০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


হোম অ্যান্ড অ্যাওয়ের ঢাকা জেলা ফুটবল লিগ

-

হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে খেলতে ভীষণ আপত্তি ঢাকার ক্লাবগুলোর। তাই প্রতিবারই নানা অজুহাতে তারা অসম্মতি জানায় ঢাকার বাইরে গিয়ে ম্যাচ খেলতে। ফলে পেশাদার লিগ খ্যাত বাংলাদেশ প্রিমিয়ার লিগ পরিণত হয়েছে কার্যত ঢাকা লিগে। বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগ তো জন্ম থেকেই ঢাকাকেন্দ্রিক। অথচ এএফসির নিয়মানুযায়ী এসব পেশাদারি লিগ হতে হবে হোম অ্যান্ড অ্যাওয়েতে। অবশ্য এএফসি কঠোর হওয়ায় আগামী বাংলাদেশ প্রিমিয়ার লিগ ৫-৬ ভেনুতে হবে। এমনটি জানিয়েছে বাফুফের পেশাদার লিগ কমিটি। শেষ পর্যন্ত পেশাদার লিগ কমিটি এ অবস্থানে বহাল থাকলেই হলো। বাংলাদেশের সর্বোচ্চ এই দুই লিগে যখন হোম অ্যান্ড অ্যাওয়েতে তীব্র আপত্তি তখন দারুণ প্রশংসার কাজ করে বসেছে ঢাকা জেলা ফুটবল অ্যাসোসিয়েশন এবং ঢাকা জেলা ক্রীড়া সংস্থা। তারা যৌথভাবে ঢাকার পাঁচ উপজেলাকে নিয়ে শুরু করেছে হোম অ্যান্ড অ্যাওয়ের ঢাকা জেলা ফুটবল লিগ। ১৭ জুলাই থেকে শুরু হয়েছে তা। আসরের স্পন্সর বেক্সিমকো। তাই টুর্নামেন্টের নাম দেয়া হয়েছে বেক্সিমকো ঢাকা জেলা লিগ। এ নিয়ে ষষ্ঠ আসর মাঠে গড়িয়েছে।
ঢাকার পাঁচ উপজেলা সাভার, ধামরাই, কেরানীগঞ্জ, দোহার ও নবাবগঞ্জ এই পাঁচ উপজেলাকে নিয়ে এ আসর। ঢাকা জেলা ফুটবল অ্যাসোসিয়েশনের (ডিএফএ) সভাপতি আবদুর রহিম জানান, আগে সিঙ্গেল লিগভিত্তিক হতো এই টুর্নামেন্ট। এবার ডাবল লিগে মোট খেলা হবে ২১টি। তিনি আরো তথ্য দেন, এ আসরে বিদেশী ফুটবলাররা তো নিষিদ্ধই, এমনকি বাংলাদেশ প্রিমিয়ার ও বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের কোনো ফুটবলারেরও এখানে খেলার অনুমতি নেই। প্রতিযোগিতায় অংশ নেয়া সব ফুটবলারের বয়স ২০-২১ এর মধ্যে। তা বাফুফের নির্দেশেই।
১৭ জুলাই সাভার ও ধামরাইয়ের খেলা ১-১ গোলে ড্র হয়। পরদিন নবাবগঞ্জকে ২-০ গোলে হারায় কেরানীগঞ্জ। ১৯ জুলাই দোহারের বিপক্ষে ১-০ গোলে জিতেছে ধামরাই। গতকাল খেলা ছিল না। আবদুর রহিম জানান, আসরের বাজেট আট লাখ টাকা। এর মধ্যে স্পন্সর বেক্সিমকো দেবে ৫ লাখ টাকা।


আরো সংবাদ



premium cement