১৫ নভেম্বর ২০১৮

নখের পরিচর্যা

রূপ কথা
-

কালের বিবর্তনে আধুনিকতার ছোঁয়া লেগেছে প্রতিটি স্তরে। লাইফস্টাইলের প্রতিটি ক্ষেত্রে যোগ হয়েছে আধুনিকতা। পোশাক-আশাক, সাজসজ্জা সব ক্ষেত্রেই চলতি ফ্যাশন ট্রেন্ডকেই সবাই অনুসরণ করছে। এই ফ্যাশন ট্রেন্ড থেকে বাদ যায়নি হাতের নখও। হাত ও পায়ের সৌন্দর্যের আধার হচ্ছে নখ। নখের যতœ নিয়মিত নেয়া উচিত। নখের পরিচর্যা খুবই জরুরি। একটু সময় করে এর যতœ নিলে নিজেকে উপস্থাপন করা যায় আরো সুন্দর করে।
নখ হলো একধরনের শক্ত কোষের সমষ্টি। নখের শক্ত বা নরমভাব নির্ভর করে ব্যক্তির দৈহিক প্রকৃতির ওপর। প্রতিদিনের খাদ্য তালিকায় পরিমাণমতো প্রোটিন, আয়রন, ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়োডিন ও ভিটামিন বি খেলে নখ সুন্দর ও সতেজ থাকে। নখের সুন্দর গড়নের জন্য সপ্তাহে একবার মেনিকিউর ও পেডিকিউর করা দরকার। অতিরিক্ত পানি ও অতিরিক্ত গরম, ঠাণ্ডা ক্ষারজাতীয় পদার্থ নখের জন্য ক্ষতিকর। দিনে দুবার সাবান পানিতে কবজি থেকে নখ পর্যন্ত হাত ও পায়ের নখ, পায়ের পাতা, গোড়ালি ধোয়া দরকার। হাত ও পা ধোয়ার পর ময়েশ্চারাইজারযুক্ত ক্রিম বা লোশন মেখে নেবেন। হাত ও পা সব সময় শুকনো রাখার চেষ্টা করবেন। সপ্তাহে একবার তিন চামচ অলিভ অয়েল সামান্য গরম করে হাতের তালু এবং হাতের ও পায়ের আঙুল, নখগুলোয় ভালো করে ম্যাসাজ করে ২০ মিনিট পর হাত ধুয়ে ফেলুন। এতে হাতের খসখসে ভাব থাকবে না এবং নখ অতিরিক্ত চকচকে ও শক্ত হয়ে উঠবে। যাদের নখ ভঙ্গুর তারা লোশন, অলিভ অয়েল, ক্রিম যেকোনো একটি সামান্য পরিমাণে নখে লাগিয়ে তুলা দিয়ে নখের গোড়ায় সমান করে দেবেন। এর ফলে নখ অনেক দিন ভালো থাকবে। নখে নেলপলিশ বেশি দিন লাগিয়ে রাখা ঠিক না। নখে আগে কোনো নেলপলিশ লাগানো থাকলে নেলপলিশ রিমুভার দিয়ে পরিষ্কার করে নেবেন। সবসময় নখে নেলপলিশ লাগিয়ে রাখলে নখ হলদে হয়ে যেতে পারে। তাই মাঝে অন্তত চার-পাঁচ দিন নেলপলিশ ব্যবহার করবেন না। দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস থাকলে তা ত্যাগ করুন। এতে নখের আকার গড়ন ঠিক থাকে না। নখ কাটার জন্য ধারালো নেইল কাটার ব্যবহার করাই ভালো।
তরুণীরা এখন বেশ ফ্যাশনসচেতন। নেলপলিশের ব্যবহার সবসময়ই মেয়েদের মধ্যে জনপ্রিয়। এখন যোগ হয়েছে অফট্র্যাক অনেক রঙ, কালো, নীল, সবুজ ও সোনালি কোনো রঙই বাদ পরেনি নেলপলিশের কালার থেকে। বাহারি রঙের নেলপলিশ ব্যবহার করা একটা ফ্যাশন। নেল কালারের পাশাপাশি আজকাল ‘ফলস নেল’ লাগানোর ট্রেন্ড চালু আছে।
নানা রঙ ও সাইজের এসব নেলের সাথে আলাদা গাম বা আঠা থাকে, যা নেলগুলোয় লাগিয়ে আপনি আপনার নখে পরে নিতে পারেন। ইচ্ছেমতো খুলেও ফেলতে পারেন। আর ফলস নেল যারা লাগাতে পছন্দ করেন তারা নরমাল কালার ব্যবহার করতে পারেন নখে। নখে নেইল আর্টও করতে পারেন সুন্দর ডিজাইন, দুই-তিন কালার শেড নেইল পলিশ নিয়ে করতে পারেন নেইল আর্ট। প্রায় সব বিউটি পার্লারেই নেল আর্ট করে থাকে।

 


আরো সংবাদ