২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

নাটকীয়তার পর প্রতীক পেলেন জামায়াতের গোলাম রব্বানী

-

অনেক নাটকীয়তার পর রংপুর -৫(মিঠাপুকুর) আসনের বিশ দলীয় জোটের প্রার্থী অধ্যাপক গোলাম রব্বানী অবশেষে প্রতীক বরাদ্দ পেয়েছেন। সোমবার রংপুরের জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকতার অফিস থেকে তাকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দেয়া হয়েছে। জামায়াতে ইসলামীর রংপুর জেলা সাংগঠনিক সম্পাদক গোলাম রব্বানী ওই আসনে বিশ দলীয় জোটের মনোনীত প্রার্থী হিসেবে নির্বাচনে লড়বেন।

গোলাম রব্বানীর আইনজীবী অ্যাডভোকেট আ: কাইয়ুম জানান, তার নেতৃত্বে সোমবার দুপুর দুইটার দিকে গোলাম রব্বানীর আইনজীবীরা রংপুর ডিসি অফিসে যান প্রতীক বরাদ্দ নিতে। এসম রিটানিং কর্মকর্তা তাদের বলেন, প্রার্থীর প্রস্তাবকারী ও সমর্থনকারীকে নিয়ে আসতে। এর ঘণ্টাখানেক পর তিনি প্রস্তাবকারী ও সমর্থনকারীকে নিয়ে গেলে প্রতীক বরাদ্দ না দিতে রিটার্নিং কর্মকর্তাকে চাপ দেন রংপুর মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক তুষার কান্তি মণ্ডল।

অ্যাডভোকেট আ: কাইয়ুম বলেন, তুষার কান্তি মন্ডল রিটার্নিং কর্মকর্তাকে বলেন গোলাম রব্বানীর মনোনয়নপত্র গ্রহণে হাইকোর্টের নির্দেশনার নথি উপস্থাপন না করা পর্যন্ত প্রতীক বরাদ্দ না দিতে; কিন্তু রিটার্নিং কর্মকর্তা তার দাবি প্রত্যাখান করে বলেন, এটি সম্পূর্ণ আইনি বিষয়। এটি দেখার দায়িত্ব আমার। এ ব্যাপারে আপনার কিছু বলার নেই। এরপর তিনি তুষার মন্ডলের চাপ উপেক্ষা করে গোলাম রব্বানীকে ধানের শীষ প্রতীক বরাদ্দ দেন।

অ্যাডভোকেট আ: কাইয়ুম আরো জানান, প্রতীক বরাদ্দ নিয়ে ডিসি অফিস থেকে বের হওয়ার সময় তুষার মন্ডল পুলিশকে অনুরোধ করেন গোলাম রব্বানীর প্রস্তাবকারী ও সমর্থনকারীকে গ্রেফতার করতে। পুলিশ তার কথা না শুনলে এক পর্যায়ে নিজেই তাদের ধাওয়া করতে চেষ্টা করেন। তবে তারা নিরাপদেই ডিসি অফিস থেকে ফিরতে পেরেছেন।

অ্যাডভোকেট আ: কাইয়ুম বলেন, আজ যে পরিস্থিতি হয়েছে এবং গত কিছুদিন ধরে যে পরিস্থিতি চলছে তাতে এই আসনে সুষ্ঠু নির্বাচনের আশা করা যায় না। তিনি এ বিষয়ে নির্বাচন কমিশনের দৃষ্টি আকর্ষণ করেন।

উল্লেখ, মনোনয়নপত্র দাখিলের শেষ দিনে ২৮ নভেম্বর ৪ ঘন্টা রিটার্নিং কর্মকর্তার অফিসের সামনে দাড় করিয়ে রেখে সন্ধ্যায় ‘উপরের নির্দেশে’ মনোনয়নপত্র গ্রহণ করতে অপারগতা করেছিলেন রিটার্নিং কর্মকর্তা। এ বিষয়ে হাইকোর্টে রিট আবেদন করেন গোলাম রব্বানী। বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গত ৩০ ডিসেম্বর মনোনয়নপত্র দ্রুত জমা নেয়ার জন্য রংপুরের রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশ দেন।।

পরে এই আদেশ স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। ৫ জানুয়ারী মনোনয়নপত্র জমা নিতে হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদন নিষ্পত্তি করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ এক আদেশে ২৪ ঘণ্টার মধ্যে গোলাম রব্বানীর মনোনয়ন জমা নেয়া ও যাচাই-বাছাইয়েরও নির্দেশ দেন।

এরপর মনোনয়নপত্র বাছাইয়ের সময় দুটি মামলার তথ্য না থাকায় বাতিল করা হয় সেই মনোনয়নপত্র। কিন্তু বাতিল করা হলেও বাতিলের সার্টিফাইড কপি দেয়া হয় না তার আইনজীবীকে। আইন অনুযায়ী মনোনয়ন বাতিলে সার্টিফাইড কপি ছাড়া নির্বাচন কমিশনে মনোনয়ন বাতিলের বিরুদ্ধে আপিল করা যায় না। এরপর বিষয়টি নিয়ে প্রধান নির্বাচন কমিশনারের কাছে আবেদন করেন গোলাম রব্বানী। পরে আপিলে তিনি প্রার্থীতা ফিরে পান।


আরো সংবাদ



premium cement