০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


স্মার্টফোন রিভিউ

-

হুয়াওয়ে ওয়াই নাইন ২০১৯
ফ্লাগশিপ ফোনের পাশাপাশি মিডরেঞ্জের স্মার্টফোনের বাজারে জনপ্রিয় ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। মিডরেঞ্জের
গ্রাহকদের ফ্লাগশিপ ফোনের অভিজ্ঞতা দিতে হুয়াওয়ে
সম্প্রতি বাজারে এনেছে ওয়াই সিরিজের নতুন ফোন
‘ওয়াই নাইন ২০১৯’। ফোনটির রিভিউ
লিখেছেন আহমেদ ইফতেখার
এক নজরে ওয়াই নাইন

৬ দশমিক ৫ ইঞ্চি ডিসপ্লে
অক্টাকোর হাইকিলিকন কিরিন ৭১০ প্রসেসর
৪/৬ গিগাবাইট র্যাম
৬৪/১২৮ গিগাবাইট স্টোরেজ
মালি জি৫১ এমপি৪
অ্যান্ড্রয়েড ৮.১ ওরিও
ক্যামেরা ১৬ মেগাপিক্সেল
ব্যাটারি ৪০০০ এমএএইচ
দাম ২২ হাজার ৯৯০ টাকা।

ডিজাইন
প্রথম দেখাতেই ভালো লাগার মতো ফোন ওয়াই নাইন ২০১৯। এটির পেছনের অংশ গ্লসি, কম বেজেলের নচ ডিসপ্লে ডিজাইনে বাড়তি মাত্রা যোগ করেছে। পেছনের অংশটি প্লাস্টিকের, তাই দাগ পড়ার আশঙ্কা রয়েছে। একই সাথে এটি কিছুটা অস্বস্তি সৃষ্টি করে। পেছনের অংশে মেটাল ব্যবহার করে ফোনটিকে প্রিমিয়াম লুক দিতে পারতো হুয়াওয়ে। পেছনের অংশটি প্লাস্টিকের হলেও তা অনেকটা কার্ভ, যা পাশের মেটালের সঙ্গে সুন্দরভাবে মিশে গেছে। ফলে বড় আকৃতির ডিভাইস হলেও এক হাতে ব্যবহার করতে খুব বেশি অসুবিধা হবে না। ফোনটির ডিসপ্লের উপরে থাকা নচে রয়েছে ফ্রন্ট ক্যামেরা ও নোটিফিকেশন লাইট। নিচের দিকে রয়েছে স্পিকার, মাইক্রো ইউএসবি চার্জিং পোর্ট এবং ৩.৫ এমএম হেডফোন জ্যাক। এখনকার স্মার্টফোনে টাইপ সি পোর্টের আধিপত্য চলছে। বলা যায় এটি নতুন ট্রেন্ড। সেখানে হুয়াওয়ে এ ফোনে মাইক্রো ইউসিবিই রেখেছে। এমন বাজেটের বেশির ভাগ ফোনে টাইপ সি রয়েছে। ফোনের পেছনে রয়েছে ডুয়েল ক্যামেরা সেটআপ ও ফ্ল্যাশ এবং ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। ডান পাশে রয়েছে ভলিউম আপ ডাউন ও পাওয়ার বাটন।
ডিসপ্লে
ডিভাইসটিতে থাকা ৬.৫ ইঞ্চি আইপিএস এলসিডি নচ ডিসপ্লের রেজুলেশন ১০৮০*২৩৪০ পিক্সেল। এর স্ক্রিন টু বডি রেশিও ৮২.৮ শতাংশ ও পিপিআই ৩৯৬ পিক্সেল। রয়েছে মাল্টি টাচ সুবিধা।
কার্যক্ষমতা
ফোনটিতে আছে ১২ ন্যানোমিটারের হাইসিলিকন অক্টাকোর কিরিন ৭১০ প্রসেসর। এর মধ্যে ২.২ গিগাহার্টজের ৪টি কোর ও ১.৭ গিগাহার্টজের ৪টি কোর রয়েছে। গেইমিং সুবিধা দিতে রয়েছে মালি জি৫১ এম৪ জিপিইউ। ৪ ও ৬ গিগাবাইট র্যাম সংস্করণে ৬৪ ও ১২৮ গিগাবাইট ইন্টারনাল মেমোরির সংস্করণে বাজারে পাওয়া যাবে। ২৫৬ গিগাবাইট পর্যন্ত মাইক্রো এসডি কার্ড ব্যবহার করা যাবে।
ক্যামেরা
ডিভাইসটির পেছনে রয়েছে ১৬ ও ২ মেগাপিক্সেলের ডুয়েল ক্যামেরা সেটআপ ও ফ্ল্যাশ। ক্যামেরা দুটির অ্যাপার্চার এফ/২.০ ও এফ/২.৪। ক্যামেরায় রয়েছে এআই প্রযুক্তি। দিনের আলোয় ছবির মান খুবই ভালো, বিশেষ করে আলো-ছায়ায় ভরা দৃশ্যের ছবিও এটি সহজেই এইচডিআর ব্যবহার করে মানসম্মতভাবে তুলতে পারে। কালার ও ডাইনামিক রেঞ্জও ভালো। তবে লাইট কম পেলে ছবির ডিটেইল কমে যায় কিছুটা। ডিভাইসটি দিয়ে এইচডি ভিডিও রেকর্ড করা যায়। তবে ফোরকে সুবিধা নেই। ইআইএস না থাকায় ভিডিও কোয়ালিটি মোটামুটি। সামনে রয়েছে এফ/১.৮ অ্যাপাচারের ১৬ মেগাপিক্সেল ক্যামেরা এবং ২ মেগাপিক্সেল ডেপথ সেন্সর ক্যামেরা।
ব্যাটারি
ফোনটিতে আছে ৪ হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি। স্বাভাবিক ব্যবহারে অনায়াসে এক দিন ব্যাকআপ দেবে। ইন্টারনেট চালু থাকলে সাত-আট ঘণ্টা ব্যাকআপ পাওয়া যাবে।


আরো সংবাদ



premium cement
মির্জাগঞ্জে স্বস্তির বৃষ্টি, বন্ধ রয়েছে বিদ্যুৎ ব্যবস্থা আবারো বিশ্বের দীর্ঘতম রুটি বানানোর রেকর্ড ফরাসিদের নর্দার্ন হোয়াইট রাইনোদের টিকিয়ে রাখার চেষ্টা নগরকান্দায় বজ্রপাতে মাদরাসার ২১ ছাত্র আহত হজের ভিসায় নতুন বিধি-নিষেধ সৌদির নিয়ামতপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১ আহত ১ উপজেলা নির্বাচনে দেড় লাখ আনসার-ভিডিপি সদস্য মোতায়েন অপরাধীরা পুলিশ, সাংবাদিক লেখা স্টিকার বেশি ব্যবহার করে ভারতের কাছে টানা চতুর্থ হার বাংলাদেশের মৎস্য খাতের উন্নয়নে পৃথক দুটি অর্থনৈতিক অঞ্চল চান ব্যবসায়ীরা জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ এগিয়ে থাকলেও জাতীয় দলের ব্যাটিং নিয়ে অসন্তুষ্ট বিসিবি সভাপতি

সকল