০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫
`


ভূতের রাজা ও শাফিন

-

স্কুল থেকে একা একা বাড়ি ফিরছিল শাফিন। গ্রামের সরকারি স্কুলে তৃতীয় শ্রেণীতে পড়ে সে। প্রতিদিন ছুটি হলে অন্য সবার সাথেই বাড়ি ফেরে। কিন্তু আজ বড় মামা আসবে। তিনি অনেক দিন বিদেশ ছিলেন। শাফিনকে খুব বেশি আদর করেন। ফোন করে বারবার জানতে চেয়েছিলেন তার কী কী লাগবে। একটা বড় প্লেন আনতে বলেছে শাফিন। সাথে একটা হাতঘড়ি আর চকলেট। স্কুলেও আজ আসতে চায়নি সে। কেবল অঙ্ক স্যারের ভয়ে আসতে হলো। ক্লাসের ফাঁকে বিদেশী চকলেটের কথা মনে হতেই তার আর ত্বর সইল না। তাই পেটব্যথার অজুহাত দেখিয়ে কেঁদেকেটে শাফিন ছুটির দুই ঘণ্টা আগেই ছুটি নিয়ে নিলো।
দুপুরের এই সময়টা খুব চুপচাপ। শাফিন ধীরে ধীরে হাঁটছে। এই গ্রামের বেশির ভাগ মানুষ বিদেশ থাকে। এখন ধান রোপণের সময়। কেউ কেউ দূরের মাঠে কাজ করছে। রাস্তার দু’ধারে ঘন গাছপালা। মোড়ের দুটো দোকানের পরই বিশাল বাঁশবাগান ও তালগাছের সারি। মাঝে মধ্যে কয়েকটা কবরস্থান। গা ছমছমে পরিবেশে শাফিনের একটু ভয় ভয় লাগছে। কতগুলো মহিষ চরে বেড়াচ্ছে পাশের কাদাপানিতে। এরা অবশ্য ঠাণ্ডা মেজাজের, কিন্তু শাফিনকে একা দেখে যদি উঠে আসে! ভয়ে শাফিন জোরে জোরে হাঁটতে লাগল।
একটা মুরগি খুব চিৎকার করছে। থমকে দাঁড়াল সে। ডান দিক থেকে আসছে শব্দটা। জঙ্গলের কারণে এখানে প্রায়ই শিয়াল মুরগি টেনে নিয়ে যায়। কিন্তু শাফিন শুনেছে শিয়াল মানুষকে ভয় পায়। এ সুযোগ কাজে লাগাতে হবে। শিয়াল দেখার উৎসাহে সে বেশ আগ্রহী হয়ে উঠল। কিন্তু একটা কিছু হাতে রাখা দরকার। চার দিকে তাকিয়ে সে লাঠি খুঁজতে লাগল। কবরের বেড়ার পাশ থেকে একটা লাঠি বের করে নিলো সে। গুটি গুটি পায়ে এগিয়ে গেল ঝোপের দিকে। মুরগিটার চিৎকার থেমে গেছে। তবে কি শিয়ালটা পালিয়েছে? শাফিন লাঠি দিয়ে জঙ্গল ঠেলে মুরগিটা খুঁজতে লাগল। হাওয়া খুব জোরে বইছে। বাঁশবাগানও শন শন করছে। শাফিনের ভয় আবারো ফিরে এসেছে।
দূর, রাস্তা ছেড়ে জঙ্গলে ঢোকা একদম উচিত হয়নি।
আকাশে কালো মেঘ করেছে। গুড়ুম গুড়ুম শব্দ হচ্ছে। শাফিন দৌড়ানোর চেষ্টা করল, কিন্তু তার পা এগোচ্ছে না। মনে হলো পেছন থেকে কেউ তাকে আটকে দিচ্ছে। তালগাছের শুকনো ডালের মটমট শব্দে ভূতের রাজার কথা মনে এলো তার। ভূতেরা তালগাছে থাকে এমন বহু গল্প শুনেছে সে। ভূতের রাজাও দুপুরবেলা সেখানে বিশ্রাম নিতে আসে। ভাবতে গিয়ে শরীর কাঁটা দিয়ে উঠল। হাত-পা অসাড় লাগছে। হঠাৎ পেছনে সজোরে কী যেন পড়ল। এই বুঝি ভূতের রাজা মাটিতে নেমে এলোÑ ভাবতেই শাফিন মাথা ঘুরে পড়ে অজ্ঞান হয়ে গেল।
যখন জ্ঞান ফিরল দেখল মা, ছোট কাকী, ছোট বোনসহ সবাই দাঁড়িয়ে আছে তার বিছানার পাশে। বড় মামা একটা তাল হাতে দাঁড়িয়ে হাসছেন।
Ñ দ্যাখ তোর ভূতের রাজা! যেই চিৎকার করছিলি জঙ্গলে পড়ে।
Ñ তবে কি এই তালটাকেই ভূতের রাজা ভেবেছি?
হায়, কী বোকা আমি! লজ্জা পেয়ে পাশ ফিরে গেল শাফিন।

 


আরো সংবাদ



premium cement
ইসরাইল ও হামাসকে যুদ্ধবিরতির জন্য ‘আরো প্রচেষ্টা চালাতে’ জাতিসঙ্ঘ প্রধানের আহ্বান পি কে হালদারের বিরুদ্ধে অভিযোগ গ্রহণ নিয়ে সিদ্ধান্ত ১০ জুন সখীপুরে চেতনানাশক স্প্রে করে ব্যবসায়ীর বাড়িতে চুরি ফতুল্লায় হত্যা মামলার যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার প্রধানমন্ত্রীর সাথে আইওএম মহাপরিচালকের সাক্ষাৎ নির্বাচনে এমপি-মন্ত্রীরা প্রভাব বিস্তার করলে ব্যবস্থা : সিইসি রাফা ক্রসিংয়ের নিয়ন্ত্রণ নিলো ইসরাইলি বাহিনী নিষেধাজ্ঞা নেই তবুও ভারত থেকে পেঁয়াজ আমদানিতে অনিশ্চয়তা দৌলতদিয়ায় ৬ ও ৭ নম্বর ফেরিঘাট ভাঙনে বিলীন হচ্ছে নদীর পাড় জাতিসঙ্ঘে ফিলিস্তিনের পূর্ণ সদস্য পদে সমর্থন বেলজিয়ামের শিক্ষকের ২ হাত ভেঙ্গে দিল কিশোর গ্যাং

সকল