০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


সেমিফাইনালই লক্ষ্য বাংলাদেশের!

-

সিনিয়র পুরুষ সাফে বাংলাদেশ ফেবারিট না হলেও বয়সভিত্তিক পুরুষ বা মহিলা সাফে লাল-সবুজরা সম্ভাব্য শিরোপাজয়ী দল। ২৫ অক্টোবর থেকে নেপালের কাঠমান্ডুতে শুরু হতে যাওয়া অনূর্ধ্ব-১৫ পুরুষ সাফেও অন্যদের আতঙ্কের নাম বাংলাদেশ। আগের চার আসরেরই সেমিফাইনালিস্ট তারা। এর মধ্যে ২০১৫ সালের চ্যাম্পিয়ন, ২০১১ সালের চতুর্থ , ২০১৩ এবং ২০১৭ সালের তৃতীয় স্থান পাওয়া দল তারা। অথচ এখনো তাদের লক্ষ্য শেষ চারেই সীমাবদ্ধ। এবারের পঞ্চম অনূর্ধ্ব-১৫ সাফে অংশ নিতে আজ নেপাল যাচ্ছে পারভেজ বাবুর দল। কাল সংবাদ সম্মেলনে বারবারই এই কোচের মুখে উচ্চারতি হলো সেমিতে খেলার টার্গেটের কথা। একটি বারও বললেন না আমরা যাচ্ছি চ্যাম্পিয়ন হতে। ফিরতে চাই শিরোপা পুনরুদ্ধার করে। আসরের ‘এ’ গ্রুপে বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক নেপাল ও মালদ্বীপ। ২৫ তারিখে আসর শুরু। ১ নভেম্বর সেমিফাইনাল এবং ৩ তারিখে ফাইনাল।
জুনিয়র এই সাফের চার আসরের তিনটিই হয়েছে নেপালে। এবারো তা হতে যাচ্ছে হিমালয়ের দেশটিতে। নিজ মাঠে এবং অ্যাকাডেমিতে ফুটবলে হাতে খড়ি নেয়া নেপাল দল সবসময়ই এই টুর্নামেন্টের হট ফেবারিট। সাফে আঞ্চলিক সেরা ভারততো আছেই। এই প্রতিযোগিতায় বাংলাদেশ একবারই ট্রফি জিতেছিল। তা দেশের মাঠে। কেন এবার বাংলাদেশ ট্রফি জয়ের লক্ষ্যের কথা বলতে পারছে না, কোচ মোস্তফা আনোয়ার পারভেজ বাববু মতে, দেখা গেল আমরা বলে গেলাম ট্রফি নিয়ে ফিরব, কিন্তু তা পারলাম না। তাই শিরোপা জয়ের ঘোষণার চেয়ে সেমিফাইনালের টার্গেটের কথাই বলছি।
বাংলাদেশকে সেমিতে যেতে হলে তাদের মালদ্বীপের বিপক্ষে জিততে হবে ২৭ অক্টোবর ম্যাচে। সিনিয়র ফুটবলে মালদ্বীপ সাফ সেরা হলেও বয়সভিত্তিতে তারা ভীষণ দুর্বল। তাই পারভেজ বাবুর কণ্ঠ থেকে বের হলো, ‘আমরা মালদ্বীপকে হারালেই সেমিতে চলে যাবো। লক্ষ্য এখন একটাই এই দ্বীপ রাষ্ট্রটিকে হারিয়ে সেমিফাইনালে যাওয়া। আর যদি পরের খেলায় নেপালের বিপক্ষে ভালো করে গ্রুপ চ্যাম্পিয়ন হতে পারি তাহলে নকআউট পর্বের ম্যাচে প্রতিপক্ষ হিসেবে পাবো ‘বি’ গ্রুপের রানার্সআপকে। এতে আমাদের ফাইনালে খেলা কিছুটা সহজ হবে।’
নেপালের মাঠে বাংলাদেশ অনূর্ধ্ব-১৫/১৬ সাফে এখনো জিততে পারেনি তাদের বিপক্ষে। এবার তারা কি পারবে ২৯ অক্টোবর নেপালকে হারাতে? অধিনায়ক মেহেদী হাসানের দল এই ম্যাচে ভালো করতে না পারলে গ্রুপ রানার্সআপ হিসেবেই সেমিতে যেতে হবে। সে ক্ষেত্রে শেষ চারে তাদের প্রতিপক্ষ হতে পারে ‘বি’ গ্রুপের সম্ভাব্য চ্যাম্পিয়ন ভারত। তখন সেমিতেই বাদ পড়ার শঙ্কা। উল্লেখ্য, ‘বি’ গ্রুপে আছে ভারত, ভুটান এবং পাকিস্তান।
মহিলা ফুটবল দলকে বাফুফে বছরের পর বছর ট্রেনিং করালেও নেপালগামী দলটি মোট আড়াই মাসের প্রশিক্ষণ পেয়েছে। নীলফামারীতে তাদের ক্যাম্প হয়েছে। তবে কোনো প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পায়নি শক্তিশালী দলের বিপক্ষে। পারভেজ বাবুর দেয়া তথ্য, ‘ক্যাম্পে থাকা খেলোয়াড়দের দুই ভাগে ভাগ করে তাদের মধ্যে ৮-৯টি ম্যাচ খেলানো হয়েছে।’ তিনি জানান, আমরা যদি আসরের ফাইনালে যেতে পারি তাহলে বাফুফে এবং সাফ সভাপতি কাজী সালাউদ্দিন সেই ফাইনাল দেখতে নেপাল যাবেন বলে আমাদের প্রতিশ্রুতি দিয়েছেন। এ দিকে বাফুফে সেক্রেটারি আবু নাঈম সোহাগ জানালেন, সাফ থেকে ফেরার পর এই দলকে দীর্ঘ মেয়াদে ট্রেনিং দেয়া হবে।
গত বছর সেমিতে নেপালের কাছে হেরে পরে এরপর ভুটানকে হারিয়ে তৃতীয় হয় পারভেজ বাবুর দল। সেই আসরে সর্বোচ্চ গোলদাতা হয়েছিলেন ফয়সাল আহমেদ ফাহিম। এবার সেই মানের একাধিক ফুটবলার দলে আছে বলে জানালেন ২০০৩-এর সাফ ফুটবলে চ্যাম্পিয়ন দলের সদস্য পারভেজ বাবু। তবে দলের সাথে তিন কর্মকর্তা এবং পাঁচ কোচ থাকলেও নেই কোনো ফিজিও। কোচের মতে, এতে সমস্যা হবে না।
বাংলাদেশ দল : রবিউল আলম, লাবিবুর রহমান, রাজন হালদার, রাফিউল রহিম, মোহাম্মদ মেহেদী হাসান, নিহাত জামান উচ্ছ্বাস, তৌহিদুল ইসলাম রিয়াদ, রুস্তম ইসলাম দুখু মিয়া, রাজা আনসারী, সাগর সরকার, মারুফ আহমেদ মুগ্ধ, আরিফুল হক সীমান্ত, নাজমুল আহমেদ শাকিল, আল আমিন, আবু তালেব পারভেজ, মইনুল ইসলাম মইন, কামরান উদ্দিন রাজু, মিতুল মারমা, হেলাল আহমেদ, আশিকুর রহমান, ইবনে আহাদ শাকিল ও রাসেল আহমেদ।

 


আরো সংবাদ



premium cement
কালিগঞ্জে উপজেলা আ’লীগের নেতা সুমন বিজয়ী গাজীপুর সদরে বড় ব্যবধানে বিএনপির বহিষ্কৃত নেতার বিজয় কুমিল্লায় ৩ শিশুকে বেঁধে নির্যাতন, ট্রাক্টরচাপার চেষ্টা আমিরুলকে হারিয়ে গজারিয়ায় চেয়ারম্যান হলেন জিন্নাহ ফরিদপুর সদরে সামচুল, মধুখালীতে মুরাদ ও চরভদ্রাসনে আনোয়ার বিজয়ী বঙ্গোপসাগরে লবণবাহী ট্রলার ডুবি : ২৬ জেলেকে জীবিত উদ্ধার গ্রাহকের অজান্তে টাকা কেটে নিলে কঠোর ব্যবস্থা : পলক যেসব পরামর্শ দিয়ে বাংলাদেশকে ১.১৫ বিলিয়ন ডলার ঋণ দিলো আইএমএফ পিরোজপুরের ৩ উপজেলায় চেয়ারম্যান পদে বিজয়ীরা হলেন যারা গাজীপুরে কলেজছাত্র খুনের ঘটনায় মূল হোতাসহ গ্রেফতার ২ এভারকেয়ার হসপিটাল ঢাকায় ওয়ার্ল্ড হ্যান্ড হাইজিন ডে পালিত

সকল