২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

২৬ ঘন্টা পর ৫ জেলার রেলযোগাযোগ স্বাভাবিক

-

টানা ২৬ ঘন্টা পর বগুড়া সহ ৫ জেলার সাথে রেলযোগাযোগ শুরু হয়েছে। বগুড়ার সোনাতলা উপজেলা ও ভেলুরপাড়া রেল স্টেশনের মাঝামাঝি চকচকিয়া রেল সেতুর পিলারের গোড়া থেকে পানির তোড়ে মাটি সরে যায়। এরপর থেকে সেটি ঝুঁকিপূর্ন হয়ে উঠলে শনিবার সকাল সাড়ে ১১টা থেকে লালমনিরহাট বগুড়া রুটের সকল ট্রেন চলাচল বন্ধ থাকে। পরে মেরনামত করা হলে রোববার দুপুর আড়াইটা থেকে ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে।
সোনাতলা রেলওয়ে স্টেশন সুত্রে জানা যায়, বৃটিশ আমলে সোনাতলা উপজেলা ও ভেলুরপাড়া রেল স্টেশনের মাঝামাঝি বিলের উপর চকচকিয়া রেল ব্রিজটি নির্মাণ করা হয়। কয়েকদিনের বর্ষণে ব্রীজটির পিলারের নিচ থেকে মাটি সরে গেলে ঝুঁকিপূর্ণ হয়ে উঠে। খবর পেয়ে রেল বিভাগের কর্মচারিরা শনিবার দুপুর থেকে চারপাশে বাঁশ, মাটি, বালির বস্তা, পাথর দিয়ে বিশেষ ব্যবস্থায় পিলারের গোড়ালি শক্ত করা হয়। এরপর রোববার বেলা আড়াইটা থেকে ট্রেন চলাচল শুরু করে। রেলওয়ে প্রকৌশল শাখার কর্মকর্তারা, ঝুঁকিপূর্ণ ওই সেতু মেরামত করার পরই সোনাতলা স্টেশনে দিনাজপুর থেকে ছেড়ে আসা সান্তাহারগামী ‘দোলনচাঁপা এক্সপ্রেস’ এবং লালমনিরহাট থেকে ঢাকাগামী ‘লালমনি এক্সপ্রেস’ নামে আটকে থাকা দু’টি ট্রেন তাদের গন্তব্যে ছেড়ে গেছে। এই পথ দিয়ে বগুড়া, লালমনিরহাট, রংপুর, দিনাজপুর, গাইবান্ধায় সরাসরি ট্রেন চলাচল করে ।
বগুড়া রেলওয়ে স্টেশন মাস্টার বেঞ্জরুল ইসলাম জানান, সেতুর দেবে যাওয়া পিলার মেরামত সম্পন্ন হওয়ার পর ট্রেন চলাচল শুরু হয়েছে। আটকা পড়া ট্রেন দুটি তাদের গন্তব্যে ছেড়ে গেছে। এছাড়া ট্রেন যাত্রীরা আগেই বিকল্প উপায়ে তাদের গন্তব্যে চলে যায।
বগুড়ায় রেলওয়ের প্রকৌশল শাখার উপ-সহকারী প্রকৌশলী আসলাম হোসেন জানান, ক্ষতিগ্রস্ত পিলারের নিচে বালুর বস্তা, বাঁশ ফেলে পিলারটি মেরামত করা হয়েছে। ট্রেন চলাচল শুরু হয়েছে। মেরামত কাজ তদারকির জন্য পশ্চিমাঞ্চল রেলওয়ের কর্মকর্তারা সার্বক্ষনিক ছিলেন।


আরো সংবাদ



premium cement