৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


জয়ের পর বরিস জনসনের সামনে যেসব চ্যালেঞ্জ

বরিস জনসন - ছবি : বিবিসি

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে বড় জয় পেয়েছে প্রধানমন্ত্রী বরিস জনসনের দল কনজারভেটিভ পার্টি। শেষ খবর পাওয়া পর্যন্ত ব্রিটিশ গণমাধ্যমগুলো যে ৬৪৯টি আসনের চূড়ান্ত ফল জানিয়েছে; তার মধ্যে রক্ষণশীলরা একাই জিতেছে ৩৬৪টি।

ইংল্যান্ড, ওয়েলস, স্কটল্যান্ড ও উত্তর আয়ারল্যান্ডের ৬৫০টি সংসদীয় আসনের মধ্যে জয়ের জন্য বরিস জনসনের দলের অন্তত ৩২৬টি আসন প্রয়োজন ছিল।

অপরদিকে, লেবার ২০৩, স্কটিশ ন্যাশনাল পার্টি ৪৮, লিবারেল ডেমোক্রেটরা ১১ এবং আয়ারল্যান্ডের ডেমোক্রেটিক ইউনিয়নিস্ট পার্টি (ডিইউপি) জয়লাভ করেছে ৮টি আসনে।

কিন্তু নির্বাচনে জয়ের পর বরিস জনসনের সামনে এসেছে অনেকগুলো চ্যালেঞ্জ।

বিবিসির সংবাদদাতা ক্রিস মরিস বলছেন, প্রধানমন্ত্রী বরিস জনসনকে এখন অনেক প্রতিশ্রুতি রক্ষা করতে হবে।

এখন এটা মোটামুটি নিশ্চিত হয়ে গেছে যে, ব্রিটেন ৩১ জানুয়ারি ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাবে।

সেটা আইনগত দিক দিয়ে প্রতীকী অর্থে একটা খুবই গুরুত্বপূর্ণ দিন।

এরপরেও আছে আরো অনেক প্রতিশ্রুতি।

এক নম্বর হল- আগামী বছর অর্থাৎ ২০২০ সাল শেষ হবার আগেই প্রায় রেকর্ড সময়ের মধ্যে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে একটা বাণিজ্য চুক্তি সম্পাদন করতে হবে। কারণ ইইউ ছাড়ার পর বাণিজ্য ব্যবস্থা চূড়ান্ত করার জন্য অর্ন্তবর্তীকালীন সময়সীমা শেষ হবে ৩১ ডিসেম্বর ২০২০-এ।

সেটা প্রধানমন্ত্রীর জন্য একটা কঠিন কাজ হবে যদি বরিস জনসন চান যে, বর্তমানে ইইউর যেসব নিয়মবিধি ব্রিটেন মেনে চলে সেগুলো থেকে বেরিয়ে যাবার স্বাধীনতা ব্রিটেন চায়।

দ্বিতীয় প্রতিশ্রুতি হলো, বরিস জনসন বলেছেন তিনি ব্রেক্সিট পরবর্তী এই অর্ন্তবর্তী সময়ের মেয়াদ বাড়াতে চান না। কাজেই তার বাণিজ্যচুক্তি যদি সময়মত তৈরি না হয় তিনি কী করবেন?

তাহলে কি তিনি প্রতিশ্রুতি ভঙ করে সময়সীমা বাড়াবেন, নাকি চুক্তি ছাড়াই ইইউ থেকে বেরনর একটা নতুন পথ তিনি খুঁজবেন?

কাজেই ৩১ জানুয়ারির পর তাকে অনেকগুলো প্রতিবন্ধকতা পার হতে হবে।

এখন সব দৃষ্টিই এই ব্রেক্সিট প্রশ্নকে ঘিরেই। কাজেই ৩১ জানুয়ারি এখন খুবই গুরুত্বপূর্ণ একটা দিন। সেদিন আইনগতভাবে ব্রিটেন ইইউ থেকে বেরিয়ে যাবে।

কিন্তু ইইউর সাথে ভবিষ্যত সম্পর্কের কাঠামো কী হবে সেই গোটা ব্যাপারটার মীমাংসা কীভাবে হবে সেটাই হবে তার জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়ার শিক্ষার্থীদের অস্বীকৃতি দোয়ারাবাজারে নিখোঁজের ২ দিন পর ব্যবসায়ীর লাশ উদ্ধার খালিস্তানিদের পাশে থাকার বার্তা ট্রুডোর, উদ্বেগ ভারতের নাজিরপুরে বাসচাপায় নিহত ১ হবিগঞ্জে পিকআপ-ট্রাকের সংঘর্ষে নিহত ২ শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার নিশ্চিত করতে বিএনপি সংকল্পবদ্ধ বায়ুদূষণে শীর্ষে দিল্লি, ঢাকার অবস্থান কত? শৈলকুপায় মামাতো ভাইদের লাঠির আঘাতে ফুফাতো ভাই নিহত আমরা নিজের দেশেই অদৃশ্য : ভারতের মুসলিমরা যুদ্ধবিরতি আলোচনার মধ্যেই গাজায় ইসরাইলি হামলায় নিহত ৩৪ রাজনীতির মাঠে যেভাবে খেলছেন ইউসুফ পাঠান

সকল