওসুমে প্রথম শিরোপা জয়ের স্বাদ পেল ইতালিয়ান জায়ান্টরা।
সৌদি আরবের জেদ্দায় কিং আবদুল্লাহ স্পোর্টস সিটিতে অনুষ্ঠিত এ ম্যাচে রোনালদোর ৬১ মিনিটের জয়সূচক গোলটি করেন। গত বছর রিয়াল মাদ্রিদ থেকে জুভেন্টাসে আসা রোনালদোর জন্য নতুন ক্লাবে এটি প্রথম শিরোপা। ১৯৯৬ সালের পর রোনালদোর হাত ধরেই চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা স্বপ্ন দেখতে শুরু করেছে জুভরা।
এমেরে কানকে বাজেভাবে ট্যাকেলের অপরাধে আইভরি কোস্টের মিডফিল্ডার ফ্র্যাংক কেসি ৭৩ মিনিটে লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে গেলে বাকি সময়টা এসি মিলানকে ১০ জন নিয়েই খেলতে হয়েছে।
পর্তুগিজ সুপারস্টার ম্যাচ শেষে বলেছেন, ‘জুভেন্টাসের হয়ে এটিই আমার প্রথম শিরোপা। এ জন্য আমি দারুণ খুশি। সত্যিকার অর্থেই আমি এটি অর্জন করতে চেয়েছিলাম। ২০১৯ ভালোভাবে শুরু করার জন্য এর প্রয়োজন ছিল। এটি শুধু শুরু, এই ধারা আমরা অব্যাহত রাখতে চাই। এই শিরোপার মাধ্যমে আমরা পরবর্তী শিরোপা জয়ের স্বপ্ন দেখতেই পারি।’
ইংল্যান্ড ও স্পেনের ক্যারিয়ারে রোনালদো পাঁচটি চ্যাম্পিয়ন্স লিগ ও লিগ শিরোপা মিলিয়ে সর্বমোট ২৮টি শিরোপা জয় করেছেন। পর্তুগালের জার্সি গায়ে জিতেছেন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ।
এ ম্যাচের মাধ্যমে রক্ষণশীল সৌদি আরবে নারী দর্শকেরা প্রথমবারের মতো স্টেডিয়ামে প্রবেশের অনুমতি লাভ করেন। তবে যাদের সাথে একজন বা ততোধিক করে পুরুষ ছিল কেবল সেসব নারীই প্রবেশের অনুমতি পেয়েছেন। ইতালিয়ান ফুটবল লিগ সভাপতি গায়েটানো মিচিশে এ বিষয়টিকে স্বাগত জানিয়েছেন। কালকের ম্যাচে ৬২ হাজার দর্শকের মধ্যে ১৫ হাজার নারী উপস্থিত ছিলেন। মিচিশে বলেন, এটি একটি চমৎকার সন্ধ্যা ছিল। দর্শকে ঠাসা স্টেডিয়ামটি যেন উৎসবে পরিণত হয়েছিল। আশা করি এ দেশের সামাজিক বিবর্তনের জন্য এ ম্যাচটি উদাহরণ হয়ে থাকবে।
যদিও ২৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার গরমে খেলোয়াড়দের বেশ বেগ পেতে হয়েছে। কিন্তু দিনের শেষে সুপার কাপের রেকর্ড অষ্টম শিরোপা নিয়েই ঘরে ফিরেছে জুভেন্টাস। এসি মিলান জিতেছে সাতবার। দ্বিতীয়বারের মতো কোচ হিসেবে শিরোপা জয়ের স্বাদ পাওয়া জুভেন্টাসের কোচ মাসিমিলিয়ানো আলেগ্রি বলেছেন, ‘প্রচণ্ড গরম ছিল। কিন্তু গুরুত্বপূর্ণ হচ্ছে আমরা জয়লাভ করেছি। রোনালদো সম্পর্কে বলতে গেলে একটি কথাই সবসময় বলতে হয়, আমরা তার সাথে চুক্তি করেছি। বড় ম্যাচে গোল করার ক্ষমতা তার আছে। কিন্তু পুরো দলই ভালো খেলেছে।’
এসি মিলানের ফরোয়ার্ড গঞ্জালো হিগুয়েইন শেষ ২০ মিনিট মাঠে ছিলেন। এবারের দলবদলের বাজারে হিগুয়েইনের চেলসিতে যোগ দেয়ার সম্ভাবনা রয়েছে। গত গ্রীষ্মে তিনি তুরিন থেকে ধারে মিলানে যোগ দিয়েছিলেন। যদিও কোচ জেনারো গাত্তুসো জানিয়েছেন জ্বরের কারণে তাকে মূল একাদশে খেলানো সম্ভব হয়নি।


আরো সংবাদ



premium cement