২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

টিকিটাকাতে নির্ভার এনরিকে

-

স্প্যানিশ স্টাইল ‘টিকি টাকা’ ফুটবলে অটুট থাকার ঘোষণা দিলেন ইউরোপের ‘লা রোজা’ খ্যাত স্পেনের নতুন কোচ লুইস এনরিকে। গতকাল মাদ্রিদের রয়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশন (আরএফইএফ) কার্যালয়ে স্পেনের কোচ হিসেবে তিনি প্রথমবারের মতো সাংবাদিকদের ব্রিফিংয়ে খেলার স্টাইল পুরোপুরি পাল্টে ফেলার সম্ভাবনা নাকচ করে দেন। তবে সাফল্যের প্রশ্নে পুরনো স্টাইল ‘টিকি টাকা’ ফুটবলে প্রযোজনীয় সংযোজন ও বিয়োজনের বিষয়টিকে প্রাধান্য দেয়ার বিষয়টি পরিষ্কার জানিয়ে দিলেন বার্সেলোনার সাবেক হেড কোচ।
এনরিকে বলেন, ‘প্রথমত আরএফইএফকে ধন্যবাদ আমার ওপর আস্থা প্রদর্শনে। জাতীয় দলকে কোচিং করানোর দায়িত্ব অত্যন্ত বড় বিষয়। তবে আমি সম্পন্ন প্রস্তুত নতুন চ্যালেঞ্জ গ্রহণে। নিজেকে উজাড় করে দিতে চাই। প্রতিদ্বন্দ্বিতা ও দুই বছর পর ফুটবলের মেগা আসরের শিরোপা জয়ে আমি সর্বোচ্চ চেষ্টা করব।’
রাশান বিশ্বকাপ সূচনার একেবারে শেষ মুহূর্তে স্পেনের হেড কোচের দায়িত্ব থেকে বরখাস্ত হন জুলেন লোপেতেগি। অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে লা রোজা বেছে নেয় সাবেক ফুটবলার আন্দ্রে হিয়েরোকে। ফিফার ২১তম আসরে নতুন কোচের অধীনে প্রত্যাশিত পারফরম্যান্সে ব্যর্থ হয় ২০১০ সালের চ্যাম্পিয়ন স্পেন। গ্রুপপর্বে দুই ড্র ও একটি জয়ের পর দ্বিতীয় রাউন্ডেই অঘটনের ফাঁদে আটকা পড়েছে অন্যতম শিরোপা ফেবারিট ইউরোপীয় জায়ান্টরা। টাইব্রেকারে দলটিকে হারিয়ে ফুটবলে আয়োজক রাশিয়ার তোলপাড়। ভক্তদের প্রত্যাশা পূরণে ব্যর্থ হিয়েরোর সাথে চুক্তির মেয়াদও বাড়াতে রাজি হয়নি আরএফইএফ। গত সপ্তাহে সংস্থাটির নির্বাহী কমিটির বৈঠকে স্পেনের নতুন হেড কোচ হিসেবে বেছে নেয়া সাবেক স্প্যানিশ ফুটবলার এনরিকেকে। ফুটবল কাব বার্সেলোনার কোচ হিসেবে এক মওসুমের ট্রেবল জয়ের কৃতিত্বও রয়েছে তার ক্যারিয়ারে। জাতীয় দলকে পরিচালনায় সময়োপযোগী পরিবর্তনেই এনরিকে মনোযোগ দিতে চান। প্রথম দফায় তার সাথে দুই বছরের চুক্তি করেছে আরএফইএফ।
এনরিকে বলেন, ‘জুলেন ও হিয়েরোকে ধন্যবাদ। তারা সর্বাত্মক উজাড় করে দিয়েছেন। ফুটবলে সাফল্য ও ব্যর্থতা অত্যন্ত ক্ষীণ বিষয়। মুখ্য বিষয় হচ্ছে ধারাবাহিকভাবে এগিয়ে চলার প্রক্রিয়ায় নিজেদের সপে দেয়ার কাজ। শেষ তিনটি বড় টুর্নামেন্ট সাফল্যহীন কেটেছে স্পেনের। সময়ও এসেছে ঘুরে দাঁড়ানোর। খেলার পদ্ধতিতে যোগ-বিয়োগে আমার নজর। নতুন করে যাচাই-বাছাইয়ের কোনো ইচ্ছা নেই। নতুন জেনারেশনের ফুটবলারদের আধিপত্য অত্যাসন্ন। জাতীয় দলকে এগিয়ে নিতে শ্রেষ্ঠ পন্থা গ্রহণ করব। এ ক্ষেত্রে মূল স্টাইলে পরিবর্তনের কোনো প্রয়োজন নেই।’ ৩ মওসুম বার্সেলোনার কোচ হিসেবে দায়িত্ব পালন করেন এনরিকে। এ সময় কাবটির শোকেসে অন্তর্ভুক্তি ঘটেছে ৯টি চ্যাম্পিয়ন ট্রফির। ক্যাতালুনিয়ার কাবটির দায়িত্ব গ্রহণের আগে সেল্টা ভিগো ও এ এস রোমাকেও কোচিং করান এনরিকে। গত বছরের মে’তে বার্সেলোনা ছেড়ে দেয়ার পর থেকেই অবসরে কেটেছে তার সময়। আসছে সেপ্টেম্বরে স্পেনের নতুন কোচ হিসেবে মাঠের ফুটবলে অভিষেক ঘটবে এনরিকের। তার দলের প্রতিপক্ষ ইংল্যান্ড।

 


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে প্রবাসীর স্ত্রীর ব্যক্তিগত ছবি দেখিয়ে চাঁদা আদায় দেশের উন্নয়নে পাকিস্তান প্রশংসা করে, অথচ বিরোধী দল দেখে না : কাদের আশুলিয়ায় বাঁশবাগান থেকে নারী পোশাক শ্রমিকের রক্তাক্ত লাশ উদ্ধার মিয়ানমারের কর্মকর্তারা ফেরত গেলেন, কিন্তু রোহিঙ্গা সঙ্কট কি আরো জটিল হচ্ছে দিনাজপুরে দুই ট্রাকের সংঘর্ষ, চালক-হেলপার নিহত মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় নিহত ২ সখীপুরে বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন মুসল্লিরা দক্ষিণ ভারতে কেন কাজ করেনি বিজেপির হিন্দুত্ববাদী রাজনীতি জাতীয়তাবাদী ওলামা দলের নতুন আংশিক কমিটি বাংলাদেশের হাসপাতাল ও চিকিৎসায় বিনিয়োগ সম্ভাবনা অন্বেষণে থাইল্যান্ডের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান ট্রাম্পের বিচার নিয়ে বিভক্ত যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট

সকল