২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ফুলবাড়ীতে গান গেয়ে সংসার চালান দৃষ্টিহীন সুনীল

-

“ভাই বন্ধুরা সালাম লহো- দৃষ্টিহীনরে দয়া করো” প্রথমে নিজের রচিত এই গানটি গেয়ে শ্রোতাদের সহানুভূতি আদায়ের চেষ্টার পর পল্লীগীতি,মুর্শিদী আর ভাওয়াইয়া গান গেয়ে শ্রোতাদের মুগ্ধ করেন দৃষ্টিহীন সুনীল চন্দ্র (৩৫)। গান শুনে শ্রোতারা খুশি হয়ে যা দেন তা নিয়ে সন্তোষ্ট চিত্তে আরেক আসরের খোজে চলতে শুরু করেন তিনি।
এভাবে সারাদিনে রাস্তার মোড়ে মোড়ে, খেয়া ঘাটে,হাট-বাজারের চায়ের দোকানে ৩/৪টি আসরে বেহালার বাজনা আর দরাজ কন্ঠে গান গেয়ে ২০০ থেকে ২৫০ টাকা জোগার হয় তার। আর তা দিয়েই ৩ সদস্যের সংসার চলে।
দৃষ্টি প্রতিবন্ধি এই সুনীলের বাড়ী উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের কিশামত শিমুলবাড়ী গ্রামে। তার পিতার নাম শৈলান চন্দ্র। স্ত্রী সুমা রানী ও একমাত্র পুত্র সুজয়(৫) কে নিয়ে বর্তমানে তিনি ফুলবাড়ী সদর ইউনিয়নের খামারের বাজার এলাকায় শ্বশুর বাড়ীতে থাকেন।
সুনীল জানান, জন্মের কিছুদিন পর কঠিন অসুখে পরেন তিনি। অর্থাভাবে তার দিনমজুর পিতা স্থানীয় হাতুরে কবিরাজী চিকিৎসা নেন। কবিরাজের চিকিৎসায় অসুখ সারলেও ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়ায় চিরদিনের জন্য অন্ধ হয়ে যান তিনি। দৃষ্টি না থাকায় অন্যান্য কাজ শিখতে না পারলেও সংগীতকে জীবন ধারনের বাহন হিসেবে বেছে নেন তিনি। তাই ছোটবেলায় কাকা মনিন্দ্র নাথের কাছে হারমোনিয়াম,বেহালা আর বেশকিছু গান শেখেন তিনি।তিনি আরও বলেন, ভিক্ষা না করে গান শুনিয়ে মানুষের সহযোগিতা চাই। যা পাই তা দিয়ে কোন রকমে বেঁচে আছি।


আরো সংবাদ



premium cement