০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


ইয়েমেনে হাউছি নিয়ন্ত্রিত অঞ্চলে সহায়তা কমাবে যুক্তরাষ্ট্র

-

মার্কিন যুক্তরাষ্ট্র সতর্ক করে দিয়েছে যে, হাউছি বিদ্রোহীরা যদি তাদের নিয়ন্ত্রিত অঞ্চলে সাহায্য সংস্থাগুলোর কাজকে বাধা দেয়া বন্ধ না করে তবে আগামী মাসের প্রথম দিকে ইয়েমেনের উত্তরাঞ্চলে সাহায্য পাঠানো বন্ধ করা হতে পারে।
মঙ্গলবার জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদকে উদ্দেশ করে জাতিসঙ্ঘে ওয়াশিংটনের রাষ্ট্রদূত কেলি ক্রাফট বলেছেন, সহায়তা প্রকল্পগুলোতে কর চাপিয়ে দিচ্ছে এবং জীবন রার সরঞ্জামাদি বিতরণে বাধা দিচ্ছে হাউছিরা। এসব তৎপরতা বন্ধ না করলে ওয়াশিংটন বিদ্রোহীদের অধীনে থাকা রাজধানী সানায় এবং তাদের নিয়ন্ত্রণাধীন উত্তর অঞ্চলে সহায়তা করা বন্ধ করে দিতে পারে।
ক্রাফট বলেন, উত্তর ইয়েমেনে সহায়তা দানকারী সংস্থাগুলোর কাজের েেত্র হাউছি বিদ্রোহীদের হস্তেেপর ব্যাপারে চরম উদ্বিগ্ন ওয়াশিংটন। কারণ তাদের পদক্ষেপ জাতিসঙ্ঘ ও অন্য মানবিক সংস্থাগুলোর সর্বাধিক তিগ্রস্ত ইয়েমেনিদের সহায়তা প্রদানের সুযোগকে সীমাবদ্ধ করে দিয়েছে। জরুরি ত্রাণ সরবরাহে অযাচিত-অর্থহীন হস্তপে অবিলম্বে বন্ধ না হলে আমরা মার্চ মাসের প্রথম দিকে উত্তর ইয়েমেনে আমাদের সহায়তা কার্যক্রম স্থগিত বা হ্রাস করার বিষয়টি বিবেচনা করতে বাধ্য হতে পারি। তাদের অযৌক্তিক হস্তক্ষেপ বন্ধ না হলে সেখানকার জনগোষ্ঠীর উন্নতি হবে না, আরও অরতি হয়ে পড়বে।

 


আরো সংবাদ



premium cement