১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

মুড ভালো রাখুন

রঙের ফিচার
-


প্রয়োজনীয় কথা প্রায়ই ভুলে যান, সন্তান খুব জেদি হয়ে উঠছে, কাজ করে করে ক্লান্ত, অফিসে কাজের চাপ, বাড়ির সহকর্মী প্রায়ই আসছে নাÑ এ রকম প্রতিদিনের হাজারো ঘটনায় মন মেজাজ দুটোই মাঝে মধ্যে খারাপ হয়ে যায়। বিষণœতায় না ভুগে জেনে নিন ঝটপট মুড ভালো করার সহজ উপায়।
পজেটিভ চিন্তা করুন : যেকোনো ঘটনায় আমাদের সাধারণত এর খারাপ দিকটার কথাই মনে পড়ে। বারবার খারাপ দিক নিয়ে ভাবতে ভাবতে মানসিক চাপের মধ্যে থাকতে হয়। এর থেকে বিষণœতা বেড়ে যাওয়া অস্বাভাবিক কিছু নয়। তাই এ ধরনের কোনো ঘটনা ঘটলে এর থেকে বের হয়ে আসার উপায় কী হতে পারে সে বিষয়ে ভাবুন। পুরো ঘটনায় আপনার ভূমিকা বা ভুল কী ছিল সেটি খুঁজে বের করার চেষ্টা করুন। দুশ্চিন্তায় সমস্যার সমাধান হয় না। তাই পজেটিভ চিন্তা করুন। আপনার মনের ভার অনেকটাই কমে যাবে।
গান শুনুন বা টিভি দেখুন : মন খারাপ, স্ট্রেস, অ্যাংজাইটি কাটানোর জন্য সারা বিশ্বের মানুষ মিউজিকের ওপরই নির্ভর করে। এটা পরীক্ষিত সত্য যে, সঙ্গীত টেনশন লেভেল কমায় এবং মনকে শান্ত করে। সঙ্গীত দৈনন্দিন জীবনের খুঁটিনাটি একঘেঁয়েমি থেকে আমাদের খানিকটা দূরে নিয়ে যায়। তাই মন খারাপ হলেই গান শুনুন। নিজের সাথেই রাখতে পারেন মিউজিক। আজকাল সেলফোনেই লোড করা যায় নিজের পছন্দের গান। আইপড বা এমপি

 

 

থ্রি প্লেয়ারও রাখতে পারেন। মুড খারাপ হলে ১০ মিনিট সব কিছু থেকে দূরে সরে গান শুনুন। মুড আপনিই ভালো হয়ে যাবে।
পছন্দের খাবার খান : খাবারও পারে মন ভালো করে দিতে। এক টুকরো চকলেট কেক বা আইসক্রিম মনে করিয়ে দিতে পারে ছোটবেলার অনেক আনন্দের স্মৃতি। আজকাল সবাই খাওয়ার আগে ক্যালরির কথা চিন্তা করে। ভুলে যান ক্যালরির হিসাব কিতাব। একটি পেস্ট্রি, আইক্রিম, চকোলেট বা চটপটি-ফুচকা মাঝে মধ্যে তো খাওয়াই যায়। মন ভালো করে দিতে পছন্দের খাবার চটজলদি কাজ করবে।
খুঁজে নিন কমফোর্ট জোন : মেজাজ যদি খুব খারাপ হয়ে যায়, কারো সাথে কথা বলতে ইচ্ছা করছে না। মনে মনে খুব রাগ হচ্ছে। কারো কথা শুনতে ইচ্ছা করছে না। এ রকম অবস্থায় মুড ভালো করার একটাই উপায়, সেই জায়গা থেকে সরে যাওয়া। তাই কিছুক্ষণ একা থাকুন। ১ গ্লাস পানি খান। ১০ মিনিট চোখ বন্ধ করে শুয়ে থাকুন। লম্বা শ্বাস নিন। চেষ্টা করুন একটু আগে যা ঘটেছে সেটা ভুলে ভালো কোনো কথা চিন্তা করতে। বন্ধুদের সাথে ফোনে কিছুক্ষণ গল্প করতে পারেন। এতেও মুড আস্তে আস্তে ঠিক হয়ে আসবে।
পার্লারে যেতে পারেন : মুড ভালো করতে সাজগোজও সাহায্য করতে পারে। মন খুব খারাপ থাকলে আয়নার সামনে দাঁড়িয়ে সময় নিয়ে সাজুন। গুড লুক অনেক সময় মন ভালো করে দেয়। নতুন একটি পোশাক পরতে পারেন। নতুন একটি হেয়ারস্টাইল ট্রাই করুন। অথবা পার্লারে চলে যান। পেডিকিউর, ফেশিয়াল বা স্পা ট্রিটমেন্ট করাতে পারেন। অভিজ্ঞ হাতের ম্যাসাজ আপনার মুড ভালো করতে সাহায্য করবে।
নিজের জন্য উপহার : মুড খারাপ হলে চলে যান শপিংয়ে। খুব দামি কিছু কিনতে হবে তেমন নয়। ছোট একটি জিনিস যেমন একটি নেইলপলিশ, লিপস্টিক, চুড়ি এ ধরনের জিনিসও কেনা যায়। এতে মুড ভালো হয়ে যাবে দ্রুত।


আরো সংবাদ



premium cement
জুলুম-নির্যাতন চালিয়ে সরকার ক্ষমতা ধরে রাখতে পারবে না : মির্জা ফখরুল গাজায় ত্রাণ প্রবেশে ইসরাইলের নিষেধাজ্ঞা যুদ্ধাপরাধের শামিল : জাতিসঙ্ঘ সঙ্গীতশিল্পী খালিদকে বাবা-মায়ের পাশে গোপালগঞ্জে দাফন রাণীনগরে টমটম গাড়ির ধাক্কায় নিহত ১ স্লিপিং ট্যাবলেট খে‌লেও সরকা‌রের ঘুম আসে না : গয়েশ্বর জনসাধারণের পারাপারে গোলাম পরওয়ারের খেয়া নৌকা উপহার ভোলায় হঠাৎ অসুস্থ ২৯ শিক্ষার্থী হাসপাতালে ভর্তি করোনায় ১ জনের মৃত্যু, আক্রান্ত ৩১ ‘অসহায় ও দরিদ্র মানুষের পাশে দাঁড়ানো প্রত্যেকের ঈমানী দায়িত্ব’ নারায়ণগঞ্জের বাজারগুলোতে হঠাৎ পেঁয়াজের দাম অর্ধেকে নামল ‘নবীর শিক্ষা জালিম সরকারের বিরুদ্ধে সত্য কথা বলাই সর্বোত্তম জিহাদ’

সকল