২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

স্পর্শকাতর ত্বকের যতœ রূপ কথা

-

ত্বক নানা ধরনের হয় এ কথা তো সবার জানা। এর মধ্যে কারো কারোর ত্বক সেনসেটিভ বা স্পর্শকাতর হয়। সেনসেটিভ প্রকৃতির ত্বকে নানা ধরনের সমস্যা দেখা যায়।
ঠিক সময়ে মেকআপ পরিষ্কার করা না হলে অথবা সঠিক পরিচর্যা না করা হলে সেনসেটিভ ত্বকে সমস্যা আরো বেড়ে যায়। তাই সেনসেটিভ ত্বকের যতেœর বিষয়ে সতর্ক হওয়া প্রয়োজন।
ত্বকের যতেœর প্রথম কথা হলো পরিষ্কার পরিচ্ছন্নতা। সেনসেটিভ ত্বক পরিষ্কার করার জন্য টমেটোর জুসে অল্প দুধ মিশিয়ে ঠাণ্ডা করে ত্বকে মেখে নিন। ১৫ থেকে ২০ মিনিট এভাবে রেখে তার পর ধুয়ে ফেলুন। মধু ও দইয়ের মিশ্রণ দিয়েও একইভাবে ত্বক পরিষ্কার করতে পারেন। ২০ মিনিট লাগিয়ে রাখার পর হালকা গরম পানিতে ধুয়ে ফেলুন।
শসার রস মুখে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। টোনার হিসেবে ভালো কাজ করবে। এ ধরনের ত্বকে নানা ধরনের সমস্যা দেখা যায়। সেনসেটিভ ত্বকে র্যাশের সমস্যা বেশি দেখা যায়। ঠাণ্ডা গোলাপ পানি র্যাশের সমস্যায় ভালো কাজ করে। চন্দনের গুঁড়োর সাথে গোলাপ পানি মিশিয়ে পেস্ট তৈরি করেও লাগাতে পারেন।
ষ ত্বকে চুলকানোর সমস্যা হলে মুখ ভালোভাবে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে নিন। এ ছাড়া নিমপাতার রস, টমেটোর রস ও কয়েক ফোঁটা গ্লিসারিন একসাথে মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। ১৫ মিনিট পর ধুয়ে নিন। তার পর ফ্রিজের ঠাণ্ডা দুধ তুলো দিয়ে লাগিয়ে নিন।
ষ ত্বক নির্জীব দেখালে দইয়ের সাথে লেবুর রস ও অল্প হলুদ বাটা মিশিয়ে সপ্তাহে অন্তত দুই দিন লাগাবেন। এক ঘণ্টা পর ধুয়ে ফেলুন।
ষ ব্রণের সমস্যা থাকলে ক্রিম ব্যবহার করবেন না। কম আঁচে পানিতে কয়েকটি নিমপাতা দিয়ে ফোটান। ঠাণ্ডা করে ছেঁকে এই পানি দিয়ে মুখ ধুতে পারেন। অথবা নিমপাতা বেটে ব্রণের ওপর লাগাতে পারেন। শুকিয়ে গেলে ধুয়ে নিন। ব্রণের সমস্যা কমবে। দারুচিনি গুঁড়োর সাথে অল্প লেবুর রস ও মধু মিশিয়েও ব্রণের ওপর লাগাতে পারেন।
ষ চোখের চার পাশের অংশ সেনসেটিভ হলে চোখ প্রায়ই চুলকায় ও লাল হয়ে যায়। টি-ব্যাগ পানিতে ভিজিয়ে তুলে ঠাণ্ডা করে নিন। এই টি-ব্যাগ চোখের ওপরে রাখুন। চুলকানি ও লালভাব কমবে।
সেনসেটিভ ত্বকে মেকআপ
সেনসেটিভ ত্বকের জন্য লিকুইড মিনারেল মেকআপ ও ফাউন্ডেশন ভালো। সেনসেটিভ ত্বকে সানস্ক্রিন ব্যবহার করা খুব জরুরি। সিলিকন বেসড ফাউন্ডেশন ব্যবহার করুন র্যাশের সমস্যা কম হবে।
ষ চোখের জন্য কালো রঙের মাসকারা বা আইলাইনার বেছে নিন। কারণ সাধারণত অন্যান্য রঙের চেয়ে ব্ল্যাক মাসকারা বা আইলাইনারে কম পরিমাণে কেমিক্যাল থাকবে।
ষ সেনসেটিভ ত্বকে খুব বেশি গাঢ় মেকআপ এড়িয়ে চলুন। ন্যাচারাল লুক রাখার চেষ্টা করুন। যেকোনো কসমেটিকস ব্যবহার করার আগে পরীক্ষা করে নিন। ইরিটেশন হলে সেই প্রোডাক্ট ব্যবহার না করাই ভালো।
ষ লিকুইড কসমেটিকসের বদলে পাউডার কসমেটিকস ব্যবহার করার চেষ্টা করুন।
ষ সেনসেটিভ ত্বক পরিষ্কার রাখা খুব জরুরি। মেকআপ লাগানোর আগে হাত ধুয়ে নেবেন। ব্রাশ চিরুনি পরিষ্কার রাখবেন।

 

 


আরো সংবাদ



premium cement
চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’ রাজশাহীতে হলে ঢুকতে না দেয়ায় রাস্তায় বিসিএস পরীক্ষার্থীর কান্না সালমান-শাকিবের পর এবার জয়কে টার্গেট!

সকল