১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


জিপিএ- ৫ এর অসুস্থ প্রতিযোগীতা থেকে বেরোতে হবে : দীপু মনি

জিপিএ- ৫ এর অসুস্থ প্রতিযোগীতা বেরোতে হবে : দীপু মনি - সংগৃহীত

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমরা জিপিএ-৫ পাচ্ছি অথবা ডিগ্রি অর্জন করছি কিন্তু বাস্তব জীবনে আমরা দক্ষতা দেখতে পারছি না। অনেক ক্ষেত্রে আমরা যথাযথভাবে বাংলা অথবা ইংরেজীতে ভাব বিনিময় করতে পারি না। যা বুঝাতে চাই তা আমরা যথাযথ ভাষা প্রয়োগের মাধ্যমে বুঝাতে পারি না। তার মানে হল আমরা যে পদ্ধতিতে মেধার মূল্যায়ন করে ডিগ্রি প্রদান করি সে পদ্ধতিতে ত্রুটি রয়েছে।

নতুন এ শিক্ষামন্ত্রী বলেন আমরা বিগত দশ বছরে শিশুকে বিদ্যালয়মুখী করতে সক্ষম হয়েছি। এখন আমাদের শিক্ষা ব্যবস্থার প্রয়োজনীয় সংস্কার করে তার গুনগত মান উন্নয়ন করতে হবে। তিনি বলেন চতুর্থ শিল্প বিপ্লবের কারণে প্রচুর শ্রমিক চাকরী হারাবে। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হলে আমাদের শিক্ষা ব্যবস্থায় আমূল পরিবর্তন করতে হবে। শিক্ষায় বিনিয়োগ বৃদ্ধি করতে হবে। শিক্ষাখাতে যে দেশ যত বেশী বিনিয়োগ করেছে সে দেশ তত বেশী উন্নত হয়েছে।

শিক্ষামন্ত্রী বৃহস্পতিবার রাজধানীর বাংলা একাডেমীর আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনাতয়নে, শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, আইসিটি ডিভিশন এবং এটু আই প্রোগ্রামের আয়োজনে, শিক্ষক সম্মেলন ২০১৯’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

শিক্ষক সম্মেলনে ‘আমার গ্রাম - আমার শহর, আমার- শিক্ষা’ শিরোনামে একটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হয়। প্যানেল আলোচনায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী,মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোহরাব হাসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো: গোলাম ফারুক, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ গিয়াস উদ্দীন আহমেদ, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক মোঃ সোহেল আহমেদ, এটু আই প্রোগ্রামের প্রকল্প পরিচালক, মোস্তাফিজুর রহমান। প্যানেল আলোচনার মডারেটর ছিল মোঃ অনির চৌধুরী।

উপমন্ত্রী বলেন শিক্ষার গুনগত মান উন্নয়নে স্কুল ব্যবস্থপনা কমিটির ভুমিকা গুরুত্বর্পূণ। বেশীর ভাগ ক্ষেত্রে রাজনৈতিক বিবেচনা অথবা প্রভাবশালীরা স্কুল ব্যবস্থাপনা কমিটিতে থাকে। সেক্ষেত্রে তারা শিক্ষার গুনগত মানের দিকে বেশী খেয়াল রাখেন না। এই বিষয়টি আমাদের ভাবতে হবে। তিনি বলেন জ্ঞান ও প্রযুক্তির উপর উন্নত বিশ্বের যে একচ্ছত্র আধিপত্য ছিল তা কমে এসেছে। এটি অত্যন্ত আশার দিক।

উল্লেখ্য, এটু আই প্রোগ্রাামের মাধ্যমে “শিক্ষক বাতায়ন” নামে একটি ওয়েব পোর্টাল আছে। ঐ ওয়েব পোর্টালে প্রায় ৩ লক্ষ ৫০ হাজার শিক্ষক যুক্ত আছে। সংযুক্ত শিক্ষকবৃন্দ এই ওয়েব পোর্টালে কনটেন্ট আপলোড করে । আপলোড করা কনটেন্ট বিচার বিশ্লেষণ করে প্রতি সপ্তাহে তিন জন শ্রেষ্ঠ শিক্ষক নির্ধারণ করা হয়। গত এক বছরে যারা শ্রেষ্ঠ শিক্ষক হয়েছে তাদের অংশ গ্রহণে শিক্ষক সম্মেলন হচ্ছে।


আরো সংবাদ



premium cement
গাজার রাফাহ সীমান্ত কেন এত গুরুত্বপূর্ণ? মুসলিম নেতা ওয়াইসির টক্কর নিতে হায়দরাবাদে হিন্দুত্বের মাধবীলতা সংস্কৃতিতে আরো বেশি শ্রম-মেধা বিনিয়োগ করতে হবে : তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী পঞ্চগড়ে বিএসএফের গুলিতে নিহত ২ বাংলাদেশীর লাশ হস্তান্তর কালীগঞ্জে আম পাড়তে গিয়ে কিশোরের মৃত্যু ‘নুসুক’ কার্ডধারী ছাড়া অন্য কারো মাশায়েরে মুকাদ্দাসায় প্রবেশ নিষিদ্ধ বোলারদের নৈপুণ্যে কষ্টার্জিত জয় বাংলাদেশের প্রতিটি ঘরে ইসলামের সঠিক দাওয়াত পৌঁছাতে হবে : মোবারক হোসাইন নাঙ্গলকোটে বিয়ের দাবিতে প্রেমিকা তরুণীর অনশন, পলাতক প্রেমিক চার উইকেট নেই জিম্বাবুয়ের বরিশাল অঞ্চল জামায়াতের উপজেলা আমির সম্মেলন অনুষ্ঠিত

সকল